হিথ্রো কেন্দ্রীয় রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ জাতীয় রেল Crossrail
Heathrow Central platform.JPG
হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ বৃহত্তর লন্ডন-এ অবস্থিত
হিথ্রো টার্মিনাল ২ এবং ৩
হিথ্রো টার্মিনাল ২ এবং ৩
হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ -এর অবস্থান বৃহত্তর লন্ডনে
অবস্থানহিথ্রো বিমানবন্দর
স্থানীয় কর্তৃপক্ষলন্ডন বরো অফ হিলিংডন
দ্বারা পরিচালিতহিথ্রো এক্সপ্রেস
মালিকহিথ্রো এয়ারপোর্ট হোল্ডিংস
স্টেশন কোডএইচএক্সএক্স
প্ল্যাটফর্মের সংখ্যা
ভাড়া অঞ্চল (টিএফএল রেল শুধুমাত্র)
রেলওয়ে সংস্থাগুলি
রেলওয়ে সংস্থাহিথ্রো এয়ারপোর্ট হোল্ডিংস
প্রধান দিনগুলো
১৯৯৮খোলা হয়েছে
অন্যান্য তথ্য
বহিঃসংযোগ
ডব্লিউজিএস৮৪৫১°২৮′১৬″ উত্তর ০°২৭′১৪″ পশ্চিম / ৫১.৪৭১° উত্তর ০.৪৫৪° পশ্চিম / 51.471; -0.454স্থানাঙ্ক: ৫১°২৮′১৬″ উত্তর ০°২৭′১৪″ পশ্চিম / ৫১.৪৭১° উত্তর ০.৪৫৪° পশ্চিম / 51.471; -0.454
প্রবেশদ্বার আইকন লন্ডন পরিবহন প্রবেশদ্বার

হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ রেল স্টেশন লন্ডন হিথ্রো বিমানবন্দরে টার্মিনাল ২ ও টার্মিনাল ৩ (এবং অতীতে টার্মিনাল ১) এ রেল পরিষেবা সরবরাহ করে।

এটি হিথ্রো এক্সপ্রেস ট্রেনগুলি দ্বারা সরাসরি মধ্য লন্ডন পর্যন্ত রেল পরিষেবা সরবরাহ করে এবং টিএফএল রেল ট্রেনগুলি স্থানীয় স্টেশনগুলিতে থামে। স্টেশনটি লন্ডন প্যাডিংটন থেকে ডাউন-লাইনে ১৪ মাইল ৫০ চেইন (২৩.৫ কিমি) দূরে অবস্থিত।

স্টেশন থেকে এক্সপ্রেস পরিষেবাগুলিতে ট্রান্সপোর্ট ফর লন্ডন ট্র্যাভেলকার্ড বৈধ নয়। হিথ্রোতে যে কোনও টার্মিনালের মধ্যে স্থানান্তরকারী যাত্রীরা বিনা মূল্যে ট্রেন ব্যবহার করতে পারেন।

পরিষেবা[সম্পাদনা]

স্টেশনটিতে হিথ্রো এক্সপ্রেস দ্বারা সরবরাহিত প্যাডিংটন এবং হিথ্রো টার্মিনাল ৫-তে সরাসরি চলমান রেল পরিষেবা রয়েছে, সাধারণত প্রতি ১৫ মিনিট অন্তঃর রেল পরিষেবাটি পাওয়া যায় এবং টিএফএল রেল দ্বারা সাধারণত প্রতি আধা ঘণ্টা অন্তঃর রেল পরিষেবা চালানো হয় এবং বেশিরভাগ মধ্যবর্তী স্টেশনগুলিতে ট্রেন থামানো হয়। এটি হিথ্রো টার্মিনাল ৪ শাটল পরিষেবা প্রদান করে, যা প্রায় ১৫ মিনিট অন্তঃর এই স্টেশন এবং হিথ্রো টার্মিনাল ৪-এর মধ্যে চলে।

