সামাজিক আন্দোলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

সামাজিক আন্দোলনসমূহকে এক ধরনের দলগত কার্য ও বলা যায় । বিপুল পরিমাণে বিভিন্ন ধরনের দলগত,স্বতন্ত্র সংস্থা আছে যারা সামজিক ও রাজ়নৈতিক বিষয় ও প্রচার প্রচারণা নিয়ে কাজ় করে ।অন্য কথায় তারা সামাজিক পরিবর্তন সম্পন্ন বা পরিবর্তনে বাধা প্রদান করে থাকে ।

আধুনিক পাশ্চাত্য সামাজিক আন্দোলন সম্ভব হয়ে ওঠে শিক্ষার (সাহিত্য ব্যাপকতর প্রচারের) মাধ্যমে,আর শিল্পায়ন এবং ঊনিশ শতকের সমাজব্যবস্থায় শ্রমের গতিশীলতা বৃদ্ধি পায় শিল্পায়ন ও নগরায়ণের ফলে.কখন কখনও বলা হয় যে অভিব্যক্তি, শিক্ষা এবং আধুনিক পাশ্চাত্য সংস্কৃতিতে প্রচলিত আপেক্ষিক অর্থনৈতিক স্বাধীনতা অভূতপূর্ব সংখ্যা এবং বিভিন্ন সমসাময়িক সামাজিক আন্দোলন সুযোগ তৈরির জন্য দায়ী।যাই হোক না কেন,সামাজিক আন্দোলনের মাধ্যমে গত একশ বছরে অনেকে মহান হয়েছেন ।উদাহরণস্বরপ,কেনিয়ার মাউ মাউ এর কথা বলা যায় যিনি ওয়েস্টার্ন উপনিবেশবাদ বিরোধিতা করে স্মরণীয় হয়ে আছেন।

সামাজিক আন্দোলনকে ঘনিষ্ঠভাবে গণতান্ত্রিক রাজনৈতিক সিস্টেমের সাথে সংযুক্ত করা অব্যাহত আছে। মাঝেমধ্যে, সামাজিক আন্দোলন গণতন্ত্রায়নের জাতির জড়িত করা হয়েছে, কিন্তু আরো প্রায়ই তারা গণতন্ত্রায়নের পর উদিত হয়েছে.