সবুজবাগ সরকারি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সবুজবাগ সরকারি কলেজ বাংলাদেশের ঢাকা জেলার সবুজবাগ থানার অন্তর্গত একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান।[১]

সবুজবাগ সরকারি কলেজ, ঢাকা
Sabujbagh Government College, Dhaka
অবস্থান
বাসাবো, সবুজবাগ
, ,
তথ্য
বিদ্যালয়ের ধরনকলেজ
অবস্থাসক্রিয়
বিদ্যালয় জেলাঢাকা
বিদ্যালয় নম্বর১০৭১
ইআইআইএন১৩৮৩৮২
শিক্ষকমণ্ডলী৬২
ভাষাবাংলা, ইংরেজি
বিদ্যালয়ের কার্যসময়সকাল ৯টা থেকে দুপুর ২টা
শ্রেণীকক্ষ১৬
ক্যাম্পাসসমূহ
ক্রীড়াফুটবল, ক্রিকেট
অন্তর্ভুক্তিঢাকা শিক্ষা বোর্ড
ওয়েবসাইটwww.sgcd.edu.bd

ইতিহাস[সম্পাদনা]

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী চিন্তার স্মারক হিসাবে ক্রমবর্ধিষ্ণু ঢাকা মহানগরীতে ১১ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও ৬টি সরকারি কলেজ স্থাপন প্রকল্প গ্রহণ করা হয়। ঢাকা ৯ আসনের মাননীয় সাংসদ মাটি ও মানুষের নেতা জনাব সাবের হোসেন চৌধুরী মহোদয়ের ঐকান্তিক প্রচেষ্টায় এ প্রকল্পের আওতায় ভূমিঅধিগ্রহণ, ইমারত নির্মাণ, শিক্ষা উপকরণ সরবরাহসহ সর্বপ্রকার সহযোগিতায় ২০১৭ সালে এক একর জমির উপর প্রতিষ্ঠিত হয় সবুজবাগ সরকারি কলেজ। ঐতিহ্যবাহী সবুজবাগ সরকারি কলেজ এতদঅঞ্চলে যেন সোনালি সূর্যের প্রতিভাস। প্রতিষ্ঠালগ্ন থেকেই এ ঐতিহ্যবাহী বিদ্যাপীঠটি মানসম্মত শিক্ষানিশ্চিতে বদ্ধপরিকর। একবিংশ শতাব্দীর প্রতিযোগিতামূলক ও সম্ভাবনাময় বিশ্বচাহিদার প্রেক্ষাপটে শিক্ষার্থীদের মানসিক ও বুদ্ধিবৃত্তিক দক্ষতার উন্নতি সাধন করার মানসে কলেজের বর্তমান সুযোগ্য অধ্যক্ষ, অধ্যাপক শামিম আরা বেগম এর নেতৃত্বে নেওয়া হয়েছে নানামুখী পদক্ষেপ, গঠিত হয়েছে নিবিড় পর্যবেক্ষণ কমিটি (নিপক), ছাত্র-ছাত্রীদের উপস্থিতি নিশ্চিতকরণের জন্য ব্যবস্থা করা হয়েছে ডিজিটাল হাজিরা। এছাড়াও সার্বিক নিরাপত্তার জন্য সমগ্র ক্যাম্পাস সিসি ক্যামারার আওতায় আনা হয়েছে যা ইতোমধ্যে অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের মাঝে প্রশংসিত হয়েছে। এখন প্রতিষ্ঠানটিতে উচ্চমাধ্যমিক শ্রেণিতে পাঠদান করা হচ্ছে। পাঠগ্রহণের পাশাপাশি শিক্ষার্থীরা বিএনসিসি, রোভার স্কাউট এবং যুব রেড ক্রিসেন্ট এর মতো সমাজসেবামূলক কাজের সাথে সম্পৃক্ত। তাছাড়া এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিতভাবে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে বিজ্ঞান চর্চা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে। অত্র অঞ্চলে এ শিক্ষা প্রতিষ্ঠানটি শিক্ষা বিস্তার এবং শিক্ষার গুণগতমান বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বর্তমানে অনেক মেধাবী তরুণের স্বপ্নের ক্যাম্পাসের নাম সবুজবাগ সরকারি কলেজ, তারা এখানে স্বপ্ন নিয়ে আসে মেধার বিচ্ছুরণ ঘটাতে, যে আলোক বর্তিকায় আজ আলোকিত এ বিদ্যাপীঠ। সবুজবাগ সরকারি কলেজ কোন গৎ-বাঁধা, ছক-কাটা, প্রাণহীন শিক্ষা প্রতিষ্ঠান নয়, বরং সর্বদা সপ্রাণ সজীব পরিবেশ , জ্ঞান ও জীবন সংগ্রামের ভেতর দিয়ে পূর্ণতর মনুষ্যত্বে ও উন্নততর আনন্দে জেগে উঠার এক অবারিত পৃথিবী।

