হুয়ান উরকিসু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হুয়ান উরকিসু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম হুয়ান হোসে উরকিসু সুস্তায়েতা[১]
জন্ম (১৯০১-০৬-২৪)২৪ জুন ১৯০১
জন্ম স্থান ওন্দারোয়া, স্পেন
মৃত্যুর স্থান ২২ নভেম্বর ১৯৮২(1982-11-22) (বয়স ৮১)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯২২–১৯২৭ ওসাসুনা
১৯২৭–১৯২৯ রিয়াল মাদ্রিদ ১৬ (০)
১৯২৯–১৯৩৫ অ্যাথলেটিক বিলবাও ৬৯ (০)
১৯৪৭ বারাকালদো (০)
মোট ৮৬ (০)
জাতীয় দল
১৯২৯ স্পেন (০)
পরিচালিত দল
১৯৪০–১৯৪৭ অ্যাথলেটিক বিলবাও
১৯৪৭ বারাকালদো
১৯৪৮–১৯৫০ রিয়াল ওবিয়েদো
১৯৫০–১৯৫২ বারাকালদো
১৯৫২–১৯৫৪ রিয়াল মুর্সিয়া
১৯৫৬–১৯৫৮ লেবান্তে
১৯৬২–১৯৬৩ উরেন্সে
১৯৬৩–১৯৬৪ আলাবেস
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

হুয়ান হোসে উরকিসু সুস্তায়েতা (ইংরেজি: Juan Urquizu; ২৪ জুন ১৯০১ – ২২ নভেম্বর ১৯৮২; হুয়ান উরকিসু নামে সুপরিচিত) একজন স্পেনীয় পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার ছিলেন। তিনি তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় অ্যাথলেটিক বিলবাও এবং স্পেন জাতীয় ফুটবল দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেছেন।

১৯২২–২৩ মৌসুমে, স্পেনীয় ফুটবল ক্লাব ওসাসুনার হয়ে খেলার মাধ্যমে উরকিসু তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। ওসাসুনায় ৫ মৌসুম অতিবাহিত করার পর তিনি রিয়াল মাদ্রিদে যোগদান করেন, যেখানে তিনি ১ মৌসুমে ১৬টি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। অতঃপর তিনি অ্যাথলেটিক বিলবাওয়ে যোগদান করেন, যেখানে তিনি সর্বমোট ৩টি লা লিগা শিরোপা জয়লাভ করেছেন। সর্বশেষ ১৯৪৭–৪৮ মৌসুমে, তিনি অ্যাথলেটিক বিলবাও হতে বারাকালদোয় যোগদান করেছিলেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করে অবসর গ্রহণ করেছিলেন।

১৯২৯ সালে, উরকিসু স্পেনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন, যেখানে তিনি কেবলমাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ১৯৪০ সালে, উরকিসু অ্যাথলেটিক বিলবাওয়ের ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন। অ্যাথলেটিক বিলবাওয়ের ৭ মৌসুমের জন্য ম্যানেজারের দায়িত্ব পালন করার পর তিনি বারাকালদোয় ম্যানেজার হিসেবে যোগদান করেছিলেন। পরবর্তীতে, তিনি রিয়াল ওবিয়েদো, রিয়াল মুর্সিয়া, লেবান্তে এবং উরেন্সের হয়ে ম্যানেজারের দায়িত্ব পালন করেছিলেন। সর্বশেষ ১৯৬৩–৬৪ মৌসুমে, তিনি আলাবেসে ম্যানেজার হিসেবে যোগদান করেছিলেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করে অবসর গ্রহণ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]