শিংওয়ালা সানজেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শিংওয়ালা সানজেম
Male of the horned sungem perching on a twig
বাহিয়া, ব্রাজিলে পুরুষ সানজেম
সিআইটিইএস অ্যাপেন্ডিক্স II (CITES)[২]
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
মহাজগত: সংবাহী উদ্ভিদ (ট্র্যাকিওফাইট)
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: কর্ডাটা
গোষ্ঠী: ডাইনোসরিয়া (Dinosauria)
গোষ্ঠী: সরিস্কিয়া (Saurischia)
গোষ্ঠী: থেরোপোডা (Theropoda)
গোষ্ঠী: Maniraptora
গোষ্ঠী: আভিয়ালে (Avialae)
শ্রেণি: এভিস (Aves)
বর্গ: Apodiformes
পরিবার: Trochilidae
উপপরিবার: Polytminae
Boie, 1831
গণ: Heliactin
(Temminck, 1820)
প্রজাতি: H. bilophus
দ্বিপদী নাম
Heliactin bilophus
(Temminck, 1820)
Map of South America showing the range of the species
     Range (year-round)
প্রতিশব্দ
Synonymy
  • Heliactin bilopha
  • Heliactin bilophum
  • Heliactin cornuta
  • Heliactin cornutus
  • Trochilus bilophus
  • Trochilus cornutus

শিংওয়ালা সানজেম (Heliactin bilophus) হলো এক ধরনের হামিংবার্ড যারা মূলত ব্রাজিলের মধ্যাঞ্চল, বলিভিয়াসুরিনামের বিভিন্ন অংশে বসবাস করে। এরা খোলামেলা পরিবেশ যেমন সাভানা, তৃণভূমি এমনকি মানুষের বানানো বাগানবাড়িতে থাকতে পছন্দ করে। সম্প্রতি, সম্ভবত বন উজাড়ের ফলে, এদের বিচরণ দক্ষিণ আমাজনাস এবং এসপিরিতো সান্তো অঞ্চল পর্যন্ত প্রসারিত হয়েছে। খুব কম হামিংবার্ড প্রজাতিরই এভাবে এতো দ্রুত আবাসভূমি বৃদ্ধি ঘটে। শিংওয়ালা সানজেম হলো আকারে ছোটো হামিংবার্ড, যাদের লম্বা লেজ এবং তুলনামূলকভাবে ছোট কালো ঠোঁট রয়েছে। এদের স্ত্রী ও পুরুষ পাখির চেহারায় বেশ পার্থক্য আছে। পুরুষ সানজেমের চোখের উপরে দুটি পালকের গুচ্ছ ("শিং") রয়েছে, যেগুলো চকচকে লাল, সোনালি ও সবুজ রঙের হয়। পুরুষদের মাথায় চকচকে নীল পালকের মুকুট এবং একটি কালো গলা থাকে যার নিচের দিকটা তীক্ষ্ণ "দাড়ি"র মতো। অন্যদিকে, স্ত্রী সানজেমের চেহারা অনেক সাধারণ, তাদের গলা বাদামী বা হলদেটে বর্ণের হয়। এই হামিংবার্ড তার নিজস্ব গোত্র Heliactin -এর একমাত্র সদস্য।