বিবরণ[সম্পাদনা]

অবকাঠামো[সম্পাদনা]

এক নজরে সবুজবাগ সরকারি কলেজ: প্রতিষ্ঠা তারিখ : ২৪ জানুয়ারি ২০১৭ খ্রি. বর্তমান অধ্যক্ষ : অধ্যাপক শামিম আরা বেগম মোট আয়তন : ১ একর কর্মকর্তার সংখ্যা : ৬২ জন কর্মচারীর সংখ্যা : ১৩ জন ছাত্রÑছাত্রীর সংখ্যা : ১২৮০ জন ছাত্রীকমনরুম : ০১ টি ছাত্রকমনরুম  : ০১ টি গ্রন্থাগার  : ০১টি বইয়ের সংখ্যা : ২২০০ টি ল্যাবরেটরি  : ০৫ টি কম্পিউটার ল্যাব : ১ টি ক্লাব  : ৬ টি উচ্চমাধ্যমিক বিষয়সমূহ : বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান, পৌরনীতি, অর্থনীতি, যুক্তিবিদ্যা, ইতিহাস, কৃষিশিক্ষা, গার্হস্থ্যবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, পরিসংখ্যান।

প্রশাসন[সম্পাদনা]

শিক্ষা কার্যক্রম ও পদ্ধতি:[সম্পাদনা]

  • শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পদায়নকৃত অভিজ্ঞ শিক্ষকমন্ডলী (বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা
  • আধুনিক আইসিটি ল্যাব ও বিজ্ঞান গবেষণাগার।
  • মাল্টিমিডিয়া প্রজেক্টর ও স্মার্টবোর্ড সমৃৃদ্ধ আধুনিক শ্রেণিকক্ষ।
  • বিস্তৃত খেলার মাঠ সহ নবনির্মিত ছয়তলা একাডেমিক ভবন ।
  • শিক্ষার্থী, শিক্ষক এবং অভিভাবকের মধ্যে যোগযোগের ক্ষেত্রে অনলাইন প্লাটফর্মের (ওয়েবসাইট, ডিজিটাল নোটিশ বোর্ড, এসএমএস, স্যোশাল নেটওয়ার্ক) ব্যবহার।
  • রাজনীতি নিষিদ্ধ মহাবিদ্যালয়।
  • পর্যাপ্ত সংখ্যক একাডেমিক এবং সহায়ক বইসমৃদ্ধ লাইব্রেরি।
  • সহশিক্ষা কার্যক্রমের (ক্রীড়া, বিতর্ক, শিল্প, সহিত্য, সাংস্কৃতিক) উপর জোর প্রদান।
  • শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে অভিভাবকের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করা।

সামাজিক কার্যক্রম[সম্পাদনা]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)"www.banbeis.gov.bd। সংগ্রহের তারিখ ২০২১-০১-২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]