হিরুডিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিরুডিন(Hirudin) হল রক্ত চোষা জোঁকের লালাগ্রন্থিতে (যেমনঃ হিরুডিনারিয়া মেডিসিনালিস) একটি স্বাভাবিকভাবে পাওয়া পেপটাইড যার রক্তের অ্যান্টিকোয়াগুল্যান্ট বৈশিষ্ট্য রয়েছে।জোঁকের রক্ত খাওয়ার অভ্যাসের জন্য এটি মৌলিক, কারণ এটি ত্বকে কৃমির প্রাথমিক খোঁচার পরে একটি হোস্টের রক্ত প্রবাহিত রাখে।হিরুডিন রক্তে (Anticoagulant) রক্ত জমাট রোধক হিসেবে মুখ্য ভূমিকা রাখে। হিরুডিন (MEROPS I14.001) প্রোটিজ ইনহিবিটরস-এর একটি সুপারফ্যামিলি (MEROPS IM) এর অন্তর্গত যার মধ্যে হেমাডিন (MEROPS I14.002) এবং অ্যান্টিস্ট্যাসিন (MEROPS I15) রয়েছে।[১][২]

একটি অ্যান্টিকোয়াগুল্যান্ট বৈশিষ্ট্যসম্পন্ন হিরুডিনের ত্রিমাত্রিক চিত্র

গঠন[সম্পাদনা]

বার্মিংহাম এবং এডিনবরা, জন বেরি হেইক্রাফ্ট তার বছরগুলিতে সক্রিয়ভাবে গবেষণায় নিযুক্ত ছিলেন এবং রক্ত জমাট বাঁধার উপর গবেষণাপত্র প্রকাশ করেছিলেন এবং 1884 সালে, তিনি আবিষ্কার করেছিলেন যে জোঁক একটি শক্তিশালী পদার্থ নিঃসরণ করে। অ্যান্টিকোয়াগুল্যান্ট, যাকে তিনি হিরুডিন নাম দিয়েছিলেন, যদিও এটি 1950 সাল পর্যন্ত বিচ্ছিন্ন ছিল না, বা 1976 সাল পর্যন্ত এর গঠন সম্পূর্ণরূপে নির্ধারিত হয়নি। সম্পূর্ণ দৈর্ঘ্য হিরুডিন 65টি অ্যামিনো অ্যাসিড দ্বারা গঠিত। এই অ্যামিনো অ্যাসিডগুলিকে একটি কমপ্যাক্ট এন-টার্মিনাল ডোমেনে সংগঠিত করা হয় যাতে তিনটি ডাইসালফাইড বন্ড এবং একটি সি-টার্মিনাল ডোমেইন থাকে যা সম্পূর্ণরূপে বিকল হয়ে যায় যখন প্রোটিন দ্রবণে আন-জটিল থাকে।

জৈবিক কার্যকলাপ[সম্পাদনা]

রক্ত জমাট বাঁধার চূড়ান্ত পর্যায়ে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হল সেরিন প্রোটিজ এনজাইম থ্রম্বিন দ্বারা ফাইব্রিনোজেনকে ফাইব্রিনে রূপান্তর করা।[৩] একটি এনজাইম, প্রোথ্রোম্বিনেজ (ফ্যাক্টর Xa এর সাথে ফ্যাক্টর ভ্যা সহ একটি কোফ্যাক্টর হিসাবে) এর চূড়ান্ত অবস্থায় প্রথ্রোমবিন থেকে থ্রম্বিন উৎপন্ন হয়। জমাট বাঁধা তারপরে ফাইব্রিন ফ্যাক্টর XIII (ফাইব্রিন স্ট্যাবিলাইজিং ফ্যাক্টর) দ্বারা ক্রস লিঙ্ক হয়ে একটি ব্লাড ক্লট গঠন করে। স্বাভাবিক রক্ত সঞ্চালনে থ্রোমবিন এর প্রধান ইনহিবিটর হল অ্যান্টিথ্রোমবিন[৪] অ্যান্টিথ্রোমবিনের মতো, হিরুডিনের অ্যান্টিকোয়াগুল্যান্ট কার্যকলাপ তার বাধা দেওয়ার ক্ষমতার উপর ভিত্তি করে। থ্রোম্বিন এর প্রোকোগুল্যান্ট কার্যকলাপ।