শিংওয়ালা সানজেম হলো এক যাযাবর প্রজাতির পাখি, মৌসুমভেদে যেসব উদ্ভিদে ফুল ফোটে সেগুলোর অমৃতের সন্ধানে এরা এক এলাকা থেকে অন্য এলাকায় ঘুরে বেড়ায়। এরা বিভিন্ন ধরনের ফুলের অমৃতের উপর নির্ভরশীল। যে ফুলের আকৃতি এদের ছোট ঠোঁটের জন্য মানানসই নয়, সেগুলোর গোড়ার কাছে ছোট ছিদ্র করে তারা অমৃত আহরণ করে। সানজেম ছোটপোকাও খাদ্য হিসেবে গ্রহণ করে। বাসা তৈরি, ডিমে তা দেওয়া এবং ছানা লালন-পালনের সমস্ত দায়িত্ব শুধুমাত্র স্ত্রী সানজেমরাই পালন করে। এরা ছোট কাপের মতো বাসায় দুটি সাদা ডিম পাড়ে এবং প্রায় ১৩ দিন ধরে তা দেয়। ছানারা জন্মের সময় কালো এবং পালকহীন থাকে। ২০ থেকে ২২ দিন বয়সে তারা উড়তে শেখে। শিংওয়ালা সানজেম প্রজাতি নিজেদের এলাকা রক্ষার ব্যাপারে বেশ আগ্রাসী, এরা একই প্রজাতির অন্য সদস্যদের তাড়ানোর পাশাপাশি অন্যান্য অধস্তন হামিংবার্ড প্রজাতিকেও তাড়িয়ে দেয়। আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংস্থা (IUCN) বর্তমানে এই প্রজাতিকে 'ন্যূনতম বিপদাপন্ন' বলে শ্রেণীবদ্ধ করেছে এবং এদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

শ্রেণিবিন্যাস ও ক্রমবিন্যাস[সম্পাদনা]

হর্নড সানজেম (Horned Sungem) পাখিটিকে ১৮২০ সালে ডাচ প্রাণিবিদ কোয়েনরাড জ্যাকব টেমিঙ্ক Trochilus bilophus নামে নামকরণ করেছিলেন। ১৮২০ সালের বিবরণটিতে শুধুমাত্র একটি নমুনার চিত্র ছিল, যেটিকে ১৮১৬ সালে ব্রাজিলের ক্যাম্পোস জেরাইসে জার্মান প্রকৃতিবিদ প্রিন্স ম্যাক্সিমিলিয়ান অফ উইড-নিউউইড সংগ্রহ করেছিলেন। কয়েক বছর পর, টেমিঙ্ক এবং তার সহযোগীরা যুক্তি দিয়েছিলেন যে এই প্রজাতির আবিষ্কারের কৃতিত্ব উইড-নিউউইডকে দেওয়া উচিত, যিনি প্রথম নমুনাগুলি ইউরোপে আনার অগ্রণীদের মধ্যে একজন ছিলেন। ১৮২১ সালে, উইড-নিউউইড প্রজাতিটির নিজস্ব বর্ণনা প্রকাশ করেন, যার নাম তিনি রাখেন T. cornutus। কিন্তু যেহেতু Trochilus bilophus নামটি এক বছর আগে প্রকাশিত হয়েছিল, সেটাই নাম হিসেবে অগ্রাধিকার পেয়েছে।

১৮৩১ সালে, জার্মান প্রাণিবিদ ফ্রিডরিখ বোই হর্নড সানজেমকে Heliactin নামের একটি নতুন গণের অন্তর্ভুক্ত করেন। তিনি অন্য তিনটি হামিংবার্ড প্রজাতির সাথে Heliactin bilophus নামটি ব্যবহার করেন। আজ, হর্নড সানজেমকে Heliactin-এর একমাত্র সদস্য হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ১৯২১ সালে, ফরাসি প্রকৃতিবিদ ইউজিন সিমন ভুলবশত ধরে নিয়েছিলেন যে টেমিঙ্কের ফিগার প্লেটটি ১৮২০ সালের পরিবর্তে ১৮২৪ সালে প্রকাশিত হয়েছিল। ফলস্বরূপ, তিনি উইড-নিউউইডের cornutus নামটিকে বৈধ বলে মনে করেছিলেন, যা বিংশ শতাব্দীর বেশিরভাগ পরবর্তী প্রকাশনায় অনুসরণ করা হয়েছিল। যদিও ১৯৯৯ সালে এই ভুলটি চিহ্নিত করা হয়েছে, কিছু পাখিবিদ মনে করেন যে টেমিঙ্কের নাম bilophus একটি nomen oblitum (বিস্মৃত নাম) হয়ে গিয়েছিল এবং তাই প্রতিষ্ঠিত H. cornutus ব্যবহার করা অবিরত রেখেছিলেন।

