সমাণুতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সমানুতা[সম্পাদনা]

সম-অণু, মানে হল অণুটা একই কিন্তু এর গঠন ভিন্ন ভিন্ন।এই ভিন্ন গঠন হবার ধর্মটিই হল সমাণুতা।

সমাণুতাকে আমরা 2 ভাগে ভাগ করতে পারি :-

a) structural / গাঠনিক :- এরা খুবই সাধারণ ৷ b) stereo or 3 dimentional :- এরা একটু কঠিন ধরনের ৷

গাঠনিক[সম্পাদনা]

এরা একই homologous group ও হতে পারে, আবার ভিন্নও হতে পারে। একই homologous গ্রুপের মধ্যে চেইন,অবস্থান আর মেটামারিজম, এই তিন প্রকার সমাণুতা দেখা যায়।

  1. চেইন সমাণুতা

এরা কার্বন চেইনেই সীমাবদ্ধ। ইহা লম্বা চেইনের একটা যৌগও হতে পারে, আবার অনেক শাখা প্রশাখা নিয়েও একটা সমাণু হতে পারে। যেমন: C4H10 , এটা বিউটেন, এর একটা মিথাইল গ্রুপ স্থানান্তরিত হয় এবং রুপান্তরিত 2-মিথাইল প্রোপেন। এরা দুজনই alkane.

  1. অবস্থান সমাণুতা

তাদের অবস্থানের উপর এই সমাণুতা নির্ভর করবে। যেমন: C4H8, এটা যদি বিউটিন-1 হয়, তারমানে দ্বিবন্ধন আছে 1 নং কার্বনে, বিউটিন -2 হলে, 2 নং কার্বনে।

  1. মেটামারিজম

অবস্থানে আমরা কার্যকরী মূলক কোথায় আছে সেটা খুজতাম, আর এখানে খুজব কার্যকরী মূলকের দুই পাশে কয়টা কার্বন থাকবে সেটা । সেই হিসেবেই সমাণুতা।এদেরকে মেটামার বলে। যেমন C5H10O.. এটা পেন্টানোন -2 হতে পারে, যেখানে CO কার্যকরী মূলকের বাম পাশে 1টা CH3 থাকে, কিন্তু পেন্টানোন -3 হলে, বামপাশে 2 টা কার্বন পরমাণু , CH3CH2- আসবে। এবার ভিন্ন সমগোত্রীয়দের পালা৷ এরা দুরকম সমাণুতা দেখায় ৷ ‪*‎কার্যকরী মূলক সমাণুতা ‬: এখানে কার্যকরী মূলকগুলো ভিন্ন হবে। অথ্যাৎ সমগোত্রীয় শ্রেণী মানে ভিন্ন কার্যকরী মূলক। যেমন: C2H6O ,এটা ইথানল ও হতে পারে, আবার ডাইমিথাইল ইথারও হতে পারে। মানে একটা এলকোহল,আরেকটা ইথার। ‪*‎টটামারিজম ‬: এরা গাঠনিক সমাণুতার মাঝে সবচাইতে অভিজাত শ্রেণী।এরা একজন নিজে থেকেই আরেক রকম সমাণুতে রূপান্তরিত হয়ে যায় ।এইজন্য এদের 'গতিশীল কার্যকরী মূলক সমানুতা' বলে। যেমন: প্রোপানোন থেকে স্বতঃস্ফূর্তভাবে প্রোপিন-2-অল তৈরি হয়, যেখানে একজন আরেকজনের সমাণু।প্রোপানোন একটি কিটোন, প্রোপিন -2-অল হল ইনল (এলকিন+এলকোহল) সমাণু।

এদেরকে আমরা keto-enol tautomerism ও বলতে পারি।[১]

  1. মাধ্যমিক রসায়ন (৯ম ও ১০ম শ্রেণি )