হভগার্ডেন

স্থানাঙ্ক: ৫৯°২১′৪১.৩৩″ উত্তর ১৭°৩১′৫৪.২৪″ পূর্ব / ৫৯.৩৬১৪৮০৬° উত্তর ১৭.৫৩১৭৩৩৩° পূর্ব / 59.3614806; 17.5317333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হভগার্ডেন
অবস্থানএকেরো মিউনিসিপালিটি, সুইডেন
স্থানাঙ্ক৫৯°২১′৪১.৩৩″ উত্তর ১৭°৩১′৫৪.২৪″ পূর্ব / ৫৯.৩৬১৪৮০৬° উত্তর ১৭.৫৩১৭৩৩৩° পূর্ব / 59.3614806; 17.5317333
ইতিহাস
প্রতিষ্ঠিত৮ম শতক
পরিত্যক্ত১০ম শতক
সময়কালভাইকিং যুগ
প্রাতিষ্ঠানিক নামবিরকা এবং হভগার্ডেন
ধরনসাংস্কৃতিক
মানকiii, iv
অন্তর্ভুক্তির তারিখ1993 (17th session)
রেফারেন্স নং555
State Partyসুইডেন
অঞ্চলইউরোপ ও উত্তর আমেরিকা

হভগার্ডেন' সুইডেনের লেক মারালেন দ্বীপে অবস্থিত একটি প্রত্নস্থল। ভাইকিং যুগে সমৃদ্ধ মারালেন উপত্যকাতে বিরকাদের আবাস ছিলো। ৮ম শতকের মাঝামাঝি শুরু হলেও ১ম শতকে পরিত্যক্ত হয়। ধারণা করা হয় হভগার্ডেন থেকে রাজা এবং প্রধানেরা অঞ্চলটি শাসন করতো। ১৯৯৩ সালে বিরকার সংগে সম্মিলিত ভাবে হভগার্ডেনকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করে।[১]

ইতিহাস[সম্পাদনা]

আপল্যান্ড রুনিক ইন্সক্রিপশান

আডেলসোতে সবথেকে প্রাচীন প্রত্নতত্ত্বীয় ধ্বংসাবশেষ পাওয়া গেছে হভগার্ডেনের উত্তরে যা ব্রোঞ্জ যুগের (১৮০০-৫০০ খ্রিষ্টপূর্বাব্দ) কবরখানা। এই সংস্কৃতি লৌহ যুগ(৫০০-৮০০খ্রিষ্টাব্দ) পর্যন্ত টিকে ছিলো। এই যুগের প্রথদিকের কবর এই অঞ্চলের বিভিন্ন জায়গায় পাওয়া গেছে। হভগার্ডেনে ১২৪ টি কবরখানা পাওয়া গেছে। সব থেকে প্রাচীন কবরটি রোমান যুগের শেষভাগ থেকে লৌহ যুগের মধ্যকার (১-৪০০ খ্রিষ্টাব্দ)। এবং সব থেকে নতুনটি মধ্য যুগের (১০৫০-১৫২০ খ্রিষ্টাব্দ)।

আলসনো হাসের ধ্বংসাবশেষ

পারিশ গির্জার ঠিক উত্তরে পাঁচটি বৃহৎ কবরগাহ আছে যার তিনটিকে বলা হয় কুংশহোগার। সুইডিশ ভাষায় কুং অর্থ রাজা এবং হোগার এসেছে প্রাচীন নর্স শব্দ হাউগার থেকে যার অর্থ পোতা। হভগার্ডেন প্রাক ভাইকিং যুগে কুংসগার্ডের রাজকীয় এস্টেট ছিলো। ১৯১৭ সালে এই রাজকীয় সমাধিস্থলের একটিতে খনন চালানো হয় এবং জানা যায় এখানে একজন ধর্নাঢ্য ব্যক্তিকে সমাহিত করা হয়েছে যে ৯০০ খ্রিষ্টাব্দের দিকে বাস করতেন। তিনি একটি নৌকার উপর সমাহিত, দামী পোশাক পরা কিন্তু কোন অস্ত্র ছিলো না। সাথে ঘোড়া, গরু এবং কুকুর ছিলো।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. National Heritage Board

বহিঃসংযোগ[সম্পাদনা]