সাহায্য:বই/অভিজ্ঞদের জন্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
উইকিপিডিয়ার আধেয় দ্বারা পিডিয়াপ্রেস হতে ছাপা বই

এই পৃষ্ঠাতে অভিজ্ঞ ব্যবহারকারীদেরকে বই সরঞ্জামের অগ্রসর কার্যাবলী সম্পর্কে বিস্তারিত জানানো হবে। অন্যান্য তথ্যের সাথে এই পৃষ্ঠায় কীভাবে বইয়ের বিন্যাসের উৎকর্ষসাধন করা যায় এবং কীভাবে উইকিপিডিয়ায় বই সংরক্ষণ করা যায় তা জানানো হবে।

বইয়ে নিবন্ধ সংযুক্ত করা[সম্পাদনা]

কোন নির্দিষ্ট সংস্করণ সংযুক্ত করা

"ইতিহাস" ট্যাব ব্যবহার করে কোন নিবন্ধের বর্তমান সংস্করণের বদলে পূর্ববর্তী সংস্করণ আপনার বইয়ে যোগ করতে পারেন। ইতিহাস ট্যাব থেকে আপনার পছন্দের সংস্করণটি দেখুন (লোড করুন)। এরপর যথানিয়মে "বইয়ে পৃষ্ঠা যোগ করুন" সংযোগে ক্লিক করে পৃষ্ঠাটি বইয়ে যোগ করা যাবে। (বিস্তারিত বিবরণের জন্য সহায়িকাঃ ধাপে ধাপে দেখুন)। যদি বইয়ে কোন পূর্ববর্তী সংস্করণ যোগ করে থাকেন তাহলে সেই সংস্করণটিই সবসময় ব্যবহৃত হবে। যদি আপনি সর্বশেষ সংস্করণ সংযুক্ত করে থাকেন, তাহলে সবসময় সর্বশেষ (হালনাগাদকৃত) সংস্করণটিই ব্যবহৃত হবে।


কোন বিষয়শ্রেণীর সব নিবন্ধ এক ক্লিকে সংযুক্ত করা

কোন বিষয়শ্রেণীর সব নিবন্ধ মাত্র একটি ক্লিকেই সংযুক্ত করা যায়। এজন্য আপনাকে প্রথমে ঐ বিষয়শ্রেণীর পৃষ্ঠায় যেতে হবে। এরপর ব্রাউজারের বাম দিকে অবস্থিত "বই তৈরী করুন" সরঞ্জামের "বিষয়শ্রেণী যুক্ত করুন" সংযোগে ক্লিক করলেই ঐ বিষয়শ্রেণীর সমস্ত নিবন্ধ আপনার বইয়ে যুক্ত হয়ে যাবে।


বই সংরক্ষণ করা[সম্পাদনা]

তৈরী বইয়ের ফরম্যাট
যখন আপনি কোন বই তৈরী করবেন তখন এটি নিম্নোক্ত ফরম্যাটে সঞ্চিত থাকবে। আপনি ইচ্ছে করলে একই ফরম্যাট অবলম্বন করে নিজে নিজেও বই তৈরী কর নিতে পারেন। শুধুমাত্র স্বয়ংক্রিয়ভাবে নিশ্চিতকারী ব্যবহারকারীরাই বই সংরক্ষণ করতে পারবেন।

এখন "আমার বই" শিরোনামের এবং "নমুনা" উপশিরোনামের একটি বই তৈরী করার উদাহরণ দেখা যাক। ধরা যাক এই বইয়ে দুটি অধ্যায় থাকবে "অধ্যায়-১" ও "অধ্যায়-২" নামে, প্রতিটি অধ্যায়ে তিনটি করে নিবন্ধ থাকবে এবং সর্বশেষ নিবন্ধটি ঐ নিবন্ধের কোন পূর্ববর্তী সংস্করণ হবে।

== আমার বই ==
=== নমুনা ===
;অধ্যায়-১
:[[প্রথম নিবন্ধ]]
:[[দ্বিতীয় নিবন্ধ]]
:[[তৃতীয় নিবন্ধ]]
;অধ্যায়-২
:[[চতুর্থ নিবন্ধ]]
:[[পঞ্চম নিবন্ধ]]
:[{{fullurl:ষষ্ঠ নিবন্ধ|oldid=20}} ষষ্ঠ নিবন্ধ version:20]
[[:{{ns:category}}:Books]]

