সবুজ বেষ্টনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইরানের তেহরান-এ সবুজ বেষ্টনী

সবুজ বেষ্টনী বা গ্রিনবেল্ট বলতে অরণ্য, বা কৃষিক্ষেত্র বা তার চারপাশ বা প্রতিবেশী শহুরে অঞ্চলগুলির ব্যাপকভাবে উন্নয়ণ-পূর্ব অবস্থা ধরে রাখার জন্য, ভূমির ব্যবহার পরিকল্পনা ও তার নিয়মনীতিমূহকে বোঝায়। অনুরূপ ধারণা গ্রিনওয়ে বা সবুজ ওয়েজসমূহতে। সেখানে একটি সরাসরি চারিত্রিক বৈশিষ্ট্য রয়েছে, যেটি তার আশপাশের পরিবর্তে কোনও শহুরে অঞ্চলে রূপায়িত হতে পারে। সংক্ষেপে, সবুজ বেষ্টনী একটি নির্দিষ্ট এলাকাকে ঘিরে থাকা একটি অদৃশ্য রেখা, যা ঐ নির্দিষ্ট এলাকার উন্নয়ণ প্রতিরোধ ক'রে বন্যজীবনকে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ করে দেয়।

উদ্দেশ্য[সম্পাদনা]

যেসব দেশে রয়েছে, তাদের সবুজ বেষ্টনী নীতিমালার বর্ণিত উদ্দেশ্যগুলি হ'ল:

  • প্রাকৃতিক বা আধা-প্রাকৃতিক পরিবেশ রক্ষাকরণ;
  • শহুরে অঞ্চলের মধ্যে বায়ুর মান-এর উন্নতি সাধন;
  • নগর বাসিন্দাদের শিক্ষা এবং বিনোদনমূলক সুযোগ-সুবিধাগুলি সহ পল্লীপ্রকৃতির সান্নিধ্য নিশ্চিতকরণ; এবং
  • শহরতলি সম্প্রসারণের মাধ্যমে গিলে ফেলতে পারে, এমন গ্রামীণ অনন্য চরিত্রিক বৈশিষ্ট্যগুলির সুরক্ষিতকরণ।

মানুষের জন্য সবুজ বেষ্টনীর অনেকগুলি সুবিধা রয়েছে:

  • শহর ও নগরের কাছেই হাঁটাচলা, ক্যাম্পিং এবং বাইক চালানোর অঞ্চল
  • সংলগ্ন আবাসস্থল-এ বন্য উদ্ভিদ, প্রাণী এবং বন্যজীবন-এর নেটওয়ার্ক
  • পরিষ্কার বাতাস এবং জল
  • শহরের সীমানার মধ্যে জমির আরও ভালোভাবে ব্যবহার

অবস্থান এবং দেশের উপর নির্ভর করে সবুজ বেষ্টনীর কার্যকারিতা আলাদা আলাদা রকম হয়। সেগুলি অনেক সময় শহুরে পল্লী প্রান্ত-এ মুছে যেতে পারে এবং কখনও-সখনও উন্নয়ণ 'লাফ' দিয়ে সবুজ বেষ্টনী এলাকায় ঢুকে পড়তে পারে। ফলে তৈরি হওয়া "উপগ্রহ শহর" গুলি, যদিও সবুজ বেষ্টনী দিয়ে শহর থেকে আলাদাই থাকে, তবুও স্বাধীন সম্প্রদায়ের তুলনায় অনেকটাই শহরতলির মতো কাজ করে।

ইতিহাস[সম্পাদনা]

ওল্ড টেস্টামেন্ট, ইস্রায়েল দেশ-এর লেভিট শহরগুলির চারপাশে সবুজ বেষ্টনীর একটি প্রস্তাবের রূপরেখা দেয়।[১] মোজেস মাইমোনিডস ব্যাখ্যা করেছিলেন যে ওল্ড টেস্টামেন্টের সবুজ বেষ্টনী পরিকল্পনাটি, প্রাচীন ইস্রায়েলের সমস্ত শহরকে বোঝায়।[২] সপ্তম শতাব্দীতে মুহাম্মদ, মদিনাকে ঘিরে একটি সবুজ বেষ্টনী স্থাপন করেছিলেন। তিনি শহরটির চারপাশে ১২ মাইল জুড়ে আরও গাছ অপসারণ নিষিদ্ধ ক'রে এই কাজটি করেন।[৩] ১৫৮০ সালে ইংল্যান্ডের প্রথম এলিজাবেথ, লন্ডন শহর ঘিরে তিন মাইল এলাকা জুড়ে কোনও নতুন ভবন নিষিদ্ধ করেছিলেন। যদিও এটি ব্যাপকভাবে প্রয়োগ করা যায়নি এবং সরবরাহ ক্রয়, এই ঘোষণার কার্যকারিতাকে হ্রাস করে দেয়।[৪]

