স্কুবি-ডু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কুবি-ডু!
Franchise logo since 1997
স্রষ্টা
জো রুবি
কেন স্পিয়ার্স
মূল কর্মস্কুবি-ডু, হোয়ার আর ইউ! (১৯৬৯–১৯৭০)
স্বত্বাধিকারীওয়ার্নার ব্রাদার্স
বছর১৯৬৯—বর্তমান
মুদ্রণ প্রকাশনা
কমিকদেখুন কমিক সমূহের তালিকা
চলচ্চিত্র ও টেলিভিশন
চলচ্চিত্রদেখুন ফিল্ম সমূহের তালিকা
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রদেখুন শর্টসের তালিকা
টেলিভিশন ধারাবাহিকদেখুন টেলিভিশন সিরিজের তালিকা
টেলিভিশন বিশেষদেখুন স্পেশাল সমূহের তালিকা
খেলা
ভিডিও গেমদেখুন ভিডিও গেমের তালিকা
অডিও
সাউন্ডট্র্যাক
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট
দাপ্তরিক ওয়েবসাইট

স্কুবি-ডু হলো ওয়ার্নার ব্রাদার্স এন্টারটেইনমেন্টের মালিকানাধীন একটি আমেরিকান মিডিয়া ফ্র্যাঞ্চাইজি । ১৯৬৯ সালে হান্না-বারবেরার জন্য (যা ২০০১ সালে ওয়ার্নার ব্রোস অ্যানিমেশনের সাথে যুক্ত হয়েছিল) লেখক জো রুবি এবং কেন স্পিয়ার্স তাদের অ্যানিমেটেড সিরিজ, স্কুবি-ডু, হোয়ার আর ইউ! তৈরি করেছিলেন । সিরিজটিতে চারজন কিশোর-কিশোরী রয়েছে: ফ্রেড জোন্স, ড্যাফনি ব্লেক, ভেলমা ডিঙ্কলি, এবং শ্যাগি রজার্স এবং তাদের কথা বলা গ্রেট ডেন কুকুর স্কুবি-ডু । যারা একটি উজ্জ্বল রঙের ভ্যান ব্যবহার করে ভ্রমণ করে বিভিন্ন অসামাজিক এবং ভুল পদক্ষেপের মাধ্যমে অনুমিতভাবে অতিপ্রাকৃত জীবের সাথে জড়িত রহস্য সমাধান করে । ভ্যানটিকে "মিস্ট্রি মেশিন" বলা হয়। [১] ফ্র্যাঞ্চাইজিটির বেশ কয়েকটি লাইভ-অ্যাকশন ফিল্ম এবং শো রয়েছে ।

স্কুবি-ডু মূলত ১৯৬৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত সিবিএস এ সম্প্রচার করা হয়েছিল, যখন এটি এবিসি তে স্থানান্তরিত হয় । এবিসি ১৯৮৬ সালে এটি বাতিল না হওয়া পর্যন্ত স্কুবি-ডু এর বিভিন্ন সংস্করণ সম্প্রচার করেছিল এবং ১৯৮৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত এ পাপ নেমড স্কুবি-ডু নামে একটি স্পিন-অফ উপস্থাপন করেছিল যেখানে চরিত্রগুলোকে কিশোর থেকে শিশুতে রূপান্তর করা হয়েছিল । দুটি স্কুবি-ডু রিবুট ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত দ্য ডব্লিউবিতে কিডস ডব্লিউবি এবং এর উত্তরসূরি দ্য সিডব্লিউ- এর অংশ হিসেবে প্রচারিত হয়েছিল । কার্টুন নেটওয়ার্কের জন্য আরও রিবুট তৈরি করা হয়েছিল যা ২০১০ সালে শুরু হয়েছিল এবং ২০১৮ সাল পর্যন্ত অব্যাহত ছিল। বিভিন্ন স্কুবি-ডু সিরিজের পুনরাবৃত্তি প্রায়ই মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে কার্টুন নেটওয়ার্কের সিস্টার চ্যানেল বুমেরাং- এ সম্প্রচার করা হয় । সাম্প্রতিকতম স্কুবি-ডু সিরিজ, স্কুবি-ডু অ্যান্ড গেজ হু?, বুমেরাং-এর স্ট্রিমিং পরিষেবা এবং পরে HBO Max-এর একটি আসল সিরিজ হিসাবে ২৭ জুন, ২০১৯-এ প্রিমিয়ার হয়েছিল।

২০১৩ সালে, টিভি গাইড স্কুবি-ডুকে সর্বকালের পঞ্চম-শ্রেষ্ঠ টিভি কার্টুন হিসাবে স্থান দিয়েছে। [২]

উন্নয়ন[সম্পাদনা]

১৯৬৮ সালে, পেরেন্ট রান অর্গানাইজেশন, বিশেষ করে অ্যাকশন ফর চিলড্রেনস টেলিভিশন (ACT), শনিবার-সকালের কার্টুনে অত্যধিক হিংস্রতা হিসাবে যা দেখানো হয়েছিল তার প্রতিবাদ করতে শুরু করে । [৩] এই শোগুলির বেশিরভাগই ছিল হানা-বারবেরার অ্যাকশন কার্টুন যেমন স্পেস ঘোস্ট, দ্য হারকিউলয়েডস, এবং বার্ডম্যান এবং গ্যালাক্সি ট্রিও, এবং কার্যত এ সমস্ত কার্টুন ১৯৬৯ সালের মধ্যে প্যারেন্ট গ্রুপের চাপের কারণে বাতিল করা হয়েছিল । [৪] এই ওয়াচ গ্রুপের সদস্যরা হানা-বারবেরা এবং অন্যান্য অ্যানিমেশন স্টুডিওর উপদেষ্টা হিসাবে কাজ করেছিল যাতে নিশ্চিত করা যায় যে নতুন প্রোগ্রামগুলি শিশুদের জন্য নিরাপদ হবে।

ফ্রেড সিলভারম্যান, সিবিএস এর ডে টাইম প্রোগ্রামিংয়ের একজন নির্বাহী, তখন এমন একটি শো খুঁজছিলেন যা তার শনিবার-সকালের লাইনকে পুনরুজ্জীবিত করবে এবং ওয়াচ গ্রুপকে খুশি করবে। ফলাফল ছিল ফিল্মেশন থেকে আর্চি শো, বব মন্টানার কিশোর হাস্যরস কমিক বই আর্চির উপর ভিত্তি করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. CD liner notes: Saturday Mornings: Cartoons' Greatest Hits, 1995 MCA Records and its successor Warner Bros. Animation have produced numerous follow-up and spin-off animated series and several related works, including television specials and made-for-TV movies, a line of direct-to-video films, and two Warner Bros.-produced theatrical feature films. Some versions of Scooby-Doo feature variations on the shows.
  2. "TV Guide magazine's 60 greatest cartoons of all time"Fox News। মার্চ ২৫, ২০১৫। মার্চ ২৫, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০২১ 
  3. Richter, William। "Action for Children's Television"museum.tv। Museum of Broadcast Communications। অক্টোবর ১৬, ২০০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৯, ২০০৬ 
  4. Hollis, Tim (২০০১)। Hi there, boys and girls!: America's local children's TV shows। University Press of Mississippi। পৃষ্ঠা 20। আইএসবিএন 1-57806-396-5