একেবারে সাদা পাতা থেকে বই তৈরী করতে চাইলে একটি নতুন পাতা তৈরী করুন এবং এধরনের একটি নাম দিন :[[ব্যবহারকারী:ব্যবহারকারীরনাম/বই/বইয়ের নাম]]। শুধুমাত্র নিম্নোক্ত উইকি-বাক্যগঠনবিধি অনুসরণ করুন:

শিরোনাম দেয়া দুটি করে সমান চিহ্নের মাঝে শিরোনাম লিখুন।

উদাহরণ: == শিরোনাম ==

উপশিরোনাম দেয়া উপশিরোনাম লিখুন তিনটি করে সমান চিহ্নের মাঝে।

উদাহরণ: === উপশিরোনাম ===

অধ্যায়ের নাম দেয়া অধ্যায়ের নামের আগে একটি সেমিকোলন দিন।

উদাহরণ: ;অধ্যায়ের নাম

নিবন্ধ যোগ করা শুরুতে একটি কোলন দিন এবং তারপরে উইকি সংযোগের মত করে নিবন্ধের নাম লিখুন।

উদাহরণ: :[[নিবন্ধের নাম]]

নিবন্ধের কোন নির্দিষ্ট সংস্করণ ব্যবহার করা নিবন্ধের কোন নির্দিষ্ট সংস্করণ ব্যবহার করতে চাইলে এই রীতি ব্যবহার করুন:

উদাহরণ: :[{{fullurl:নিবন্ধের নাম|oldid=সংস্করণ ক্রম}} নিবন্ধের নাম]

নিবন্ধের পূনর্নামকরণ আপনার বইয়ে নিবন্ধের পূনর্নামকরণ করতে অর্থাৎ নতুন নাম দিতে পাইপ প্রতীক('|') ব্যবহার করুন।

উদাহরণ: :[[সাহায্য:বই/অভিজ্ঞদের জন্য|অভিজ্ঞদের পাতা]]

বইয়ের অবস্থান

তৈরী করা বই ব্যবহারকারীর নিজস্ব নামস্থানে [[ব্যবহারকারী:নাম/বই/বইয়ের নাম]] অথবা সম্প্রদায়ের সাধারণ বই বা বারোয়ারী বই হিসেবে[[উইকিপিডিয়া:বই/বইয়ের নাম]] সংরক্ষণ করা যায়।


বই বোঝাই বা লোড করা[সম্পাদনা]

উইকিপিডিয়া:বই বিষয়শ্রেণীর (বিষয়শ্রেণী:উইকিপিডিয়া বই) অন্তর্গত যে কোন পৃষ্ঠা বাম দিকের বই মেনুতে থাকা "Load book" সংযোগে ক্লিক করে লোড করা যায়।

বইয়ের বিন্যাসের উৎকর্ষসাধন করা[সম্পাদনা]

পিডিএফ ফরম্যাটে বই তৈরী করার সময় কিছু উইকি মার্ক আপ সমস্যার সৃষ্টি করতে পারে। বিশেষ করে টেম্পলেটগুলো। এগুলো নিবন্ধের অন-লাইন সংস্করণে যেভাবে দেখা যায়, পিডিএফ সংস্করণে ঠিক সেভাবে দেখা যায় না। তাই সমস্যা সৃষ্টিকারী টেম্পলেটটিকে প্রতিস্থাপিত করে বা মুছে ফেলে এই সমস্যার সমাধান করা যায়। সর্বজনবিদিত নিয়ম হচ্ছে নিবন্ধের অফ-লাইন সংস্করণের জন্য অপ্রয়োজনীয় সকল কিছু (বিশেষ করে টেম্পলেটগুলি) ছাপার আকার থেকে বাদ দিয়ে দেয়া।


টেম্পলেটের কারণে সৃষ্ট সমস্যা দূরীকরণে নিম্নোক্ত চারটি উপায় রয়েছে:

  • ১) টেম্পলেট বিয়োজন
কোন টেম্পলেটকে বই থেকে বাদ দিতে চাইলে এটিকে Category:Exclude in print-এ যোগ করে দিন অথবা MediaWiki:PDF Template Blacklist-এর তালিকাভুক্ত করে দিন।
টীকা: অনেক টেম্পলেট ঠিকভাবে কাজ করার জন্য অন্য কোন টেম্পলেট ব্যবহার করে। সেক্ষেত্রে শ্রেণীবদ্ধ বা একই রকম টেম্পলেটের মধ্যে যেটি সচরাচর ব্যবহৃত হয় সেটিকে এই বিষয়শ্রেণীতে যোগ করে দিয়ে বিয়োজন করা যায়।


