স্টানস্টেড বিমানবন্দর রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্টানস্টেড বিমানবন্দর জাতীয় রেল
Bahnhof Stansted Airport.JPG
অবস্থান
স্থানলন্ডন স্ট্যানস্টেড বিমানবন্দর
স্থানীয় কর্তৃপক্ষউটলেসফোর্ড জেলা
গ্রিড রেফারেন্সটিএল৫৫৬২৩৫
কার্যক্রম
স্টেশন কোডএসএসডি
পরিচালকগ্রেটার অ্যাংলিয়া
প্ল্যাটফর্মের সংখ্যা
ডিএফটি বিভাগবি
সরাসরি আগমন/প্রস্থান, স্টেশন তথ্য এবং সামনের সংযোগ
জাতীয় রেল অনুসন্ধান থেকে
বার্ষিক রেল ব্যবহার যাত্রীর সংখ্যা*
২০১৩/১৪হ্রাস ৩.৬৮৬ million
২০১৪/১৫বৃদ্ধি ৪.৫০২ million
২০১৫/১৬বৃদ্ধি ৬.০১৩ million
২০১৬/১৭বৃদ্ধি ৭.৬৩২ million
২০১৭/১৮বৃদ্ধি ৮.৯৩৪ million
– আন্তঃপরিবর্তন বৃদ্ধি ৩২,৬৩২
ইতিহাস
প্রধান দিনগুলোচালু হয় ১৯৯১ (1991)
মূল সংস্থাব্রিটিশ রেল
জাতীয় রেল ইউকে রেল স্টেশন
বি সি ডি এফ জি এইচ আই জে
কে এল এম এন পি কিউ আর
এস টি ইউ ভি ডব্লু এক্স ওয়াই জেড
* ও সড়ক পরিসংখ্যান অনুযায়ী স্টানস্টেড বিমানবন্দর থেকে যাত্রা বা শেষ হয় এমন যাত্রীদের বার্ষিক সম্ভাব্য সংখ্যা। পদ্ধতি বছর বছর পরিবর্তন হতে পারে।

স্টানস্টেড বিমানবন্দর রেল স্টেশনটি ইংল্যান্ডের পূর্বে পশ্চিম অ্যাংলিয়া প্রধান রেলপথের একটি শাখার রেলপথে অবস্থিত এবং লন্ডন স্ট্যানস্টেড বিমানবন্দরে রেল যোগাযোগের জন্য ১৯৯১ সালে এটি চালু করা হয়। এটি লন্ডন লিভারপুল স্ট্রিট স্টেশন থেকে ৩৬ মাইল ৬৭ টি চেইন (৫৯.৩ কিমি) দূরে অবস্থিত। এই স্টেশনে যেখানে স্টানস্টেড এক্সপ্রেস নামক একটি নিয়মিত নিবেদিত রেল পরিষেবা কাজ করে।

সংক্ষিপ্ত শাখা লাইনটি £৪৪ মিলিয়ন পাউন্ড ব্যয়ে নির্মিত হয় এবং বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনের নির্মাণ কাজ সম্পূর্ণ হওয়ার সাথে এটি ব্রিটিশ রেল দ্বারা চালু করা হয়।[১]

বিন্যাস[সম্পাদনা]

প্ল্যাটফর্ম ১ এবং ৩ স্টেশনের পুরো দৈর্ঘ্য চালায় এবং স্ট্যানস্টেড এক্সপ্রেস এবং কেমব্রিজ পরিষেবার জন্য ব্যবহৃত হয়। সংক্ষিপ্ত ২ নং প্ল্যাটফর্ম ক্রসকাউন্ট্রি পরিচালিত পরিষেবার জন্য ব্যবহৃত হয়।

২০১১ সালে প্ল্যাটফর্ম ১ টিকে দুটি ট্রেন একসাথে ১৬ টি কোচের সংমিশ্রণে বাড়ানো হয় এবং প্ল্যাটফর্ম ২ কে চার কোচের ট্রেনের জন্য বাড়ানো হয়।

স্টেশনটি একটি কংক্রিট বক্স কাঠামোতে রয়েছে, যা টার্মিনাল ভবনের অধীনে মাটির গভীরের পরিবর্তে স্থলভাগের স্বল্প গভীরে নির্মাণ করা হয়েছে। প্ল্যাটফর্মগুলির পশ্চিম প্রান্তে এটি স্পষ্ট যেগুলি খোলা রেখে দেওয়া হয়েছে এবং এটি ওয়েম্বলি সেন্ট্রাল রেলস্টেশনের অনুরূপ নকশা।

পরিষেবার[সম্পাদনা]

স্টানস্টেড বিমানবন্দরের প্রধান পরিষেবা হ'ল স্টানস্টেড এক্সপ্রেস। এটি গ্রেটার আঞ্জলিয়া দ্বারা পরিচালিত লন্ডন লিভারপুল স্ট্রিট থেকে একটি বিমানবন্দর সংযোগ পরিষেবা, যা প্রতি ১৫ মিনিটে চলে। গ্রেটার অ্যাঞ্জেলিয়া ক্যামব্রিজ থেকে/আসা ট্রেন পরিচালনাও করে।

স্টেশনে ক্রসকন্ট্রি দ্বারাও রেল পরিষেবা পরিবেশন করা হয়। এই পরিষেবা কেমব্রিজ, পিটারবারো এবং লিসেস্টার হয়ে বার্মিংহাম নিউ স্ট্রিট পর্যন্ত এক ঘণ্টার পর পর পরিচালনা করা হয়।

লিভারপুল স্ট্রিটের স্থানীয় পরিষেবা এবং স্ট্রাটফোর্ড এর সমস্ত পরিষেবা ২০১১ সালে প্রত্যাহার করা হয়; তবে স্ট্যানস্টেড এক্সপ্রেস ২০১৯ সালের থেকে স্ট্রাটফোর্ডে সরাসরি পরিষেবাগুলি নতুন করে চালু করার পরিকল্পনা করেছে।

লন্ডন শহরে বিমানবন্দরের টিউব এবং রেল সংযোগের মানচিত্র

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Blow, Christopher (২০০৫)। "6: Taxonomy of rail, bus/coach and air transport interchanges"। Transport Terminals and Modal Interchanges (1 সংস্করণ)। Oxford: Architectural Press। পৃষ্ঠা 70আইএসবিএন 0-7506-5693-X 

বহিঃসংযোগ[সম্পাদনা]