টেমিঙ্ক ১৮২০ সালে যে নমুনার চিত্র এঁকেছিলেন, সেটিকে এখন প্রজাতিটির আদর্শ নমুনা হিসাবে বিবেচনা করা হয় এবং এটি নেদারল্যান্ডসের লাইডেনের ন্যাচারালিস বায়োডাইভারসিটি সেন্টারের সংগ্রহের অংশ।

  • গণের নাম Heliactin গ্রীক শব্দ helios (অর্থ 'সূর্য') এবং aktin (অর্থ 'সূর্যরশ্মি') থেকে এসেছে।
  • প্রজাতি-বিশেষণ bilophus লাতিন bi (অর্থ 'দুই, দ্বিগুণ') এবং গ্রিক lophos (অর্থ 'শিরস্ত্রাণ') থেকে এসেছে।
  • "Horned sungem" হল আন্তর্জাতিক পাখিবিদ ইউনিয়ন (IOU) দ্বারা মনোনীত সরকারি ইংরেজি নাম। প্রজাতিটিকে কেবল "sungem" নামেও ডাকা হয়।

হামিংবার্ড পরিবারের (Trochilidae) মধ্যে, হর্নড সানজেম Polytminae উপ-পরিবারের সদস্য। এটিকে "mangoes" উপ-পরিবার হিসেবেও অভিহিত করা হয়। মনে করা হয় এই উপ-পরিবারের আবির্ভাব হয়েছিল প্রায় ১৮ মিলিয়ন বছর আগে।

Old drawing from 1820 depicting the male of the horned sungem; the drawing was based on a dead specimen and therefore is odd-looking, not reflecting the live appearance of the species
১৮২০ সালে প্রকাশিত প্রজাতির বর্ণনায় চিত্রিত শিঙ্গাওয়ালা সুঞ্জেমের হলোটাইপ নমুনার অঙ্কন

বিবরণ[সম্পাদনা]

Male perching on a twig in front-side view
সেরা ডো সিপো জাতীয় উদ্যানের কাছে পুরুষ সানজেম

হর্নড সানজেম হলো লম্বা লেজের ছোট একটি হামিংবার্ড। এর দৈর্ঘ্য ৯.৫ থেকে ১১ সেন্টিমিটার (৩.৭ থেকে ৪.৩ ইঞ্চি) এবং ওজন ১.৮ থেকে ২.৮ গ্রাম (০.০৬ থেকে ০.১০ আউন্স) পর্যন্ত হয়ে থাকে। পুরুষ ও স্ত্রী উভয় পাখিই হালকা বর্ণের, ওপরের অংশ ধাতব হলুদ-সবুজ এবং নিচের দিক সাদা। ঘাড়ের পাশগুলোও সাদা, যা দেখতে অনেকটা অর্ধ-কলারের মতো লাগে। পাখার পালক কালচে-বাদামী এবং ঠোঁট ও পা কালো। ঠোঁট চিকন, সোজা এবং তুলনামূলকভাবে ছোট, লম্বায় ১.৬ সেন্টিমিটার (০.৬৩ ইঞ্চি)। লেজের পালকগুলো সুচালো এবং মাঝের চারটি পালক বাইরেরগুলির চেয়ে অনেক বেশি লম্বা৷ পুরুষ সানজেমের মাঝের দুটি লেজের পালক বাদামী রঙের এবং স্ত্রী সানজেমের লেজের পালক সবুজ রঙের হয়৷ বাকী লেজের পালক বেশিরভাগ সাদা। লেজের উপরের অংশ নিচ থেকে দেখলে একটি কালো ব্যান্ড তৈরি করে যা V-আকৃতির মতো হয়।

