সিন্ডিকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সিন্ডিকেট হলো ব্যক্তি, কোম্পানি, কর্পোরেশন বা সংস্থার একটি স্ব-সংগঠিত গোষ্ঠী যা কিছু নির্দিষ্ট ব্যবসায় লেনদেন করার জন্য অথবা একটি অংশীদারত্বমূলক স্বার্থ অনুসরণ বা প্রচারের উদ্দেশ্যে গঠিত হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

সিন্ডিকেট শব্দটি ফরাসি ভাষা থেকে আগত। ফরাসি ভাষায় শব্দটি ল্যাটিন শব্দ সিন্ডিকাস থেকে যা এসেছে। প্রাচীন গ্রিক শব্দ σύνδικος ( syndikos ) এর অর্থ হলো "একটি সমস্যার তত্ত্বাবধায়ক" [১]

সংজ্ঞা[সম্পাদনা]

মেরিয়াম ওয়েবস্টার ডিকশনারি অনুসারে সিন্ডিকেট হলো এমন একটি দল যারা একসাথে কাজ করে। এটি একটি কাউন্সিল, সংস্থা বা সমিতি হতে পারে যা আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ বা কোনও অফিস বা এখতিয়ারের সাথে ব্যবসা করার জন্য অনুমোদিত। এটি এমন একটি ব্যবসায়িক উদ্বেগকে উল্লেখ করতে পারে যা প্রকাশের জন্য উপকরণের (সংবাদপত্র, রেডিও, টিভি, ইন্টারনেট) সাথেসাথে বেশ কয়েকটি আউটলেটের অধীনে সংবাদপত্রের একটি গ্রুপে বিক্রি করা প্রয়োজন। [২]

শ্রম সিন্ডিকেট[সম্পাদনা]

অপরাধ সিন্ডিকেট[সম্পাদনা]

অপরাধ সিন্ডিকেটগুলি সাধারনত অপরাধের সমন্বয়, প্রচার এবং জড়িত থাকার জন্য গঠিত হয়। এটি উপজাতীয়, জাতীয় বা আন্তর্জাতিক স্কেলে সাধারণ অবৈধ ব্যবসা পরিচালনা করে। অপরাধ সিন্ডিকেটের সাবইউনিট একটি পরিবার, গোষ্ঠী বা রক্তের সম্পর্ক দ্বারা সংগঠিত হয়। যেমন ইতালীয় মাফিয়া বা ইতালীয় আমেরিকান মাফিয়ার অপরাধ পরিবার। পাঁচটি পরিবার নিউ ইয়র্ক সিটির সিংহভাগ অপরাধ নিয়ন্ত্রণ করে। তারা হলো গাম্বিনো অপরাধ পরিবার, জেনোভিজ অপরাধ পরিবার, লুচিজ অপরাধ পরিবার, বোনানো অপরাধ পরিবার এবং কলম্বো অপরাধ পরিবার।

মিডিয়া সিন্ডিকেট[সম্পাদনা]

মিডিয়া সিন্ডিকেট হলো নাম এবং ক্রেডিট দ্বারা গঠিত সংগঠন। উদাহরণস্বরূপ, বিবিসি রেডিও ইন্টারন্যাশনাল একটি রেডিও সিন্ডিকেটেড ব্যবসা।

মুদ্রণ সিন্ডিকেট সংবাদপত্র, ম্যাগাজিন এবং ওয়েবসাইটে সংবাদ নিবন্ধ, কলাম, কমিক স্ট্রিপ এবং অন্যান্য বৈশিষ্ট্য বিতরণ করে। তারা পুনরায় মুদ্রণ অধিকার প্রদান করে এবং অন্যান্য পক্ষকে এমন সামগ্রী পুনরায় প্রকাশ করার জন্য অনুমতি দেয় যার মধ্যে তারা কপিরাইটের মালিক / প্রতিনিধিত্ব করে।

ব্যবসায় সিন্ডিকেট[সম্পাদনা]

ব্যবসায় সিন্ডিকেট হলো বেশ কয়েকটি ব্যবসায়িক সত্তা নিয়ে গঠিত একটি গ্রুপ, কোম্পানি বা কর্পোরেশন, যা বাজারে সাধারণ স্বার্থ ভাগ করে নেয়। তবে সত্তাগুলো সাধারণত পরস্পরের সরাসরি প্রতিযোগী হয় না। বড় সংস্থা বা কর্পোরেশনগুলো বাজারে তাদের অবস্থান শক্তিশালী করার জন্য সিন্ডিকেট গঠন করে। ইন্টারনেট কোম্পানি এবং কর্পোরেশনগুলো, বিভিন্ন ইন্টারনেট উদ্যোগের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং নিজেরা মিলে সিন্ডিকেট গঠন করে। এই ধরনের ক্ষেত্রে, তারা ব্র্যান্ড ম্যানেজমেন্ট বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের মতো একটি নির্দিষ্ট ধরণের বাজার ভাগ করে নেয় এবং সাধারণত একটি গোষ্ঠী সিন্ডিকেট গঠন করে। তারা জাতীয় বা আন্তর্জাতিকভাবে সিন্ডিকেটেড হতে পারে।

বিক্রয় সিন্ডিকেট[সম্পাদনা]

অর্থায়ন সিন্ডিকেট[সম্পাদনা]

বীমা সিন্ডিকেট[সম্পাদনা]

লটারি সিন্ডিকেট[সম্পাদনা]

গণ - অর্থায়ন[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What is a syndicate?"। Answers.com। Syndicate comes from the French word syndicat which means trade union (syndic meaning administrator), from the Latin word syndicus, which in turn comes from the Greek word (syndikos), which means caretaker of an issue, compared to ombudsman or representative. 
  2. "syndicate"। Merriam-Webster, Incorporated। ২০১৪। ২২ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০১৪