সিড বুলার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিড বুলার
এমবিই
সিড বুলার.jpg
১৯৬৬ সালের সংগৃহীত স্থিরচিত্রে সিড বুলার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামজন সিডনি বুলার
জন্ম(১৯০৯-০৮-২৩)২৩ আগস্ট ১৯০৯
ওর্টলি, পশ্চিম ইয়র্কশায়ার, ইংল্যান্ড
মৃত্যু৭ আগস্ট ১৯৭০(1970-08-07) (বয়স ৬০)
এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড, বার্মিংহাম, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৩০ইয়র্কশায়ার
১৯৩৫ - ১৯৪৬ওরচেস্টারশায়ার
আম্পায়ারিং তথ্য
টেস্ট আম্পায়ার৩৩ (১৯৫৬–১৯৬৯)
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা এফসি
ম্যাচ সংখ্যা ১১২
রানের সংখ্যা ১,৭৪৬
ব্যাটিং গড় ১৩.৭৪
১০০/৫০ ০/২
সর্বোচ্চ রান ৬৪
ক্যাচ/স্ট্যাম্পিং ১৭৭/৭৩
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৩ নভেম্বর ২০১৯

জন সিডনি বুলার, এমবিই (ইংরেজি: Syd Buller; জন্ম: ২৩ আগস্ট, ১৯০৯ - মৃত্যু: ৭ আগস্ট, ১৯৭০) পশ্চিম ইয়র্কশায়ারের ওর্টলি এলাকায় জন্মগ্রহণকারী প্রথম-শ্রেণীর ক্রিকেটার ছিলেন।[১] ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

১৯৩০ থেকে ১৯৪৬ সময়কালে ঘরোয়া প্রথম-শ্রেণীর ইংরেজ কাউন্টি ক্রিকেটে ইয়র্কশায়ার ও ওরচেস্টারশায়ার দলের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অংশগ্রহণ করেছেন। দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষক হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে ব্যাটিং করতেন সিড বুলার

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

ইয়র্কশায়ারের লিডসের কাছাকাছি ওর্টলি এলাকায় জন্মগ্রহণকারী সিড বুলার উইকেট-রক্ষকের ভূমিকায় আবির্ভূত হতেন। এছাড়াও নিচেরসারিতে ডানহাতে ব্যাটিংয়ে নামতেন। ১৯৩৫ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত ওরচেস্টারশায়ারে খেলেন। এরপূর্বে ১৯৩০ সালে ইয়র্কশায়ারের পক্ষে একটি প্রথম-শ্রেণীর খেলায় অংশ নিয়েছিলেন তিনি।

১৯৩৯ সালে হুইটসানের খেলায় এসেক্সের বিপক্ষে খেলা শেষে ফেরার পথে রবিবার সন্ধ্যায় গাড়ী দূর্ঘটনার শিকারে পরিণত হন। তিনি গুরুতরভাবে আহত হলেও ওরচেস্টারশায়ারের উদ্বোধনী ব্যাটসম্যান চার্লি বুল নিহত হন। ফলে, পরবর্তীতে দুই মাস ক্রিকেট খেলায় অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে হয় তাকে।

আম্পায়ার[সম্পাদনা]

১৯৫১ সালে প্রথম-শ্রেণীর আম্পায়ার হিসেবে অভিষেক পর্ব সম্পন্ন হয় সিড বুলারের। ১৯৫৬ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত ৩৩ টেস্ট পরিচালনা করেছিলেন তিনি।

১৯৬০ সালে লর্ডসে ইংল্যান্ডদক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্টে ফ্রাঙ্ক লি বলকে ঢিলাকৃতিতে মারার কারণে নো-বল ঘোষণা করেন। এর পরপরই প্রদর্শনী খেলায় জিওফ গ্রিফিনকে একই কারণে নো-বল ঘোষণা করেন তিনি। এর বিরূপ প্রভাবে গ্রিফিনের টেস্ট খেলোয়াড়ী জীবনের ইতি টানতে হয়েছিল।[২]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৬৫ সালে এমবিই উপাধিতে ভূষিত হন। আগস্ট, ১৯৭০ সালে ওয়ারউইকশায়ার ও নটিংহ্যামশায়ারের মধ্যকার খেলা পরিচালনার উদ্দেশ্যে বৃষ্টিতে পা পিছলে পড়ে যান ও বার্মিংহামের এজবাস্টনের মাঠে পড়ে যান। ৭ আগস্ট, ১৯৭০ তারিখে ৬১ বছর বয়সে বার্মিংহামের এজবাস্টন মাঠে সিড বুলারের দেহাবসান ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Warner, David (২০১১)। The Yorkshire County Cricket Club: 2011 Yearbook (113th সংস্করণ)। Ilkley, Yorkshire: Great Northern Books। পৃষ্ঠা 365। আইএসবিএন 978-1-905080-85-4 
  2. "Syd Buller"। ESPNcricinfo। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]