শ্রীহরিকোটা

স্থানাঙ্ক: ১৩°৪৩′০৪″ উত্তর ৮০°১২′০০″ পূর্ব / ১৩.৭১৭৮° উত্তর ৮০.২০০০° পূর্ব / 13.7178; 80.2000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীহরিকোটা
শহর
শ্রীহরিকোটা অন্ধ্রপ্রদেশ-এ অবস্থিত
শ্রীহরিকোটা
শ্রীহরিকোটা
স্থানাঙ্ক: ১৩°৪৩′০৪″ উত্তর ৮০°১২′০০″ পূর্ব / ১৩.৭১৭৮° উত্তর ৮০.২০০০° পূর্ব / 13.7178; 80.2000
দেশ ভারত
রাজ্যঅন্ধ্রপ্রদেশ
জেলাতিরুপতি জেলা
উচ্চতা১ মিটার (৩ ফুট)
ভাষা
 • সরকারি
 • অন্যান্যতামিল
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
পিন৫২৪১২৪
যানবাহন নিবন্ধনএপি

শ্রীহরিকোটা বঙ্গোপসাগর উপকূলে একটি বালিয়াড়ি দ্বীপ। এটি ভারতের অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলায় অবস্থিত। এখানে সতীশ ধবন মহাকাশ কেন্দ্র রয়েছে। এটি ভারতের দুটি উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্রের মধ্যে একটি (অন্যটি হল তিরুবনন্তপুরমের থুম্বাতে থুম্বা নিরক্ষীয় রকেট উৎক্ষেপণ কেন্দ্র)। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) বহু পর্যায়বিশিষ্ট রকেট ব্যবহার করে উপগ্রহ উৎক্ষেপণ করে। এর মধ্যে আছে অক্ষবর্তী উপগ্রহ উৎক্ষেপণ যান এবং ভূসমলয় উপগ্রহ উৎক্ষেপণ যান। দুটিই ছাড়া হয়েছিল শ্রীহরিকোটা থেকে।[১] শ্রীহরিকোটা উৎক্ষেপণ কেন্দ্রটি অবস্থান অনুযায়ী বিশ্বের দ্বিতীয় সেরা মহাকাশবন্দর, মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টারের পরেই। নিরক্ষীয় অঞ্চলের নিকটে অবস্থিত হওয়ায়, শ্রীহরিকোটা ভূসমলয় উপগ্রহের জন্য আদর্শ উৎক্ষেপণ স্থান। তাদের উপকরণগুলি বিশাল এবং সারা বিশ্বের নানা অংশ থেকে আসে। এই কারণেই, এটি অবশ্যই জমি, বায়ু এবং জল দ্বারা পরিবহনের সমস্ত উপায়ের কাছাকাছি থাকা দরকার।

একই সাথে, স্থানটি বিপজ্জনক এবং দুর্ঘটনা প্রবণ হয়ে থাকে। সুতরাং, এই রকম স্থান জনগণের থেকে দূরে থাকা উচিত। কোন জনবসতিহীন উপকূলীয় দ্বীপপুঞ্জের অঞ্চল হওয়ায় শ্রীহরিকোটা উপগ্রহ উৎক্ষেপণের পক্ষে আদর্শ প্রমাণিত স্থান। কারণ এটি ন্যাশনাল হাইওয়েতে (এনএইচ-৫) অবস্থিত, এবং নিকটবর্তী রেলস্টেশন থেকে ২০ কিলোমিটার দূরে।

বিশেষ উৎক্ষেপণগুলি[সম্পাদনা]

সতীশ ধবন মহাকাশ কেন্দ্র (এসডিএসসি) প্রথম উৎক্ষেপণ প্যাড থেকে ১৬ই ডিসেম্বর, ২০১৫ সালে পিএসএলভি-সি২৯ উৎক্ষেপণ যানটির সফল উত্তোলন ও উৎক্ষেপণ, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ইতিহাসে একটি ঐতিহাসিক মাইলফলক তৈরি করেছিল। এটি ছিল ভারতের এই মহাকাশবন্দর থেকে উপগ্রহ উৎক্ষেপণের যানটির ৫০তম উৎক্ষেপণ। এর মাধ্যমে শ্রীহরিকোটায় এই উৎক্ষেপণ যানের মাধ্যমে অভিপ্রেত কক্ষপথে বিভিন্ন দেশী ও বিদেশী উপগ্রহের উৎক্ষেপণ প্রত্যক্ষ করা গেছে।[২]

চন্দ্রযান-২[সম্পাদনা]