আধুনিক যুগে, এই প্রতিশব্দটি ইউরোপ মহাদেশ থেকে উঠে আসে। সেখানে ঐতিহাসিক শহরের কেন্দ্র থেকে নতুন বিকাশকে পৃথক করার জন্য, ব্রড বুলেভার্ড ব্যবহার ক্রমে বাড়তে থাকে; যার মধ্যে বিশেষ উল্লেখযোগ্য ভিয়েনার রিংস্ট্রাসেযুক্তরাজ্য তখন চলমান গ্রামীণ বিমান-এর সাথে যুক্ত করে, সবুজ বেষ্টনী নীতি প্রয়োগে অগ্রণী ভূমিকা নিয়েছিল। ১৮৯০ এবং তারপর থেকে বিভিন্ন প্রস্তাব তোলা হলেও, সার্বজনীন সমর্থন আদায়ের পক্ষে প্রথমটি ছিল লন্ডন সোসাইটি-র পক্ষে তাদের "বৃহত্তর লন্ডনের উন্নয়ন পরিকল্পনা" ১৯১৯। সিপিআরই-র পাশাপাশি শহুরে এলাকায় ছড়িয়ে পড়া রোধ করতে, তারা এমন একটি অবিচ্ছিন্ন বেষ্টনীর (দুই মাইল অবধি প্রশস্ত) জন্য তদবির করে, যার বাইরে চলতে পারে নতুন উন্নয়ন।

যুক্তরাজ্যে চোদ্দটি সবুজ বেষ্টনী অঞ্চল রয়েছে যার মধ্যে ১৬,৭১৬ বর্গ কিমি বা ১৩% ইংল্যান্ডের, এবং স্কটল্যান্ড-এর ১৬৪ বর্গ কিমি; এগুলির বিস্তারিত আলোচনার জন্য, দেখুন গ্রিন বেল্ট (ইউকে)। অন্যান্য উল্লেখযোগ্য উদাহরণ হ'ল কানাডার ওন্টারিওতে, অটোয়া গ্রিনবেল্ট এবং গোল্ডেন হর্সশু গ্রিনবেল্ট[৫] অটোয়ার ২০,৩৫০-হেক্টর (৭৮.৬ মা) উদাহরণটি পরিচালনা করে জাতীয় রাজধানী কমিশন (এনসিসি)।[৬] মার্কিন যুক্তরাষ্ট্রে চালু আরও সাধারণ শব্দ হ'ল গ্রিন স্পেস বা গ্রিনস্পেস। এটি পার্ক বা উদ্যান-এর মতো খুব ছোট অঞ্চলও হতে পারে।

গতিময় অ্যাডিলেড পার্ক ল্যান্ডস, অ্যাডিলেড শহরের এই কেন্দ্রীয় অংশটি প্রায় ৭.৬ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবিচ্ছিন্ন। পূর্ব শহরতলির সীমানায়, অ্যাডিলেড পাহাড়-এর একটি সম্প্রসারিত প্রাকৃতিক সবুজ বেষ্টনী, অ্যাডিলেডের বৃদ্ধি পাওয়া সীমানা হিসাবে কাজ করে এবং গরমের মাসগুলিতে শহরকে শীতল রাখে।

"সবুজ বেষ্টনী" ধারণাটি সাম্প্রতিক কালে বিকশিত হয়েছে, যাতে কেবল "গ্রিনস্পেস" নয় "গ্রিনস্ট্রাকচার"ও অন্তর্ভুক্ত। সেটি সমস্ত নগর ও পেরি-নগরের সবুজ স্থানকে নিয়ে গঠিত এবং একুশ শতকের দৃঢ় উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ দিক। ইউরোপীয় কমিশনের সিওএসটি অ্যাকশন সি১১ (সিওএসটি - বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ইউরোপীয় সহযোগিতা) ১৫ টি ইউরোপীয় দেশকে নিয়ে "কেস স্টাডিজ ইন গ্রিনস্ট্রাকচার প্ল্যানিং" গ্রহণ করছে।

