স্যার আশুতোষ সরকারি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্যার আশুতোষ সরকারি কলেজ
স্যার আশুতোষ সরকারি কলেজ
স্যার আশুতোষ সরকারি কলেজের লোগো.jpg
নীতিবাক্যহে প্রভু জ্ঞান দাও
ধরনসরকারি কলেজ
স্থাপিত১৯৩৯
অধ্যক্ষড. পার্থ প্রতীম ধর
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৪০
শিক্ষার্থী৬০০০+ (বর্তমান)
অবস্থান,
শিক্ষাঙ্গনএকর, কলেজ রোড, কানুনগোপাড়া,বোয়ালখালী, চট্টগ্রাম
ওয়েবসাইটhttps://www.atgovtcollege.edu.bd

স্যার আশুতোষ সরকারি কলেজ চট্টগ্রামের বোয়ালখালীতে অবস্থিত একটি প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৩৯ সালে [১][২][৩] এই কলেজ প্রতিষ্ঠিত হয়। উপমহাদেশের বিশিষ্ট শিক্ষাবিদ স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের নামানুসারে কলেজের নামকরণ করা হয়েছে। এটি বোয়ালখালী উপজেলার প্রথম কলেজ।

ইতিহাস[সম্পাদনা]

স্যার আশুতোষ কলেজের প্রতিষ্ঠাতা রেবতী রমণ দত্ত ছিলেন রসিক চন্দ্র দত্তের জ্যেষ্ঠপুত্র। ‘কানুনগোপাড়া এডুকেশন সোসাইটি’র সহযোগিতায় ১৯৩৯ খৃষ্টাব্দে এই কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজের নামকরণ করা হয় তাঁরই পরম শ্রদ্ধাভাজন শিক্ষক এবং কলিকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের নামে।

স্যার আশুতোষ কলেজ চট্টগ্রামের সর্বপ্রথম ও সর্ববৃহৎ বেসরকারি কলেজ। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘদিন পর্যন্ত কলেজটি গ্রামাঞ্চলে একটি দর্শনীয় স্থান ছিল। কলেজের ভবনসমূহ, বিশাল খেলার মাঠ, পাকাঘাট সমেত একধিক পুস্করিনী, আবাসিক ছাত্রদের ছাত্রাবাস এ সমন্তই দর্শকদের চমৎকৃত করে তুলতো।

অঞ্চলের প্রত্যন্ত থেকে ছাত্র ছাত্রীরা কলেজে পড়াশুনার জন্য আসতো । আসা যাওয়া চৌদ্দ পনেরো মাইল রাস্তা তাদের দৈনিক অতিক্্রম করতে হতো । অনেক ক্ষেত্রে সকাল আটটায় তাদের কলেজের উদ্দেশ্যে রওনা দিতো হতো।সকাল বেলা ভাত খেয়ে কলেজে আসা প্রায়ই সম্ভব হতো না । অনেক সময় পান্থা ভাত নিয়ে আসতে হতো ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বোয়ালখালী উপজেলা"boalkhali.chittagong.gov.bd (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০১-০৫ 
  2. Boalkhali, Alowkita। "এক নজরে ঐতিহ্যবাহী স্যার আশুতোষ সরকারী কলেজ | আলোকিত বোয়ালখালী" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০১-০৫ 
  3. Mithun, Kangal (২০১৭-০১-০৭)। "আশুতোষ সরকারি কলেজের হীরকজয়ন্তী পালিত" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০১-০৫