এই কার্যক্রমটি শ্রীহরিকোটা দ্বীপের সতীশ ধবন মহাকাশ কেন্দ্রের থেকে ৩,৮৫০ কেজি (৮,৪৯০ পাউন্ড) আনুমানিক উৎক্ষেপণ ভরসহ ভূসমলয় উপগ্রহ উৎক্ষেপণ যান মার্ক তৃতীয় (জিএসএলভি এমকে ৩) থেকে উৎক্ষেপ করা হয়েছিল।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

অবস্থান[সম্পাদনা]

মানচিত্র
শ্রীহরিকোটা দ্বীপ

শ্রীহরিকোটা অন্ধ্রপ্রদেশ রাজ্যের নেল্লোর জেলায় অবস্থিত। এটি আংশিকভাবে সুলুরপেটা মণ্ডল এবং আংশিকভাবে তড়া মণ্ডলে পড়েছে। এটি পুলিকট হ্রদকে বঙ্গোপসাগর থেকে পৃথক করেছে।[৪] এর নিকটতম শহর এবং রেল স্টেশন হল সুলুরপেট, যা শ্রীহারিকোটা থেকে ২০ কিলোমিটার দূরে। এটি চেন্নাই শহরের ১০৫ কিলোমিটার উত্তরে অবস্থিত। সমুদ্রতল থেকে এর উচ্চতা ১ মিটার।

জলবায়ু[সম্পাদনা]

শ্রীহরিকোটার আবহাওয়া হল গ্রীষ্মমণ্ডলীয় ভেজা এবং শুষ্ক (কোপ্পেন – গিগার জলবায়ু শ্রেণিবিন্যাস প্রণালী)। শ্রীহারিকোটায় গ্রীষ্মকালে বেশ গরম থাকে এবং শীতকালে হালকা শীত পড়ে। গ্রীষ্মকালে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে, শীতকালে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। শ্রীহরিকোটা যেহেতু চেন্নাই থেকে মাত্র ১০৫ কিলোমিটার উত্তরে, এর জলবায়ু চেন্নাইয়ের সাথে প্রায় সমান।

শ্রীহরিকোটা-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ গড় °সে (°ফা) ২৯.৬
(৮৫.৩)
৩১.৫
(৮৮.৭)
৩৩.৬
(৯২.৫)
৩৬
(৯৭)
৩৮.৮
(১০১.৮)
৩৮
(১০০)
৩৫.৬
(৯৬.১)
৩৫.২
(৯৫.৪)
৩৪.৫
(৯৪.১)
৩২.৩
(৯০.১)
২৯.৬
(৮৫.৩)
২৮.৮
(৮৩.৮)
৩৩.৬
(৯২.৫)
দৈনিক গড় °সে (°ফা) ২৪.৬
(৭৬.৩)
২৬
(৭৯)
২৮.১
(৮২.৬)
৩০.৯
(৮৭.৬)
৩৩.৪
(৯২.১)
৩২.৮
(৯১.০)
৩১
(৮৮)
৩০.৭
(৮৭.৩)
৩০
(৮৬)
২৮.৩
(৮২.৯)
২৬
(৭৯)
২৪.৬
(৭৬.৩)
২৮.৯
(৮৪.০)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ১৯.৭
(৬৭.৫)
২০.৬
(৬৯.১)
২২.৭
(৭২.৯)
২৫.৮
(৭৮.৪)
২৮
(৮২)
২৭.৯
(৮২.২)
২৬.৫
(৭৯.৭)
২৬.২
(৭৯.২)
২৫.৬
(৭৮.১)
২৪.৪
(৭৫.৯)
২২.৪
(৭২.৩)
২০.২
(৬৮.৪)
২৪.২
(৭৫.৫)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ২৫
(১.০)
১১
(০.৪)

(০.২)
১৫
(০.৬)
৫৮
(২.৩)
৯৫
(৩.৭)
১৩৭
(৫.৪)
১৮২
(৭.২)
১৯৭
(৭.৮)
২৭৪
(১০.৮)
৩২৫
(১২.৮)
১৭৯
(৭.০)
১,৫০৩
(৫৯.২)
উৎস: Climate-Data.org, altitude: 1m[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

শ্রীহরিকোটার কাছে পুলিকট হ্রদ
  1. [১] Srīharikota Island. (2011). In Encyclopædia Britannica. Retrieved from Encyclopædia Britannica. Encyclopædia Britannica Online.
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১২ নভেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৯ 
  3. "Chandrayaan-2"। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৯ 
  4. [২] Pincode and Map Location of SRIHARIKOTA RANGE, NELLORE District, ANDHRA PRADESH State-Source Pincode locator
  5. "Climate: Sriharikota - Climate graph, Temperature graph, Climate table"। Climate-Data.org। সংগ্রহের তারিখ ৩১ অক্টোবর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]