শুদ্ধাবাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শুদ্ধাবাস (সংস্কৃত: शुद्धावास) বা বিশুদ্ধ আবাস হলো রূপধাতুর অন্যান্য জগত থেকে আলাদা এবং শুধুমাত্র অর্হৎ-চক্রের পথে থাকা অনাগামীদের বাসস্থান এবং যারা নিম্ন সমতলে পুনর্জন্ম না করে সরাসরি শুদ্ধাবাস জগত থেকে জ্ঞানলাভ করবে। প্রত্যেক শুদ্ধাবাস দেব বৌদ্ধধর্মের রক্ষক, ব্রহ্মা সহংপতি, যিনি সদ্য জ্ঞানী বুদ্ধকে শিক্ষা দেওয়ার আবেদন করেন এবং তিনি ছিলেন পূর্ববর্তী বুদ্ধের অনাগামী।[১] কারণ শুদ্ধাবাস দেব কখনও শুদ্ধাবাস জগতের বাইরে পুনর্জন্ম পাবেন না, এই জগতে কোনো বোধিসত্ত্ব কখনও জন্মগ্রহণ করেন না, কারণ বোধিসত্ত্বকে মানব হিসেবে পুনর্জন্ম নিতে হবে।

যেহেতু এই দেবগুলি শুধুমাত্র বুদ্ধের শিক্ষার কারণে নীচের সমতল থেকে উঠে আসে, তাই বুদ্ধের উদ্ভব না হলে এগুলি দীর্ঘ সময়ের জন্য খালি থাকতে পারে। নিম্ন জগতের বিপরীতে, শুদ্ধাবাস জগতগুলি কখনই প্রাকৃতিক বিপর্যয়ে ধ্বংস হয় না। শুদ্ধাবাস দেব বুদ্ধের আগমনের ভবিষ্যদ্বাণী করেন এবং ব্রাহ্মণ ছদ্মবেশে মানুষের কাছে এমন লক্ষণ প্রকাশ করেন যাতে তারা বুদ্ধকে চিনতে পারে। তারা এটাও নিশ্চিত করে যে বোধিসত্ত্ব তার শেষ জীবনে চারটি লক্ষণ দেখতে পাবে যা তার ত্যাগের দিকে নিয়ে যাবে।

শুদ্ধাবাসসমূহ[সম্পাদনা]

বৌদ্ধধর্মের প্রিন্সটন অভিধান অনুসারে, রূপধাতু (সূক্ষ্ম বস্তুবাদ রাজ্যের স্বর্গ) ষোলটি (সর্বাস্তিবাদ অনুসারে) বা সতেরোটি (সৌত্রান্তিক অনুসারে) বা দেবতাদের আঠারটি (থেরবাদ বা স্থবিরবাদ অনুসারে) স্তর নিয়ে গঠিত। শেষ পাঁচটি স্বর্গকে সম্মিলিতভাবে পাঁচটি শুদ্ধাবাস হিসাবে মনোনীত করা হয়েছে, এবং সেখানে বসবাসকারী দেবতাদের শুদ্ধাবাসকায়িক দেবগণ বলা হয়।[২]

পাঁচটি শুদ্ধাবাস হলো:

  1. অকনিষ্ঠ বা অকনিত্থহ: এটিকে "দেবের বিশ্ব" হিসেবে সমান করা হয়। সমস্ত রূপধাতু জগতের সর্বোচ্চ, এটি প্রায়শই মহাবিশ্বের সর্বোচ্চ চরমকে বোঝাতে ব্যবহৃত হয়। বর্তমান শক্র শেষ পর্যন্ত সেখানে জন্মগ্রহণ করবে। অকনিষ্ঠে জীবনের সময়কাল হলো ১৬,০০০ কল্প (বিভজ্যবাদ ঐতিহ্য)। অকনিষ্ঠের শাসক হলেন মহেশ্বর[৩] এর উচ্চতা পৃথিবীর উপরে ১৬৭,৭৭২,১৬০ যোজন (পৃথিবী থেকে শনির দূরত্ব প্রায়)।[৪]
  2. সুদর্শন বা সুদাসী: "স্পষ্ট-দর্শন" দেবদের জগৎ যেখানে দেবতারা অকনিষ্ঠ জগতের মতো এবং বন্ধুত্বপূর্ণ জগতে বাস করে। এর উচ্চতা পৃথিবীর উপরে ৮৩,৮৮৬,০৮০ যোজন (পৃথিবী থেকে বৃহস্পতির প্রায় দূরত্ব)।
  3. সুদ্রশ বা সুদস্স – "সুন্দর" দেবদের জগৎকে বলা হয়। এটি পাঁচ ধরনের অনাগামীর পুনর্জন্মের স্থান। এর উচ্চতা পৃথিবী থেকে ৩১,৯৪৩,০৪০ যোজন উপরে।
  4. অতপ বা অতপ্প: "অসন্তোষহীন" দেবদের জগৎ, যাদের সঙ্গ নিম্ন অঞ্চলের লোকেরা চায়। এর উচ্চতা পৃথিবী থেকে ২০,৯৭১,৫২০ যোজন উপরে (পৃথিবী থেকে সূর্যের দূরত্ব প্রায়)।
  5. অব্র বা অবিহ - "পড়ে না" দেবদের জগৎ, সম্ভবত পুনর্জন্ম অনাগামিনদের জন্য সবচেয়ে সাধারণ গন্তব্য। অনেকে এখানে সরাসরি অর্হত্ত্ব অর্জন করে, কিন্তু কেউ কেউ চলে যায় এবং শুদ্ধাবাসের ক্রমানুসারে উচ্চতর জগতে পুনর্জন্ম হয় যতক্ষণ না তারা শেষ পর্যন্ত অকনিষ্ঠ জগতে পুনর্জন্ম লাভ করে। অব্রের জীবনের সময়কাল হলো ১,০০০ কল্প (বিভজ্যবাদ ঐতিহ্য)। এর উচ্চতা পৃথিবী থেকে ১০,৪৮৫,৭৬০ যোজন উপরে (পৃথিবী থেকে মঙ্গলের দূরত্ব প্রায়)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Susan Elbaum Jootla "Teacher of the Devas": The Wheel Publication No. 414/416 (Kandy: Buddhist Publication Society, 1997) article link at Access to Insight
  2. Buswell Jr., Robert E.; Lopez Jr., Donald S. (২৪ নভেম্বর ২০১৩)। The Princeton Dictionary of Buddhism। Princeton University Press। পৃষ্ঠা 231–2। আইএসবিএন 9781400848058 
  3. Nan, Huai-Chin (২০১১)। Story of Chinese Zen। Tuttle Publishing। সংগ্রহের তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০২৪ 
  4. "Saturn | Facts, Size, Color, & Moons"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৮-০১-৩১