  • 2) কিছু নির্দিষ্ট আধেয় বিয়োজন
যদি নির্দিষ্ট কিছু আধেয়, যেমন কিছু শব্দ বা কোন ছবি, ছাপার আকার থেকে বাদ দিতে চান তবে Template:Hide in print টেম্পলেট ব্যবহার করুন।
উদাহরণ:এই অংশটুকু ছাপা হবে {{Hide in print|কিন্তু এই অংশটুকু ছাপা হবে না}}আবার এই অংশটুকু ছাপা হবে।


  • 3) শুধুমাত্র ছাপানো সংস্করণে কিছু যোগ করা
শুধুমাত্র অফ-লাইন সংস্করণে কোন আধেয় দেখতে চাইলে (এগুলি অন-লাইন সংস্করণে দেখা যাবে না) Template:Only in print টেম্পলেটটি ব্যবহার করুন।
উদাহরণ: এই অংশটুকু ছাপানোও হবে এবং ব্রাউজারেও দেখা যাবে {{Only in print|কিন্তু এই অংশটুকু শুধুমাত্র ছাপানো বইয়ে বা পিডিএফ সংস্করণে দেখা যাবে, ব্রাউজারে এটিকে দেখা যাবে না}} আবার এই অংশটুকু ছাপানো হবে এবং ব্রাউজারে দেখা যাবে


  • 4) টেম্পলেট প্রতিস্থাপন করা
কোন টেম্পলেটকে ছাপার আকারে দেখতে চাইলে এটিকে "টেম্পলেটঃটেম্পলেটের নাম/Print" এভাবে লিখতে হবে। এখানে "টেম্পলেটঃটেম্পলেটের নাম" হচ্ছে মূল টেম্পলেটটির নাম।

বইয়ের পিডিএফ সংস্করণের বিন্যাস ছাপানো বইয়ের ও ওপেন অফিস সংস্করণের বিন্যাসের চেয়ে ভিন্ন হলেও উপরোক্ত পদ্ধতি এতে কাজ করে।


প্রধান ও সহযোগী নিবন্ধ আকারে বই বিন্যাস[সম্পাদনা]

বইয়ের আধেয় এর উপরে নির্ভর করে একটি সহজবোধ্য বই বিন্যাস হলো নিবন্ধগুলোকে প্রধান ও সহযোগী নিবন্ধ আকারে বিন্যস্ত করা। এই বিন্যাসে বইয়ের আলোচ্য বিষয়ের উপরে মূল নিবন্ধটিকে প্রধান নিবন্ধ হিসেবে এবং অন্যান্য নিবন্ধগুলোকে আলোচ্য বিষয়ের প্রধান অংশগুলোর পরিবর্ধিত আকার হিসেবে সজ্জিত করা হয়। সহযোগী নিবন্ধগুলোর সংযোগগুলিকে সাধারণত কোন পরিচ্ছেদের শুরুতে {{Main}}, {{See also}} এবং {{See}} টেম্পলেট দিয়ে যুক্ত করা হয়। এই ধরণের বই বিন্যাসের নমুনা দেখতে Wikipedia:Books/Cat অথবা Wikipedia:Books/Dog দেখুন।


বিভিন্ন উইকি প্রকল্প থেকে নেয়া আধেয়র সমন্বয়ে বই তৈরী করা[সম্পাদনা]

বিভিন্ন উইকি প্রকল্পের আধেয়র সমন্বয়ে একটি বই তৈরী করা (অর্থাৎ উইকিপিডিয়া, উইকি-অভিধান, উইকি-সংবাদ, উইকি-উক্তি ইত্যাদি থেকে বিভিন্ন আধেয় একটি বইয়ে সমন্বিত করা) বর্তমানে সম্ভব নয়। তবে আপনি চাইলে পিডিয়াপ্রেসের এই পাতা থেকে আপনার ব্রাউজারের বুকমার্কলেট ব্যবহার করে বিভিন্ন উইকির নিবন্ধের সমন্বয়ে বই তৈরী করতে পারেন।

আরো দেখুন[সম্পাদনা]