হিরুডিন থ্রম্বিনের সবচেয়ে শক্তিশালী প্রাকৃতিক প্রতিরোধক। অ্যান্টিথ্রোম্বিনের বিপরীতে, হিরুডিন ফাইব্রিনোজেনের একটি নির্দিষ্ট কার্যকলাপের সাথে শুধুমাত্র সক্রিয় থ্রোম্বিনকে আবদ্ধ করে এবং বাধা দেয়।[৪] অতএব, হিরুডিন জমাট বাঁধা বা দ্রবীভূত করে এবং থ্রোম্বি (অর্থাৎ, এটি রয়েছে একটি থ্রম্বোলাইটিক কার্যকলাপ)[যাচাই করার জন্য উদ্ধৃতি প্রয়োজন], এবং [[রক্ত রোগ হেমাটোমা] এবং সুপারফিশিয়াল ভেরিকোজ ভেইন, হয় একটি ইনজেকশনযোগ্য বা একটি টপিক্যাল অ্যাপ্লিকেশন ক্রিম হিসাবে। কিছু দিক থেকে, হিরুডিনের আরও বেশি ব্যবহৃত অ্যান্টিকোয়াগুলেন্ট এবং থ্রম্বোলাইটিক্সের সুবিধা রয়েছে, যেমন হেপারিন, কারণ এটি অন্যান্য সিরাম প্রোটিন এর জৈবিক ক্রিয়াকলাপে হস্তক্ষেপ করে না এবং জটিল থ্রম্বিন।

চিকিৎসা ব্যবহার[সম্পাদনা]

টেমপ্লেট:তথ্যবক্স অমানবিক প্রোটিন

প্রাকৃতিক উৎস থেকে প্রচুর পরিমাণে হিরুডিন আহরণ করা কঠিন, তাই রিকম্বিন্যান্ট বায়োটেকনোলজি ব্যবহার করে এই প্রোটিন (বিশেষত তথ্যবক্সে P01050) উৎপাদন ও বিশুদ্ধ করার একটি পদ্ধতি তৈরি করা হয়েছে। এটি হিরুডিন-ভিত্তিক অ্যান্টিকোয়াগুল্যান্ট ফার্মাসিউটিক্যাল পণ্যগুলির বিকাশ ও বিপণনের দিকে পরিচালিত করেছে, যার মধ্যে রয়েছে:

  • রিকম্বিন্যান্ট হিরুডিন হ্যানসেনুলা থেকে প্রাপ্ত (থ্রম্বেক্স, এক্সট্রাউমা)
  • লেপিরুডিন (রিফ্লুদান) – Tyr63 এ একটি অ্যামিনো অ্যাসিড প্রতিস্থাপন এবং সালফেট গ্রুপ অপসারণের দ্বারা পৃথক
  • desirudin (Revasc/Iprivask) – Tyr63 সালফেট গ্রুপ অপসারণ দ্বারা পৃথক
  • বিভালিরুদিন – পেপটাইড খণ্ড

অন্যান্য বেশ কিছু সরাসরি থ্রম্বিন ইনহিবিটর হিরুডিন থেকে রাসায়নিকভাবে উদ্ভূত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "InterPro"www.ebi.ac.uk 
  2. "Clan IM"MEROPS - the Peptidase Database 
  3. টেমপ্লেট:উদ্ধৃতি জার্নাল
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Rydell নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:অ্যান্টিথ্রম্বোটিকস

বিভাগ:সরাসরি থ্রম্বিন ইনহিবিটর বিভাগ:পেপটাইডস