১৯৯৪ সাল থেকে সুইডিশ পার্লামেন্ট-এর একটি আইন, স্টকহোম এবং তার উত্তরে সোলনার সংলগ্ন পৌরসভাকে রয়্যাল ন্যাশনাল সিটি পার্ক নামে "জাতীয় শহর উদ্যান" ঘোষণা করেছে।

সমালোচনা[সম্পাদনা]

বাড়ির মূল্য[সম্পাদনা]

অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী একটি শহরের তুলনায়, সবুজ বেষ্টনীর বাড়িগুলি আর্থিক লাভের ব্যাপারে যথেষ্ট উৎসাহজনক হতে পারে। সেগুলি অবসরপ্রাপকের স্বাচ্ছন্দ্য পাওনার মতো অর্থনৈতিকভাবে অনেক বেশি স্থিতিস্থাপক হতে পারে। আবার স্বল্পমেয়াদী মোটামুটি একটি বাড়ি ভাড়া নেওয়ার মতো কম আকর্ষনীয় হতেও পারে। [৭] যেখানে শহরের মধ্যেই আবাসনের বেশি চাহিদা রয়েছে, সেখানে সবুজ বেষ্টনীর বাড়িগুলিকে, যাদের সঙ্গে শহরের ভালোভাবে সংযোগ রয়েছে, তাদের সরাসরি অনেক শহর-আবাসনের সঙ্গে প্রতিযোগিতা করতে হয়।[৭] উপরন্তু, সব ক্ষেত্রেই তাদের দৃষ্টিভঙ্গীর সুরক্ষা, বিনোদন ও মূল্য সংরক্ষণের জন্য একটি ভবিষ্যত সুরক্ষিত বিনিয়োগ হিসাবে আকর্ষণ ক'রে থাকে। [৭] বিশেষত যখন কোনও সম্প্রদায়-এর পুষ্টি, সক্ষমতা বা ফিটনেস, আত্ম-সম্মান এবং সুখের উপর ইতিবাচক প্রভাব ফেলে, শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের জন্যই একটি সুবিধা দান করে, সে সব ক্ষেত্রই সবুজ বেষ্টনীতে সহজে উপলব্ধ করা যায় । [৮] সরকারী পরিকল্পনাকারীরাও সবুজ বেষ্টনীকে সুরক্ষা দেওয়ার চেষ্টা করেন। কারণ এর স্থানীয় কৃষকরা পেরি-নগর কৃষি-তে কার্বন ক্রম বাড়িয়ে তোলেন, যা নগর তাপ দ্বীপ-এর প্রভাব হ্রাস করে এবং জীবজগতের আশ্রয় দান করে। [৯] পেরি-নগর কৃষিক্ষেত্র, নগরীর গ্রে ওয়াটার এবং বর্জ্য জল-এর অন্যান্য পদার্থগুলি পুনর্ব্যবহার করতে পারে। যা জল সংরক্ষণ এবং বর্জ্য পদার্থ হ্রাস করতে সহায়ক হয়। [১০]

আরও অনিশ্চয়তা এবং অর্থনৈতিক উদারতায়, বেষ্টনীর অভ্যন্তরে এবং ঠিক বাইরে আবাসন বাজার বৈপরীত্যপূর্ণ হয়:[৭] সবুজ বেষ্টনী বাড়ির সংজ্ঞা দেওয়া হয়েছে কাছাকাছি সুরক্ষিত ভূদৃশ্য দ্বারা।.[৭] শহরের কিছু অংশের মতো, সবুজ বেষ্টনীর সমৃদ্ধ অংশের স্থানীয় বাসিন্দাদের, কোনও স্থানীয় বুর্জোয়া অবস্থা সংরক্ষণের আশ্বাসে অনুমান করা যেতে পারে সবুজ বেষ্টনী, শহরের তুলনায় আনুপাতিকভাবে আরও সামাজিক আবাসন অঞ্চলের কোনও সুত্রপাত নয়। বরং সেটি স্বাভাবিকভাবেই বৃহত্তর অর্থনৈতিক সম্পদের দিকে ঝোঁকারই প্রবনতামাত্র। দীর্ঘায়িত আবাসন ঘাটতিতে সবুজ বেষ্টনী হ্রাস, সম্ভাব্য সমাধানগুলির মধ্যে একটি। আবাসন সংকট থেকে লাভ করার জন্য এ জাতীয় সমাধানগুলিকে ব্যক্তিগত জমিদাররা প্রতিরোধ করতে পারে, উদাহরণ যেমন শহর জুড়ে নতুন আবাসন প্রতিরোধ করার জন্য দালালি করা। সবুজ বেষ্টনীর বর্ণিত প্রেরণা এবং সুবিধাগুলি সুচিন্তিত হতে পারত (জনস্বাস্থ্য, সামাজিক উদ্যান ও কৃষি, পরিবেশ), কিন্তু অন্যান্য সমাধানের পথ খোঁজার তুলনায় সেখানে সীমিত উপলব্ধিই লক্ষ্য করা যায়।