কেন্দ্রীয় লন্ডনের সাথে হিথ্রো বিমানবন্দরকে সরাসরি সংযুক্তকারী হিথ্রো এক্সপ্রেস রেল সংযোগের সমাপ্তির পরে ২৩ জুন ১৯৯৮ সালে স্টেশনটি খোলা হয়। টার্মিনাল ৪ এবং ৫ স্টেশনগুলির বিপরীতে, হিথ্রো কেন্দ্রীয় স্টেশনের প্ল্যাটফর্মগুলি লন্ডন আন্ডারগ্রাউন্ডের পিক্যাডিলি রেলপথের হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ স্টেশনের প্ল্যাটফর্মগুলির সংলগ্ন নয়। পরিবর্তে তারা লম্বা এবং আরও গভীর স্তরে অবস্থিত। এর পেছনে যুক্তি কারণ হিথ্রো এক্সপ্রেস লাইনটি উত্তর থেকে হিথ্রোতে প্রবেশ করে সুড়ঙ্গের মধ্য দিয়ে, যেখানে পিক্যাডিলি লাইনটি পূর্ব দিক থেকে আগত। একটি ভূগর্ভস্থ পথচারীদের হাঁটার পথ দিয়ে স্টেশনটিতে প্রবেশের পথ পৌঁছে গেছে, যা টার্মিনাল ৩-কে কেন্দ্রীয় বাস স্টেশন এবং পিক্যাডিই রেলপথের হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ স্টেশনের সাথে সংযুক্ত করে।

মে ২০১৮ সাল থেকে স্টেশন থেকে হিথ্রো সংযোগ পরিষেবাটি প্রতিস্থাপন করে নতুন ক্রসরেল প্রকল্পের অংশ টিএফএল রেল দ্বারা পরিষেবা প্রদান করা হচ্ছে। রেল পরিষেবাগুলি প্রাথমিকভাবে সমস্ত মধ্যবর্তী স্টেশনগুলিতে থেমে লন্ডন প্যাডিংটন পর্যন্ত চালিত হয়। ২০২০ সালের অক্টোবরে, পরিষেবাটি এলিজাবেথ রেলপথটিকে পুনরায় রূপান্তরিত করা হবে এবং ২০২১ সালের ডিসেম্বরে মধ্য লন্ডন হয়ে শেনফিল্ড এবং পূর্বে অ্যাবে উড হয়ে পুরো রুটটি চালু হবে।

সংযোগ[সম্পাদনা]

হিথ্রো বিমানবন্দরে টিউব এবং রেল স্টেশন

হিথ্রো কেন্দ্রীয় রেলওয়ে স্টেশন লন্ডন আন্ডারগ্রাউন্ডের হিথ্রো টার্মিনাল ২ এবং ৩ টিউব স্টেশনের নিকটে অবস্থিত, যেখানে পিক্যাডিলি রেলপথের ট্রেনগুলি টার্মিনাল ৪ এবং ৫ এবং মধ্য লন্ডন পর্যন্ত চলাচল করে।

হিথ্রো কেন্দ্রীয় রেলওয়ে স্টেশন এছাড়াও হিথ্রো কেন্দ্রীয় বাস স্টেশন থেকে লন্ডনের যাত্রাপথের উদ্দেশ্যে বাসের ১০৫, ১১১, ১৪০, ২৮৫, এ১০, ইউ৩, এক্সপ্রেস রুট ৭২৪ এবং এক্স২৬ এবং রাতের রুট এন৯ এর জন্য আন্ডারগ্রাউন্ড ওয়াকওয়েগুলির মাধ্যমে একটি বিনিময় প্রস্তাব করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • ট্রান্সপোর্ট ফর লন্ডন (মার্চ ২০০৮)। "কেন্দ্রীয় লন্ডন থেকে হিথ্রো" (PDF)। ৮ সেপ্টেম্বর ২০০৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০০৮  – হিথ্রোর আন্ডারগ্রাউন্ড, হিথ্রো এক্সপ্রেস এবং হিথ্রো সংযোগ রেল এবং এন৯ রাতের বাসের পরিবহন মানচিত্র