সভেতলানা শকোলিনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সভেতলানা শকোলিনা
Svetlana Shkolina Daegu 2011.jpg
দেইগুতে অনুষ্ঠিত ২০১১ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে শকোলিনা
পদক রেকর্ড
মহিলাদের অ্যাথলেটিক্স
 রাশিয়া -এর প্রতিনিধিত্বকারী
অলিম্পিক গেমস
ব্রোঞ্জ পদক - তৃতীয় স্থান ২০১২ লন্ডন উচ্চ লাফ
বিশ্ব চ্যাম্পিয়নশীপ
স্বর্ণ পদক - প্রথম স্থান ২০১৩ মস্কো উচ্চ লাফ

সভেতলানা ভ্লাদিমিরোভা শকোলিনা (রুশ: Светлана Владимировна Школина; জন্ম: ৯ মার্চ, ১৯৮৬) স্মোলেনস্ক এলাকার ইয়ার্তসেভোয় জন্মগ্রহণকারী রাশিয়ার ক্রীড়াবিদ। তার শারীরিক কাঠামো হচ্ছে - লম্বায় ১.৮৭ মিটার (৬ ফুট   ইঞ্চি) এবং ওজনে প্রায় ৬৬ কিলোগ্রাম (১৪৬ পাউন্ড)।[১] তিনি অ্যাথলেটিক্স ইভেন্টে রাশিয়ার পক্ষে উচ্চ লাফ দিয়ে থাকেন। ২০১২ সালে লন্ডনে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে নিজস্ব সেরা ২.০৩ মিটারের উচ্চতা অতিক্রম করে ব্রোঞ্জপদক লাভ করেছিলেন। মস্কোয় অনুষ্ঠিত ২০১৩ সালের বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে একই দূরত্ব অতিক্রমের মাধ্যমে স্বর্ণপদক জয় করেন। তবে, অভ্যন্তরীণ ক্রীড়ায় তার নিজস্ব সেরা ২.০০ মিটারের উচ্চতা অতিক্রম করেছেন আর্নস্টাডে ফেব্রুয়ারি, ২০১০ সালে।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কৈশোরে তিনি ২০০৩ সালের বিশ্ব যুব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপ ও ২০০৪ সালের বিশ্ব যুব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় রৌপ্যপদক জয় করেন। ২০০৫ সালের ইউরোপীয় জুনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে স্বর্ণপদক জয় করেন। তখন তার নিজস্ব সেরা উচ্চ লম্ফের দূরত্ব ছিল - ২০০৩ সালে ক্রাসনোদারে ১.৮৮ মিটার, ২০০৪ সালের জুলাইয়ে ১.৯১ মিটার ও জুন, ২০০৫ সালে মানহেইমে ১.৯২ মিটার।[২] ২০০৭ সালে আরো একটি স্বর্ণজয় করেন। একই সালে ইউরোপীয় অনূর্ধ্ব-২৩ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে তিনি ও আদোনিয়া স্টেরিও ১.৯২ মিটার উচ্চতা অতিক্রম করলেও শেষাবধি ১.৯৫ মিটারের বাঁধা পেরুতে পারেননি।[৩] এছাড়াও, জুন ২০০৭ সালে রাশিয়ার তুলায় নিজস্ব সেরা ১.৯৬ মিটার উচ্চতা অতিক্রম করেছিলেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

২০১২ সালের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে সভেতলানা শকোলিনা

২০০৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশগ্রহণের বিষয়টি ছিল তার প্রথম বড়ধরণের প্রতিযোগিতায় অংশগ্রহণ। ঐ প্রতিযোগিতায় ১.৯৩ মিটার উচ্চতা অতিক্রম করে চতুর্দশ স্থান অধিকার করেন। মৌসুমের সেরা ১.৯৮ মিটার করেছিলেন জুলাই মাসে, কাজানে। ২০০৯ সালের জানুয়ারিতে রিজেকায় অনুষ্ঠিত ইউরোপীয় অ্যাথলেটিকস ইনডোর চ্যাম্পিয়নশীপে একই উচ্চতায় চতুর্থ হয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Svetlana Shkolina"। Sports-Reference.com। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০১০ 
  2. সভেতলানা শকোলিনার আইএএএফ প্রোফাইল (ইংরেজি)
  3. "14 finals decided on thrilling afternoon of athletics on Day Three in Debrecen"European Athletics। ২৪ জুলাই ২০০৭। ২১ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০১০ 

টেমপ্লেট:Footer World Champions High Jump Women