সাংস-র্গ্যাস-য়ে-শেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাংস-র্গ্যাস-য়ে-শেস

সাংস-র্গ্যাস-য়ে-শেস (ওয়াইলি: sangs rgyas ye shes) (১৫২৫-১৫৯১) তিব্বতের রি-বো-দ্গে-'ফেল (ওয়াইলি: ri bo dge 'phel) বৌদ্ধবিহারের প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

সাংস-র্গ্যাস-য়ে-শেস ১৫২৫ খ্রিষ্টাব্দে মধ্য তিব্বতের দ্রুগ-ব্র্গ্যা (ওয়াইলি: drug brgya) নামক শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা-মাতার চার পুত্রের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ। তিনি য়োন-তান-ব্জাং-পো (ওয়াইলি: yon tan bzang po) নামক বাস-সো-ল্হুন-গ্রুব-ব্দে-ছেন (ওয়াইলি: drug brgya) বৌদ্ধবিহারের এক ভিক্ষুর নিকট শিক্ষার্থীর শপথ এবং অক্ষোভ্য, বজ্রভৈরব, গুহ্যসমাজতন্ত্র প্রভৃতি বিষয় সম্বন্ধে শিক্ষালাভ করেন। পনেরো বছর বয়সে তিনি ব্ক্রা-শিস-ল্হুন-পো বৌদ্ধবিহারে ব্র্ত্সোন-'গ্রুস-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: brtson 'grus rgyal mtshan) নামক থোস-ব্সাম-গ্লিং (ওয়াইলি: thos bsam gling) নামক মহাবিদ্যালয়ের প্রধানের নিকট অধ্যয়ন করেন। পরের বছর তিনি লেগ্স-গ্রুব (ওয়াইলি: legs grub) মহাবিদ্যালয়ে জাম-দ্ব্যাং-দ্গে-'দুন-ব্লো-ব্জাং (ওয়াইলি: jam dbyang dge 'dun blo bzang) নামক ধর্মকীর্তির প্রমাণবার্ত্তিকা বিষয়ক পন্ডিতের নিকট মধ্যমক সম্বন্ধে অধ্যয়ন করেন। পঁচিশ বছর বয়সে তিনি দ্গে-ব্শেস ওয়াইলি: tdge bshes) উপাধি লাভ করেন। এরপর তিনি গাংস-চান-ছোস-'ফেল (ওয়াইলি: gangs can chos 'phel) বৌদ্ধবিহারে দোন-য়োদ-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: don yod rgyal mtshan) নামক মহাপন্ডিতের নিকট এবং লাসা শহরের র্গ্যুদ-স্মাদ (ওয়াইলি: rgyud smad) মহাবিদ্যালয়ে চক্রসম্বর, বজ্রভৈরবগুহ্যসমাজতন্ত্র সম্বন্ধে অধ্যয়ন করেন। এই সময় তিনি ফ্যোগ্স-লাস-র্নাম-পার-র্গ্যাল-বা (ওয়াইলি: phyogs las rnam par rgyal ba) নামক রি-বো-দ্গে-'ফেল (ওয়াইলি: ri bo dge 'phel) বৌদ্ধবিহারের প্রধানের নিকট ভিক্ষুর শপথ ও দ্বেন-সা-পা-ব্লো-ব্জাং-দোন-গ্রুব নামক পন্ডিতের নিকট শিক্ষাগ্রহণ করেন। পরবর্তীকালে তিনি রি-বো-দ্গে-'ফেল (ওয়াইলি: ri bo dge 'phel) বৌদ্ধবিহারের প্রধান হিসেবে নির্বাচিত হন। তাঁর অন্যতম উল্লেখযোগ্য শিষ্য ছিলেন চতুর্থ পাঞ্চেন লামা ব্লো-ব্জাং-ছোস-ক্যি-র্গ্যাল-ম্ত্শান।।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Adams, Miranda (সেপ্টেম্বর ২০০৮)। "Sanggye Yeshe"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২০১৩-০৮-১৯ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Willis, Janice D. 1995. Enlightened Beings: Life Stories from the Ganden Oral Tradition. Boston: Wisdom Publications, pp. 73–82.
  • Willis, Janice D. 1985. “Preliminary Remarks on the Nature of rNam-thar: Early dGe-lugs-pa Siddha Biographies.” In Soundings in Tibetan Civilizations. Barbara Aziz and Matthew Kapstein, eds. Delhi: Manohar.