সৈয়দ জালালউদ্দিন হাশেমী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ জালালউদ্দিন হাশেমী
বঙ্গীয় আইনসভার ডেপুটি স্পিকার
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১৯৩১
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৮৯৪-০১-০১)১ জানুয়ারি ১৮৯৪
সাতক্ষীরা, ব্রিটিশ ভারত
মৃত্যু৯ জানুয়ারি ১৯৪৭(1947-01-09) (বয়স ৫৩)
কলকাতা, ব্রিটিশ ভারত
নাগরিকত্বব্রিটিশ ভারত
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
স্বরাজ্য দল
কৃষক প্রজা পার্টি
প্রগ্রেসিভ কোয়ালিশন পার্টি
ধর্মইসলাম

সৈয়দ জালালউদ্দিন হাশেমী (১৮৯৪ - ৯ জানুয়ারি ১৯৪৭) হলেন একজন বাঙালি রাজনীতিবিদ। তিনি রাজনৈতিক অনেক পদে অধিস্তান করেছেন; তার মধ্যে কলকাতা কর্পোরেশনের নির্বাচিত কাউন্সিলর, বঙ্গীয় আইনসভার সদস্য, ডেপুটি স্পিকার, ভারপ্রাপ্ত স্পিকার অন্যতম।[১] কৃষক প্রজা পার্টির জন্মলগ্ন থেকেই তিনি এ দলের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হাশেমী ১৮৯৪ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের খুলনা জেলার সাতক্ষীরা মহকুমার তেতুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।[১] তিনি ছিলেন একজন স্ব-শিক্ষিত ব্যক্তি। তার পিতার নাম মৌলভী সৈয়দ আলম শাহ যিনি ভারতের উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের হাজারা জেলার বাফা গ্রামের বাসিন্দা ছিলেন। ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে তিনি তেঁতুলিয়া গ্রামে এসে বসতি স্থাপন করেন তেতুলিয়া জমিদারদের নির্মিত মসজিদের ইমাম নিযুক্ত হন। তার ছেলে প্রয়াত সৈয়দ কামাল বখত সাকী সাতক্ষীরার তালা কলারোয়া আসনের সাবেক সংসদ সদস্য ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি।


রাজনৈতিক জীবন[সম্পাদনা]

বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেস কমিটির সদস্য হাশেমী কৃষকশ্রেণীর স্বার্থ রক্ষায় আত্মনিয়োগ করেন এবং তাদের অধিকার আদায় ও কল্যাণের লক্ষ্যে সংগ্রাম করে একজন অবিসংবাদিত নেতায় পরিণত হন।

১৯২৯ সালে খুলনার মুসলিম নির্বাচনী এলাকা থেকে স্বরাজ্য দলের সমর্থনে হাশেমী বঙ্গীয় আইনসভার সদস্য নির্বাচিত হন ও আইনসভার ডেপুটি স্পিকার নির্বাচিত হন। ১৯৩৭ সালের সাধারণ নির্বাচনে সাতক্ষীরা পল্লী মুসলিম নির্বাচনী এলাকা থেকে কৃষক প্রজা পার্টির প্রার্থী হিসেবে তিনি নির্বাচনে জয়লাভ করেন। ১৯৪২ সালের ফেব্রুয়ারি মাসে জালালউদ্দিন হাশেমী প্রগ্রেসিভ কোয়ালিশন পার্টির প্রার্থী হিসেবে এবং কংগ্রেসের সমর্থনে বঙ্গীয় আইনসভার ডেপুটি স্পিকার নির্বাচিত হন ও ১৯৪২ সালের ২৭ এপ্রিল ভারপ্রাপ্ত স্পিকার নিয়োগ করা হয়।[২] ১৯৩৬-৩৭ এবং ১৯৩৯-৪০ সালে জালালউদ্দিন হাশেমী কলকাতা কর্পোরেশনের নির্বাচিত কাউন্সিলর ছিলেন। তবে, ১৯৪৬ সালে তিনি তার নিজ নির্বাচনী এলাকা সাতক্ষীরা থেকে কংগ্রেসের প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান।

মৃত্যু[সম্পাদনা]

তিনি ১৯৪৭ সালের ৯ জানুয়ারি কলকাতার করায়া রোডে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. দিলীপ ব্যানার্জী (জানুয়ারি ২০০৩)। "হাশেমী, সৈয়দ জালালউদ্দিন"। সিরাজুল ইসলামবাংলাপিডিয়াঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৯ 
  2. "তেঁতুলিয়া গ্রামের সিকান্দার আবু জাফর"বাংলানিউজটোয়েন্টিফোর.কম - অনলাইন ভার্সন। ১ জানুয়ারি ২০১৭। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]