হিদেসাবুরো উয়েনো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিদেসাবুরে উয়েনো
上野英三郎
জন্ম১৯ জানুয়ারি ১৮৭২।
মৃত্যু২১ শে মে ১৯২৫ (৫৩ বছর)
টোকিও, জাপান।
জাতীয়তাজাপানী
পেশাকৃষি বিজ্ঞানী
পরিচিতির কারণসে বিখ্যাত কুকুরহাচিকোর অভিভাবক।

হিদেসবুরো উয়েনো (上野 英三郎 উয়েন হদেসবু, ১৯ জানুয়ারি, ১৮৭২ - ২১ শে মে ,১৯২৫) মাঝেমাঝে "উয়েনো হিদেসাবুরো" লিখে থাকতেন।'[১] সে কৃষি বিজ্ঞানী ছিলেন, জাপানে সে বিখ্যাত কুকুর হাচিকোর অভিভাবক হিসেবে পরিচিত।

জীবন এবং কর্মজীবন[সম্পাদনা]

Grave of Hidesaburō Ueno and monu ment to Hachikō (right stele), located at Aoyama Cemetery (青山霊園) Minami-Aoyama, Minato, Tokyo

হিদেসবুরো উয়েনো হিসাই সি (বর্তমানে তসু), মিএ প্রসাশনিক এলাকাতে তার জন্ম। ১৮৯৫ সালে সে ইমপেরিয়াল বিশ্ববিদ্যালয় এর কৃষি বিভাগ থেকে গ্রাজুয়েশ্ন করেন , এবং একই বছরে সে গ্রজুয়েশন বিদ্যালয় শুরু করেন কৃষি প্রকৌশল এবং খামার উন্নয়ন গবেষণা বিষয়ে পড়ালেখা শুরু করেন।সে তার গ্রাজুয়েশন শেষ করেন ১০ জুলাই ১৯০০ সালে এবং সে টকীও ইমপেরিয়াল বিশ্ববি দ্যালয় এ সহকারী অধ্যাপক হিসেবে যোগ দান করেন এবং শিক্ষ্যা দিতে শুরু করেন। .

সংস্কৃতিতে জনপ্রিয়তা[সম্পাদনা]

তার কুকুরহাচিকো বিখ্যাত যে তার জন্য প্রতিনিয়ত তার ফিরে আসার অপেক্ষায় ছিলো ট্রেন স্টেষনে। হাচিকো তার মালিকের মৃত্যুর পর দীর্ঘ ৯ বছর তার অপেক্ষা করেছিল। হাচিকোকে চিরস্মরনীয় করে রাখার জন্য একটি কুকুরের মূর্তি যেটি ব্রোঞ্জ নির্মিত, এমন একটি মূর্তি শিব্যুয়া ট্রেন স্টেশনের সামনে নির্মাণ করা হয়েছে। হাচিকো শিব্যুয়া ট্রেন স্টেশনে সে দীর্ঘ নয় বছর অপেক্ষা করেচিল তার মৃত্যুর পুর্ব পর্যন্ত।

আরও দেখুন[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  1. In Tokyo Teikokudaigaku Jinjiroku 『東京帝国大学人事録』, the employment records of University of Tokyo, his name was written as Hidesamurō 上野英三郎.