সৈয়দ আলী আখতার রিজভী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সৈয়দ আলী আখতার রিজভী
سید علی اختر رضوی
300px
জন্ম(১৯৪৮-০৯-১৯)১৯ সেপ্টেম্বর ১৯৪৮
গোপালপুর, সিয়ান জেলা, বিহার, ভারত
মৃত্যু১০ ফেব্রুয়ারি ২০০২(2002-02-10) (বয়স ৫৩)
গোপালপুর, সিয়ান জেলা, বিহার, ভারত
সমাধিগোপালপুর, সিয়ান জেলা, বিহার, ভারত
জাতিসত্তাভারতীয়
পেশাওলামা
উপাধিআল্লামা

সৈয়দ আলী আখতার রিজভী (আরবি: السيد علي اختر رضوي‎‎ উর্দু: سیدعلی اختر رضوی‎‎) (জ. ১৯৪৮ ও মৃ. ২০০২) শিয়া সম্প্রদায়ের বারো ইমামের একজন। তিনি একজন বিদ্বান, বক্তা, লেখক, ইতিহাসবিদকবি ছিলেন। তিনি বিদ্বান হিসেবে আদিব-ই আছর এবং কবি হিসাবে সুর নামে পরিচিত ছিল।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

সৈয়দ আলী আখতার রিজভী ১৯ সেপ্টেম্বর ১৯৪৮ সালে ভারতের বিহারের সিয়ান জেলার গোপালপুরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সৈয়দ মাজহার হোসেন রিজভী।

সন্তানাদি[সম্পাদনা]

তাঁর ছয় পুত্র ও এক কন্যা ছিল। তাঁর দ্বিতীয় জ্যেষ্ঠ পুত্র সাম্য উল ইসলাম ওয়াল মাওলানা সৈয়দ শহীদ জামাল রিজভী ইরানে বসবাস করেন। তিনি তাঁর পিতার পদাহ্ন অনুসরণ করে অনেক ইসলামী নিবন্ধ ও বই লেখেন। তাঁর কন্যার সুপরিচিত কবি ও লেখক ইরফান নাসিরাবাদীর সাথে বিয়ে হয়। [১]

কবি[সম্পাদনা]

তিনি ১৯৯৬ সাল থেকে অনেক কবিতা লেখেন এবং আবৃত্তি করেন। সৈয়দ আলী আখতার রিজভী একটি অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ও উদার ব্যক্তি ছিলেন। তিনি প্রিয়জনের ব্যক্তি ছিলেন। [২]

সাহিত্য কর্ম[সম্পাদনা]

সৈয়দ আলী আখতার রিজভী আরবি, উর্দু এবং ফার্সি ভাষায় লিখিত অনেক বই অনুবাদ করেন।

তিনি গ্র্যান্ড আয়াতুল্লাহ নাসের মাকারিম সিরাজীর অনুরোধে বই আল ঘাদীর অনুবাদ করেন; যা প্রথম ভলিউম বছর ১৯৯১ সালে প্রকাশিত। তারপর ২০১০ সালে ভলিউমের সম্পূর্ণ সেট ভিত্তি কোরান ও ইতরাত দ্বারা প্রকাশিত হয়।

খেতাব[সম্পাদনা]

সৈয়দ আলী আখতার রিজভী শিরোনাম আদিব-ই আছর ইরানে গ্র্যান্ড আয়াতুল্লাহ নাসের মাকারিম সিরাজী দ্বারা প্রদান করা হয়। আদিব-ই আছরের,সুর ,মুতার্রাজ্জিম আল ঘাদীর,আল্লামা মত অনেক জনপ্রিয় শিরোনাম দ্বারা তাঁকে ভূষিত করা হয়। সৈয়দ আলী আখতার রিজভী এর কাব্যিক শিরোনাম "সুর" ছিল।

মৃত্যু[সম্পাদনা]

সৈয়দ আলী আখতার রিজভী ইসলামী সাহিত্যের ক্ষেত্রে মহান কাজ পিছনে রেখে ১০ ফেব্রুয়ারি ২০০২ সালে মারা যান। তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় অনেক পন্ডিত এবং প্রচারক অংশগ্রহন করেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://maktabaminareshaoor.webs.com/biography
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৪