হজকিন চক্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হজকিন চক্র (ইংরেজি: Hodgkin cycle) হল ব্রিটিশ শারীরতত্ত্ববিদপ্রাণ-পদার্থবিদ স্যার অ্যালান লয়েড হজকিন কর্তৃক আবিষ্কৃত একটি চক্র যা ঝিল্লি জীববিজ্ঞান (মেমব্রেন বায়োলজি) শাখার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। এটি কোনো স্নায়ুকোষ বা পেশিকোষ-এর ঝিল্লিতে বিদ্যুৎ তরঙ্গ উৎপাদনের পদ্ধতিকে বর্ণনা করে।[১] স্নায়ুর ক্ষেত্রে এটিই ক্রিয়া বিভব (অ্যাকশন পটেনশিয়াল) নামে পরিচিত। পেশিকোষের জন্য মূলত স্নায়ু কর্তৃক উদ্দীপনা মোটর এন্ড প্লেটে আসার পর তা পেশির ঝিল্লি (সারকোলেমা) বরাবর অগ্রসর হয়, যা পেশি সংকোচন ঘটাতে সাহায্য করে।

হজকিন চক্র একটি ইতিবাচক প্রতিক্রিয়া লুপের প্রতিনিধিত্ব করে যেখানে একটি প্রাথমিক ঝিল্লি ডিপোলারাইজেশন ঝিল্লি বিভব-এর অনিয়ন্ত্রিত বিচ্যুতিকে VNa এর কাছাকাছি মানে নিয়ে যায়। ভোল্টেজ-গেটেড Na+ চ্যানেলগুলি সক্রিয় করার জন্য প্রাথমিক ডিপোলারাইজেশন অবশ্যই একটি নির্দিষ্ট থ্রেশহোল্ড ভোল্টেজ-এ পৌঁছাতে হবে বা অতিক্রম করতে হবে। Na+ চ্যানেলগুলি খোলার ফলে, Na+ প্রবাহের অনুমতি পাওয়া যায়, যার ফলস্বরূপ, ঝিল্লিকে আরও ডিপোলারাইজ করে। অতিরিক্ত ডিপোলারাইজেশন অতিরিক্ত Na+ চ্যানেল সক্রিয় করে। এই চক্রটি Na+ পরিবাহিতা (gNa) খুব দ্রুত বৃদ্ধির দিকে নিয়ে যায়, যা ঝিল্লি বিভবকে VNa এর কাছাকাছি নিয়ে যায়। চক্রটি ভেঙ্গে যায় যখন ঝিল্লি বিভব, সোডিয়াম ভারসাম্য বিভবে পৌঁছায় এবং K+ চ্যানেলগুলি ঝিল্লির সম্ভাব্য পুনঃমেরুকরণের (রিপোলারাইজেশন) জন্য উন্মুক্ত হয়। এই পজিটিভ ফিডব্যাক লুপের অর্থ হল এই ভোল্টেজ-গেটেড Na+ চ্যানেলগুলি একে অপরের যত কাছাকাছি হবে, সক্রিয়করণ-এর থ্রেশহোল্ড তত কম হবে।

কোষীয় শারীরতত্ত্বে প্রয়োগ[সম্পাদনা]

কিভাবে কোষে কোষে সংযোগ স্থাপন সংঘটিত হয় তার জন্য ঝিল্লি শারীরতত্ত্ব বোঝার প্রয়োজন হয়। যেমন নিউরন-এর ঝিল্লি জুড়ে বৈদ্যুতিক বিভব পরিবর্তনের প্রভাব ঘুরে বেড়ায়। বিশ্রামের সময় একটি সুস্থ কোষে, অন্তঃকোষীয় অঞ্চলটি সাধারণত বহিঃকোষীয় অঞ্চলের তুলনায় নেতিবাচকভাবে আধানযুক্ত করা হয়। ডিপোলারাইজেশন বলতে বোঝায় যখন অন্তঃকোষীয় অঞ্চলটি বহির্কোষীয় অঞ্চলের তুলনায় একই বিভব হতে নিরপেক্ষ হয়। সোডিয়াম আয়নগুলির ঘনত্ব একটি ঝিল্লি জুড়ে বৈদ্যুতিক বিভবের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। অন্তঃকোষীয় অঞ্চলে সোডিয়াম আয়ন প্রবাহের মাধ্যমে প্রায়শই ডিপোলারাইজেশন ঘটে। সোডিয়াম আয়নগুলির একটি ধনাত্মক আধান রয়েছে তা প্রদত্ত, অন্তঃকোষীয় অঞ্চলটি বহির্কোষী অঞ্চলের তুলনায় কম নেতিবাচকভাবে আধানপ্রাপ্ত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Finger, Stanley; Piccolino, Marco (৮ সেপ্টেম্বর ২০১১)। The Shocking History of Electric Fishes। OUP USA।