সৌদি আরবে ক্রিকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সৌদি আরবে ক্রিকেট খেলার জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সৌদি আরবের অক্টোবর মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত ক্রিকেট খেলা হয়। সৌদি আরবে ১৪৯টি ক্রিকেট ক্লাব এবং একটি একক টার্ফ উইকেট আছে।[১]

ইতিহাস[সম্পাদনা]

সৌদি আরবে ১৯৬০ সালে ক্রিকেট খেলার প্রথম উল্লেখ পাওয়া যায় এবং পারিশ দলসমূহ এতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ১৯৭০-এর দশকের মধ্যে খেলাটি কাঠামোতে চলে আসে এবং আরও সুসংহত হয়ে ওঠে সাথে এসোসিয়েশনসমূহ গঠিত হয়। প্রথম দিকের দিনগুলোতে খেলাটি বেশিরভাগ সময় প্রবাসীরা খেলতো এবং আজও এমনই রয়ে গেছে, বেশিরভাগ খেলোয়াড় ভারতীয় উপমহাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড থেকে এসেছে।

২০০১ সালে রাজকন্যা ঘদা বিনতে হমুদ বিন বিন আবদুলাজিজ আল সৌদের রাজকীয় পৃষ্ঠপোষকতায় ক্রিকেট সংগঠিত করার আইনগত মর্যাদা লাভ করে। ২০০৩ সালে সৌদি আরব আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সহযোগী সদস্য হয়। দলটি কোন স্বতন্ত্র আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল টুর্নামেন্টে অংশ নেয়নি, তবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রতিযোগিতায় খেলেছে, বিশেষ করে এসিসি ট্রফি এবং এসিসি টি-টোয়েন্টি কাপে। ২০০৮ সালের এসিসি ট্রফি এলিট-এ তারা একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন সংযুক্ত আরব আমিরাতকে পরাজিত করে।

পরিচালনা পর্ষদ[সম্পাদনা]

মূল নিবন্ধ: সৌদি ক্রিকেট কেন্দ্র

সৌদি ক্রিকেট কেন্দ্র হলো সৌদি আরবের ক্রিকেটের সরকারি পরিচালনা কমিটি। এর বর্তমান সদর দফতর জেদ্দায়। সৌদি ক্রিকেট কেন্দ্র আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে সৌদি আরবের প্রতিনিধি করে থাকে।

ঘরোয়া প্রতিযোগিতা[সম্পাদনা]

সৌদি আরবের ঘরোয়া ক্রিকেট ১১টি আঞ্চলিক ক্রিকেট এসোসিয়েশন নিয়ে অনুষ্ঠিত হয়, তারা অক্টোবর থেকে এপ্রিল মাস পর্যন্ত সীমিত ওভারের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে অংশগ্রহণ করে থাকে।[২] ২০১০ সালের প্রতিযোগিতায় পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ক্রিকেট এসোসিয়েশন জয় লাভ করে।

আঞ্চলিক এসোসিয়েশন[সম্পাদনা]

বর্তমানে ১১টি নগর ক্রিকেট এসোসিয়েশন নিয়ে সৌদি ক্রিকেট কেন্দ্র গঠিত হয়েছে। নিম্নে নগর ক্রিকেট এসোসিয়েশনের তালিকা দেওয়া হলো:

  • পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ক্রিকেট এসোসিয়েশন
  • জেদ্দা ক্রিকেট এসোসিয়েশন
  • রিয়াদ ক্রিকেট এসোসিয়েশন
  • রিয়াদ ক্রিকেট লীগ
  • পূর্বাঞ্চলীয় প্রদেশ ক্রিকেট এসোসিয়েশন
  • ইয়নবু আল সিনায়াইয়া ক্রিকেট এসোসিয়েশন
  • আসির ক্রিকেট লীগ
  • জিযান প্রিমিয়ার ক্রিকেট লীগ
  • জিযান অঞ্চল ক্রিকেট এসোসিয়েশন
  • মদিনা ক্রিকেট লীগ
  • মদিনা ক্রিকেট এসোসিয়েশন

মাঠ[সম্পাদনা]

সৌদি আরবে বর্তমানে ৬০টি ক্রিকেট মাঠ আছে। এই সকল মাঠগুলো কেবলমাত্র ক্রিকেটের জন্য তৈরি করা হয়েছে, এর সাথে আছে কংক্রিটের তৈরি স্থায়ী পিচ এবং ঊষর প্রান্তবর্তী অংশ। ইয়ানবু শহরের মাঠটি একটিমাত্র মাঠ যেখানে মাঠির প্রান্তবর্তী অংশ সবুজ, ক্লাবহাউস, ফ্লাড লাইট, ড্রেসিংরুম, টয়লেট এবং অন্যান্য সুবিধা আছে।[১]

জাতীয় দল[সম্পাদনা]

মূল নিবন্ধ: সৌদি আরব জাতীয় ক্রিকেট দল

আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে সৌদি আরব জাতীয় ক্রিকেট দল দেশের প্রতিনিধিত্ব করে। ২০০৩ সালে জাতীয় দল গঠিত হয়,[১] তারা এসিসি ট্রফির চ্যালেঞ্জ বিভাগে খেলে, ২০০৮ সালে অবনমন হওয়ার আগে এলিট বিভাগে খেলেছে, ২০০৮ সালে এসিসি ট্রফি দুটি বিভাগে বিভক্ত হয়। দলটি এসিসি টি-টোয়েন্টি কাপ এবং মধ্যপ্রাচ্য কাপেও খেলেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]