এই প্রজাতির হামিংবার্ডের পুরুষ ও স্ত্রী পাখির মধ্যে স্পষ্ট পার্থক্য রয়েছে। পুরুষ সানজেমকে বিশেষভাবে সুন্দর এবং দর্শনীয় হিসাবে স্বীকৃত হয়। এর চোখের উপরে আলোকচ্ছটা পালকের গুচ্ছ ("শিং") থাকে। প্রতিটি গুচ্ছে ছয়টি করে পালক থাকে যেগুলো পিছনের দিকে হেলানো থাকে, গোড়ার দিকে উজ্জ্বল লাল , মাঝখানে সোনালী এবং ডগায় সোনালী-সবুজ। মাথার উপরের অন্যান্য পালকগুলো উজ্জ্বল গাঢ় নীল থেকে নীল-সবুজ বর্ণের এবং পিছনে একটি খাটো ঝুঁটি তৈরি করে। গলা এবং মাথার পাশের অংশ কালো পালক দ্বারা আচ্ছাদিত। গলার মাঝের পালকগুলি খুব লম্বা, যেগুলি একটি সুচালো 'দাড়ি' তৈরি করে এবং সাদা বুকের পালকের উপরে প্রসারিত হয়। স্ত্রী সানজেম তুলনামূলকভাবে দেখতে মলিন হয়। এর 'শিং', কালো পালক এবং আলোকচ্ছটা মাথার পালক থাকে না। এর থুতনি এবং গলা বাদামী বা হলুদ-বাদামী, মাথার পাশে গাঢ় রঙের হয়। এর লেজ পুরুষ পাখির চেয়ে ছোট। কিশোর সানজেম দেখতে স্ত্রী সানজেমের মতো হয়।।

অন্য কোনো প্রজাতির সাথে হর্নড সানজেমের গুলিয়ে ফেলার সম্ভাবনা নেই। স্ত্রী সানজেম, যদিও পুরুষের অনন্য অলঙ্করণের অভাব রয়েছে, তবে একে তার হলুদ-সবুজ উপরের অংশ, সাদা নিচের দিক এবং দীর্ঘ লেজ দেখে শনাক্ত করা যায়। স্ত্রী সানজেমের সাথে স্ত্রী ব্ল্যাক-ইয়ারড ফেইরি (black-eared fairy) পাখির কিছুটা মিল রয়েছে, তবে হর্নড সানজেমকে এর হলদে উপরের অংশ, ব্যাপক সাদা ঘাড়ের কলার, লেজের আকার ও রং থেকে পৃথক করা যায়।

স্বর[সম্পাদনা]

উড্ডয়নের সময় হর্নড সানজেম জটিল উচ্চ-স্বরের আওয়াজ করে। অন্যান্য ডাককে "টসিট", "টসিট", বা "চাপ" হিসাবে বর্ণনা করা হয়েছে এগুলো বার বার করা হয়।

বন্টন এবং আবাসস্থল[সম্পাদনা]

Female perching on a twig, in front-side view, partially hidden behind another twig
মহিলা সানজেম

শিঙওয়ালা সানগেম ব্রাজিলের কেন্দ্রীয় অঞ্চল জুড়ে পাওয়া যায়। পূর্বদিকে দক্ষিণ মারানহাও থেকে শুরু করে সাঁও পাওলোর উত্তর পর্যন্ত এবং তারপর পশ্চিমে পশ্চিম মাতো গ্রসো অঞ্চল পর্যন্ত বিস্তৃত। এছাড়াও এটি বলিভিয়ার সান্তা ক্রুজ বিভাগ পর্যন্ত বিস্তৃত। বন উজাড়ের ফলে এবং মানুষের বসতির উন্মুক্ত পরিবেশে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতার দরুন, সম্প্রতি এটি দক্ষিণ আমাজনাস এবং এসপিরিতো সান্তো অঞ্চলেও এর বিস্তার ঘটেছে। এছাড়াও, সুরিনামের একটি ছোট অঞ্চলে এবং উত্তর ব্রাজিলের আমাপা রাজ্যের আরেকটি ছোট অঞ্চলে এর উপস্থিতি পাওয়া গেছে। এমনকি পশ্চিম ব্রাজিলের অনেক দূরের অ্যাকারে অঞ্চলেও এর একটি সম্ভাব্য উপস্থিতি লক্ষ্য করা গেছে। রিউ দি জানেইরু রাজ্যে এর উপস্থিতির বিষয়টি এখনও নিশ্চিত করা বাকি আছে। অনুমান করা হয় এর মোট পরিসর প্রায় ৬,৪৯০,০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ ইউনিয়ন (IUCN) এই প্রজাতিকে অসাধারণ হিসেবে বিবেচনা করে, যদিও কিছু অন্যান্য উৎসে এটিকে "স্থানীয়ভাবে সাধারণ" বা "সাধারণ" হিসাবে বর্ণনা করা হয়েছে।

