সাদিক আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাদিক আলী
হাসানাবাদ
সংসদীয় এলাকাজাদিবালের প্রাক্তন বিধায়ক শ্রীনগর
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৯৫২-০৫-০২)২ মে ১৯৫২
শ্রীনগর, কাশ্মীর
মৃত্যু১৮ এপ্রিল ২০১১(2011-04-18) (বয়স ৫৮)
রাজনৈতিক দলজম্মু ও কাশ্মীর জম্মু ও কাশ্মীর ন্যাশানাল কনফারেন্স
দাম্পত্য সঙ্গীআনিছা আলী
সন্তান৪ জন পুত্র
বাসস্থানশ্রীনগর, জম্মু ও কাশ্মীর
ধর্মইসলাম
মার্চ ৫, ২০০৭ অনুযায়ী
উৎস: [Who's Who J&K State Assembly 1999 Pg.24]

সাদিক আলী (ইংরেজি: Sadiq Ali) (জন্মঃ মে ২, ১৯৫২ – মৃত্যুঃ এপ্রিল ১৮, ২০১১)[১] ছিলেন ভারতের জম্মু ও কাশ্মীর এর একজন সিনিয়র রাজনীতিবিদ, সুখ্যাত কবি ও লেখক এবং একজন সক্রিয় পরিবেশবিদ। পরপর তিনবারের জন্য তিনি কাশ্মীর রাজ্যের বিধানসভা থেকে একজন নির্বাচিত বিধানকর্তা হয়েছিলেন।[২] জনাব সাদিক আলী শ্রীনগর এর একজন প্রভাবশালী ব্যবসায়িক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা, মরহুম জনাব জাফর আলী একজন কাগজ সুটকেস শিল্পী এবং ব্যবসায়ী ছিলেন। সাদিক আলী আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন এবং রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে তার এম,এ অর্জন করেন। তিনি ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর বিরোধের সমাধান সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ সুপারিশ করেন। তার স্ব-শাসনের প্রতিবেদন ব্যাপকভাবে ভারত ও পাকিস্তানের উভয় দেশে প্রশংসিত হয় এবং তার সুপারিশে এই সমস্যা সবচেয়ে কার্যকর সমাধান হয়েছে এই হিসাবে গণ্য করা হয়। তিনি জম্মু ও কাশ্মীর রাজ্যের বন অধোগামী অবস্থার উপর একটি প্রতিবেদন তৈরী করেন।

২০০৮ সালের ৯ মার্চ, ফারুক আবদুল্লাহ এনসির রক্ষাকর্তা মিডিয়াতে ঘোষণা করেন যে, জনাব সাদিক আলী পার্টিতে পুনরায় যোগ দিতে পারেন[৩] এবং দলের সাংগঠিনক বিষয়াবলি পরিচালনার করবেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১]
  2. "NC opposes BJP resolution on unification of PoK"The Indian Express। ১৫ অক্টোবর ১৯৯৯। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১০ 
  3. "Three PDP members join National Conference"The Hindu। ১০ মার্চ ২০০৮। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১০