সের্হিনিয়ো দেস্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সের্হিনিয়ো দেস্ত
Sergino Dest.jpg
২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে দেস্ত
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সের্হিনিয়ো জান্নি দেস্ত[১]
জন্ম (2000-11-03) ৩ নভেম্বর ২০০০ (বয়স ২০)[২]
জন্ম স্থান আলমেরে, নেদারল্যান্ডস
উচ্চতা ১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বার্সেলোনা
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৯–২০১২ আলমেরে সিটি
২০১২–২০১৮ আয়াক্স
জ্যেষ্ঠ পর্যায়*
সাল দল ম্যাচ (গোল)
২০১৮–২০১৯ যুব আয়াক্স ১৮ (১)
২০১৯–২০২০ আয়াক্স ২৩ (০)
২০২০– বার্সেলোনা ১৫ (০)
জাতীয় দল
২০১৬–২০১৭ মার্কিন যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৭ (০)
২০১৮–২০১৯ মার্কিন যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-২০ ১০ (০)
২০১৯– মার্কিন যুক্তরাষ্ট্র (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৭:৪৪, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:৪৪, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সের্হিনিয়ো জান্নি দেস্ত (স্পেনীয়: Sergiño Dest; জন্ম: ৩ নভেম্বর ২০০০; সের্হিনিয়ো দেস্ত নামে সুপরিচিত) হলেন একজন মার্কিন পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে স্পেনের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর লা লিগার ক্লাব বার্সেলোনা এবং মার্কিন যুক্তরাষ্ট্র জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৯–১০ মৌসুমে, মাত্র ৯ বছর বয়সে, ওলন্দাজ ফুটবল ক্লাব আলমেরে সিটির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে দেস্ত ফুটবল জগতে প্রবেশ করেন এবং পরবর্তীতে আয়াক্সের যুব দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৮–১৯ মৌসুমে, ওলন্দাজ ক্লাব যুব আয়াক্সের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ী জীবন শুরু করেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন; যুব আয়াক্সের হয়ে তিনি ১৮ ম্যাচে ১টি গোল করেছেন। অতঃপর ২০১৯–২০ মৌসুমে তিনি ওলন্দাজ ক্লাব আয়াক্সে যোগদান করেন, যেখানে তিনি এরিক টেন হাগের অধীনে ২০১৯ ইয়োহান ক্রুইফ শিল্ড শিরোপা জয়লাভ করেছেন। সম্প্রতি ২০২০–২১ মৌসুমে, তিনি প্রায় ২১ মিলিয়ন ইউরোর বিনিময়ে আয়াক্স হতে স্পেনীয় ক্লাব বার্সেলোনায় যোগদান করেছেন।[৩]

২০১৬ সালে, দেস্ত মার্কিন যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৭ দলের হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন, যেখানে তিনি ৫ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। প্রায় ৩ বছর যাবত মার্কিন যুক্তরাষ্ট্রের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, ২০১৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; নেদারল্যান্ডসের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪-এর অধিক ম্যাচে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, দেস্ত বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, খেলোয়াড় হিসেবে দেস্ত এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনি আয়াক্সের হয়ে জয়লাভ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acta del Partido celebrado el 21 de noviembre de 2020, en Madrid" [Minutes of the Match held on 21 November 2020, in Madrid] (Spanish ভাষায়)। Royal Spanish Football Federation। সংগ্রহের তারিখ নভেম্বর ২৩, ২০২০ 
  2. "Sergiño Dest"। US Soccer। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০১৯ 
  3. "Agreement with Ajax for transfer of Sergiño Dest"FC Barcelona। ১ অক্টোবর ২০২০। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]