চিবুক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মানব চিবুক

মানুষের চিবুক হল ম্যান্ডিবলের (মানসিক অঞ্চলের) সামনে ঠোঁটের নিচের দিকের দিকে নির্দেশিত অংশ। একটি সম্পূর্ণ বিকশিত মানুষের মাথার খুলির চিবুক ০.৭ সেমি থেকে ১.১ সেন্টিমিটারের মধ্যে থাকে।

বিবর্তন[সম্পাদনা]

একটি সু-বিকশিত চিবুকের উপস্থিতি হোমো সেপিয়েন্সের রূপগত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়, যা তাদের অন্যান্য মানব পূর্বপুরুষ যেমন ঘনিষ্ঠভাবে সম্পর্কিত নিয়ান্ডার্থালদের থেকে আলাদা করে। [১] [২] প্রারম্ভিক মানব পূর্বপুরুষদের বৈচিত্র্যময় সিম্ফিজিয়াল রূপ ছিল, কিন্তু তাদের কারোরই একটি সু-বিকশিত চিবুক নেই। চিবুকের উৎপত্তি ঐতিহ্যগতভাবে দাঁতের খিলান বা দাঁতের সারির অগ্র-পশ্চাৎ প্রস্থ সংক্ষিপ্তকরণের সাথে জড়িত; যাইহোক, খাওয়ার সময় এর সাধারণ যান্ত্রিক বা কার্যকরী সুবিধা, উন্নয়নমূলক উত্স, এবং মানুষের বক্তৃতা, শারীরবৃত্তবিদ্যা এবং সামাজিক প্রভাবের সাথে এর যোগসূত্রটি অত্যন্ত বিতর্কিত।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stringer CB, Hublin JJ, Vandermeersch B (১৯৮৪)। The origin of anatomically modern humans in western Europe. In F. H. Smith & Spencer (Eds.), The origins of modern humans: a world survey of the fossil evidence। পৃষ্ঠা 51–135। 
  2. Schwartz JH, Tattersall I (মার্চ ২০০০)। "The human chin revisited: what is it and who has it?": 367–409। ডিওআই:10.1006/jhev.1999.0339পিএমআইডি 10683306 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে চিবুক সম্পর্কিত মিডিয়া দেখুন।