সাম লাইক ইট হট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
সাম লাইক ইট হট
সাম লাইক ইট হট পোস্টার.jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালক বিলি ওয়াইল্ডার
প্রযোজক বিলি ওয়াইল্ডার
চিত্রনাট্যকার
গল্পকার
অভিনেতা
সুরকার আডল্‌ফ ডয়েচ
চিত্রগ্রাহক চার্লস ল্যাং
সম্পাদক আর্থার পি. স্মিড্‌ট
স্টুডিও মিরিশ্‌চ কোম্পানি
পরিবেশক ইউনাইটেড আর্টিস্ট্‌স
মুক্তি
  • ২৯ মার্চ ১৯৫৯ (১৯৫৯-০৩-২৯)
দৈর্ঘ্য ১২১ মিনিট
দেশ মার্কিন যুক্তরাষ্ট্র
ভাষা ইংরেজি
নির্মাণব্যয় $২.৯ মিলিয়ন
আয় $৪০ মিলিয়ন

সাম লাইক ইট হট (ইংরেজি ভাষায়: Some Like It Hot) বিলি ওয়াইল্ডার পরিচালিত কমেডি চলচ্চিত্র, যা ১৯৫৯ সালে মুক্তি পায়। চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অবিনয় করেছেন মেরিলিন মনরো, টনি কার্টিস এবং জ্যাক লেমন। রবার্ট থিওরেন ও মাইকেল লোগানের একটি ছোটগল্প অবলম্বনে এর চিত্রনাট্য লিখেছেন যৌথভাবে বিলি ওয়াইল্ডার ও আই এ এল ডায়মন্ড। লোগান এর আগেই একটি জার্মান চলচ্চিত্রের জন্য তার গল্পটি লিখেছিলেন। সেই জার্মান চলচ্চিত্রটির নাম ছিল ফানফারেন ডের লিবে (Fanfaren der Liebe)। তবে সেই কাহিনীতে কোন গ্যাংস্টার ছিল না। অনেকে অবশ্য এ কারণেই ওয়াইল্ডারের এই চলচ্চিত্রকে রিমেক (remake) বলে আখ্যায়িত করেন।

ফরাসি কমেডি চলচ্চিত্র লা কাজ ও ফল (La Cage aux Folles)-এর বিশ্বব্যাপী সাফল্যের পর ইউনাইটেড আর্টিস্ট্‌স ১৯৮১ সালে চলচ্চিত্রটি পুনরায় প্রদর্শন করে। ২০০০ সালে আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট সাম লাইক ইট হট-কে সর্বকালের সেরা মার্কিন কমেডি চলচ্চিত্র হিসেবে আখ্যায়িত করে।

কাহিনীসূত্র[সম্পাদনা]

জো স্যাক্সোফোন বাজায় আর জেরি বাজায় বেইজ (Bass)। আয়ের জন্য তারা বিভিন্ন বারে ঘোরাঘুরি করে। এভাবেই এক গ্যাংস্টার দলের সাথে তারা জড়িয়ে পড়ে। তারা দলের মব বসকে নিজের চোখে খুন করতে দেখে এবং পালিয়ে যায়। গ্যাংস্টাররা তাদের দুজনকে খুঁজতে থাকে। অর্থাভাবে অবশেষে জো ও জেরি মেয়ে সেজে ফ্লোরিডাতে যায়, একটি মেয়ে ব্যান্ড দলের সাথে কিছু আয়-রোজগার করতে। এই ব্যান্ড দলের ভোকাল থাকে শুগার কেইন। জো শুগার কেইনের প্রেমে পড়ে যায়। মেয়ে জোসেফিন সেজে শুগারের সাথে কথা বলার পাশাপাশি জো এক কোটিপতি হিসেবে তার সাথে প্রেম করতে থাকে। ঐদিকে আবার জেরি তথা মেয়ে ড্যাফনিকে দেখে এক কোটিপতি তার প্রেমে পড়ে যায়।

চরিত্রসমূহ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:বিলি ওয়াইল্ডার