বিষয়বস্তুতে চলুন

সোনামুখী

স্থানাঙ্ক: ২৩°১৮′ উত্তর ৮৭°২৫′ পূর্ব / ২৩.৩° উত্তর ৮৭.৪২° পূর্ব / 23.3; 87.42
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সোনামুখি থেকে পুনর্নির্দেশিত)
সোনামুখী
শহর
সোনামুখী পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
সোনামুখী
সোনামুখী
পশ্চিমবঙ্গ, ভারতে অবস্থান
স্থানাঙ্ক: ২৩°১৮′ উত্তর ৮৭°২৫′ পূর্ব / ২৩.৩° উত্তর ৮৭.৪২° পূর্ব / 23.3; 87.42
দেশ ভারত
রাজ্যপশ্চিমবঙ্গ
জেলাবাঁকুড়া
নামকরণের কারণস্বর্ণময়ী দেবী।
সরকার
 • ধরনpublic
উচ্চতা৬৬ মিটার (২১৭ ফুট)
জনসংখ্যা (২০০১)
 • মোট২৭,৩৪৮
ভাষা
 • অফিসিয়ালবাংলা, ইংরেজি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
সোনামুখী বাবুপাড়া রাসতলা

সোনামুখী ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাঁকুড়া জেলার একটি শহর ও পৌরসভা এলাকা।

সোনামুখীতে মোট ১০ টি অঞ্চল আছে।

সোনামুখী তে বর্তমান ওয়ার্ড এর সংখ্যা হলো ১৫ টি। সোনামুখী হলো একটি পৌর এলাকা ও বাঁকুড়ার তিনটি পুরসভার মধ্যে অন্যতম। সোনামুখী তে একটি সরকারি কলেজ, দুইটি বেসরকারি প্রাথমিক ও উচ্চ প্রাথমিক শিক্ষক ট্রেনিং কলেজ, একটি সরকারি আইটিআই (ITI) কলেজ আছে। এই শহরের বি. জে. হাই স্কুল ( উ:মা:) পশ্চিমবঙ্গের মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে বেশ কয়েকবার ভালো ফলাফল অর্জন করেছে। সোনামুখী রেল স্টেশন হলো দ: পূ: রেল জোনের আদ্রা বিভাগের অধীনে একটি স্টেশন। এটি ব্রড গেজ বাঁকুড়া - মশাগ্রাম লোকাল ট্রেন রুটের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন। সোনামুখী বিখ্যাত তার কালী ও কার্তিক পূজার জন্যে। বৃহৎ আকারের কালী ও কার্তিক প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা এক অন্যতম আকর্ষণ। এই শহরের ওপর দিয়ে ৮ নং রাজ্য সড়ক বয়ে গেছে যা বর্ধমানের সাথে বাঁকুড়া ( বেলিয়াতোর ) এর যোগাযোগ রাখে। এছাড়াও এখান থেকে দুর্গাপুর - আসানসোল শিল্পনগরী যাতায়াতের জন্যে পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা আছে।

ভৌগোলিক পরিচয়

[সম্পাদনা]

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৩°১৮′ উত্তর ৮৭°২৫′ পূর্ব / ২৩.৩° উত্তর ৮৭.৪২° পূর্ব / 23.3; 87.42[১] সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ৬৬ মিটার (২১৬ ফুট)।

জনসংখ্যার উপাত্ত

[সম্পাদনা]

ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে সোনামুখী শহরের জনসংখ্যা হল ২৭,৩৪৮ জন।[২] এর মধ্যে পুরুষ ৫১% এবং নারী ৪৯%।

এখানে সাক্ষরতার হার ৭১%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৮% এবং নারীদের মধ্যে এই হার ৬৪%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে সোনামুখী এর সাক্ষরতার হার বেশি।

এই শহরের জনসংখ্যার ১০% হল ৬ বছর বা তার কম বয়সী।

ইতিহাস

[সম্পাদনা]

সোনামুখী বাঁকুড়া জেলার প্রাচীন জনপদের একটি। স্বর্ণমুখী দেবীর মন্দির থেকে নামকরণ হয় সোনামুখীর। বহু প্রাচীন মন্দির, কুসুমকুমারী দেবী ও হরনাথ ঠাকুর এর জন্মস্থান সোনামুখী একটি দ্রষ্টব্য স্থান হিসেবে পরিগণিত হয়। এখানে পুরোনো কালী ও কার্তিক পুজার প্রচলন আছে। বর্গী আক্রমণ থেকে বাঁচতে শক্তিরূপ কালীপূজার আরাধনা হয়েছিল।[৩]


তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Sonamukhi"Falling Rain Genomics, Inc (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ১৫, ২০০৬ 
  2. "ভারতের ২০০১ সালের আদমশুমারি" (ইংরেজি ভাষায়)। Archived from the original on ১৬ জুন ২০০৪। সংগ্রহের তারিখ অক্টোবর ১৫, ২০০৬ 
  3. স্বপন বন্দ্যোপাধায় (২৮.১০.১৪)। "কালী কার্তিক বাউলের উৎসব সোনামুখীতে" (ইংরেজি ভাষায়)। আনন্দবাজার পত্রিকা। সংগ্রহের তারিখ ১৮.০১.১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)