সাঈদ হাসান কানন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাঈদ হাসান
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সাঈদ হাসান কানন
জন্ম স্থান বাংলাদেশ
মাঠে অবস্থান গোলরক্ষক
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৮৫–১৯৯৩ ঢাকা মোহামেডান
জাতীয় দল
১৯৯৩ বাংলাদেশ (০)
পরিচালিত দল
২০০৭ বাংলাদেশ
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

সাঈদ হাসান কানন হলেন একজন বাংলাদেশী সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড় এবং ম্যানেজার। কানন তার খেলোয়াড়ি জীবনের পুরো সময় ঢাকা মোহামেডান এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেছেন।

১৯৮৫–৮৬ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন; ঢাকা মোহামেডানের হয়ে ৮ মৌসুম খেলার পর তিনি অবসর গ্রহণ করেছিলেন। ১৯৯৩ সালে, কানন বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ২০০৭ সালে, কানন বাংলাদেশ জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালন করার মাধ্যমে ম্যানেজার হিসেবে ফুটবল জগতে অভিষেক করেন। বাংলাদেশের হয়ে ১ বছর ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। দলগতভাবে, খেলোয়াড় হিসেবে কানন সর্বমোট ৬টি শিরোপা জয়লাভ করেছিলেন, যার সবগুলো ঢাকা মোহামেডানের জয়লাভ করেছিলেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

১৯৯৩ সালের ১১ই এপ্রিল তারিখে, কানন জাপানের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছিলেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটিতে বাংলাদেশ ৮–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[১]

অভিষেকের ২৭ দিন পর, ৭ই মে তারিখে তারিখে কানন বাংলাদেশের হয়ে তার সর্বশেষ ম্যাচটি খেলে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেছিলেন। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আল-মাকতুম স্টেডিয়ামে অনুষ্ঠিত শ্রীলঙ্কার বিরুদ্ধে উক্ত ম্যাচে বাংলাদেশ ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল, ম্যাচটিতে তিনি পূর্ণ ৯০- মিনিট খেলেছিলেন। আন্তর্জাতিক ফুটবলে, তার ২ মাসের খেলোয়াড়ি জীবনে তিনি সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ১৯৯৩
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Japan vs. Bangladesh (8:0)"ন্যাশনাল-ফুটবল-টিমস (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]