সহজাত আংশিক সমালোচক মার্ক পেনিংটন এবং অর্থনীতি বিষয়ক গভীর চিন্তাশীল বিদ্বৎমন্ডলী যেমন ইনস্টিটিউট অফ ইকোনমিক অ্যাফেয়ার্স [১১] যাঁদের মতে অনেক সবুজ বেষ্টনী হ্রাস পেতে পারে। এই ধরনের অধ্যয়ন, সবুজ বেষ্টনীগুলির ব্যাপক সহজাত সীমাবদ্ধতার দিকে মনোনিবেশ করে। [১১] অধিকাংশ উদাহরণে দেখা যায়, জনসংখ্যার একটি সামান্য অংশই অবসর সময়ে সবুজ বেষ্টনী ব্যবহার করেন। [১১] আইএএ সমীক্ষায় দাবি করা হয়েছে, সবুজ বেষ্টনী পরিষ্কার বাতাস এবং জলের সাথে কার্যত জড়িত নয়।[১১] পরিবর্তে, তাঁরা দেখেন, আবাসন চাহিদা রোধ করার জন্য অঞ্চলের মধ্যেই সরবরাহ পূরণ করতে শহরকে সবুজ বেষ্টনী দেওয়ার সিদ্ধান্তের চূড়ান্ত ফলাফলকে,[১১] এতেই উচ্চ আবাসন মূল্যকে উদ্বেগজনকভাবে আরও বাড়িয়ে তোলে এবং সাধারণভাবে প্রতিযোগিতামূলক শক্তিকে দমন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Numbers 35:1–5
  2. Mishna Torah, Zeraim, Shmittah & Yovel 13:4–5
  3. Iqbal, Munawwar (2005). Islamic Perspectives on Sustainable Development. p. 27. Published jointly by Palgrave Macmillan, University of Bahrain, and Islamic Research and Training Institute.
  4. Halliday, Stephen (২০০৪)। Underground to Everywhere। Sutton Publishing Limited। পৃষ্ঠা 118। আইএসবিএন 978-0-7509-3843-3 
  5. "Friends of the Greenbelt Foundation" 
  6. National Capital Commission. "National Capital Commission :: The National Capital Greenbelt :: History and Culture." National Capital Commission – Commission De La Capitale Nationale (NCC-CCN). 07 Dec. 2007. NCC-CCN. Accessed 28 June 2008, unavailable February, 2013.
  7. [http://www.randomhouse.com/rhpg/catalog/display.pperl?isbn=9780345494016&view=excerpt The Undercover Economist, Tim Harford, 2007, Random House. Retrieved on 2013-12-06.
  8. Sarah Wakefield, Fiona Yeudall, Carolin Taron, Jennifer Reynolds, Ana Skinner, "Growing urban health: Community gardening in South-East Toronto" Health Promotion International, 2007
  9. Hoi-Fei Mok, Virginia G. Williamson, James R. Grove, Kristal Burry, S. Fiona Barker, Andrew J. Hamilton,"Strawberry fields forever? Urban agriculture in developed countries: a review" Agronomy for Sustainable Development, 2013
  10. Hoi-Fei Mok, Virginia G. Williamson, James R. Grove, Kristal Burry, S. Fiona Barker, Andrew J. Hamilton, "Strawberry fields forever? Urban agriculture in developed countries: a review" Agronomy for Sustainable Development, 2013
  11. Liberating the Land: The Case for Private Land-Use Planning | Institute of Economic Affairs. Iea.org.uk (2002-03-18). Retrieved on 2013-12-06.