হিশাম ইবনে আল-মুঘিরাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিশাম ইবনে আল-মুঘিরাহ কুরাইশ গোত্রের বনু মাখজুম উপ-গোত্রের ছিলেন এবং মুহাম্মদের সমসাময়িক ছিলেন। তিনি কুরাইশদের মধ্যে উচ্চ পদমর্যাদার ব্যক্তি ছিলেন এবং তিনি কলুষতাকারী যুদ্ধের অন্যতম সেনাপতি ছিলেন।[১]

তিনি কুরাইশদের অন্যতম নেতা মুঘিরাহ ইবনে আব্দ-আল্লাহর পুত্র ছিলেন। তাঁর এক কন্যা ছিলেন খান্তামাহ, যিনি উমরের মা ছিলেন।[২] তাঁর স্ত্রী আসমা বিনতে মুখরাবা দ্বারা তিনি মুহাম্মদের বিখ্যাত প্রতিদ্বন্দ্বী আবু জাহল এর পিতা ছিলেন।[৩] তার ভাই ছিলেন ওয়ালিদ ইবনে আল-মুঘিরাহ, যে কারণে তিনি বিখ্যাত মুসলিম সেনাপতি খালিদ ইবনে আল-ওয়ালিদের সাথে সম্পর্কে চাচা হতেন।

ধারণা করা হয় যে তিনি ৫৯৮ সালে মারা যান।[৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ibn Sa'd, Muhammad। Tabaqat al-Kabir1। Haq, S. M. কর্তৃক অনূদিত। Delhi: Kitab Bhavan। পৃষ্ঠা 142–143। 
  2. Muhammad ibn Saad, Tabaqat al-Kabir vol. 3. Translated by Bewley, A. (2013). The Companions of Badr, p. 203. London: Ta-Ha Publishers.
  3. Muhammad ibn Saad, Tabaqat al-Kabir vol. 8. Translated by Bewley, A. (1995). The Women of Madina, p. 209. London: Ta-Ha Publishers.
  4. Kister, M. J. (1986). “Mecca and the tribes of Arabia: Some notes on their relations” in Sharon, M. (Ed.). Studies in Islamic history and civilization in honour of Professor David Ayalon, 33-57. Jerusalem: Cana & Leiden: E. J. Brill.