শুষ্ক ও আর্দ্র বনভূমি, সেরাডো এবং ক্যাটিঙ্গা সহ স্যাভানা, তৃণভূমি, এবং উদ্যানের মত চাষাবাদের এলাকা বিভিন্ন ধরনের অর্ধ-উন্মুক্ত ও উন্মুক্ত আবাসস্থলে এটি বাস করে। যদিও এটি বেশিরভাগ সময় সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ মিটার (১,৬০০ ফুট) উচ্চতার নিচে পাওয়া যায়, তবে এটি ১,০০০ মিটার (৩,৩০০ ফুট) উচ্চতা পর্যন্তও পাওয়া যায়।

বাস্তুসংস্থান এবং আচরণ[সম্পাদনা]

পরিযায়ন[সম্পাদনা]

শিঙওয়ালা সানগেম একটি অত্যন্ত পরিযায়ী প্রজাতি। মধ্য-পূর্ব ব্রাজিলে, এই পাখিরা মৌসুমী ফুল ফোটার সাথে সাথে তাদের খাদ্যের উৎস অনুসরণ করে পরিযায়ন করে। অন্যত্র, এরা বেশ স্থায়ী বলে মনে হয়, তবে দক্ষিণ ব্রাজিলে তাদের পরিযায়ন প্যাটার্ন খুব একটা ভালোভাবে জানা যায় না।

খাদ্যাভাস[সম্পাদনা]

Female hovering besides the flower of the plant Amphilophium elongatum, extending its bill inside the flower from the side
Close-up of the hole at the base of the flower used to assess the nectar
মাধুচোর মহিলা গাছ Amphilophium elongatum কে লুণ্ঠন করছে (উপরে); মধু সংগ্রহের জন্য ব্যবহৃত ছিদ্র (নিচে, লাল বৃত্ত)

সকল হামিংবার্ড প্রধানত নির্যাসভোজী (ফুলের নির্যাস পান করে) এবং পরাগায়নের ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফুল থেকে ফুলে যাওয়ার সময় তারা প্রয়োজনীয় পরাগ বহন করে। 'শিংওয়ালা সানজেম' নামের হামিং বার্ডটি পালিকুর রিগিডা, বহিনিয়া টেনেলা, কাফিয়া লিনারিওইডস, জেহেরিয়া মন্টানা এবং ক্যালিয়ান্দ্রা সিনকোরানা-সহ বিভিন্ন ফুলের নির্যাস খেয়ে থাকে। সাধারণত এটি একাই খাদ্য সংগ্রহ করে এবং মাটির কাছাকাছি জন্মানো ফুল পছন্দ করে। বাহিয়ার সেরাডো অঞ্চলে ২০১৪ সালের একটি গবেষণায় দেখা গেছে যে, স্থায়ী হামিংবার্ড প্রজাতিগুলির মধ্যে 'শিংওয়ালা সানজেম' সবচেয়ে বেশি সংখ্যক উদ্ভিদ প্রজাতি থেকে নির্যাস সংগ্রহ করে (হামিংবার্ডরা যে ১১টি  উদ্ভিদ প্রজাতি থেকে নির্যাস নেয়, তার মধ্যে ৯টি)। এই উদ্ভিদগুলির মধ্যে রয়েছে তিনটি প্রজাতি (ডাইকিয়া ডিসিটিফ্লোরা, সিডা অ্যাঙ্গুস্টিসিমা এবং লিপিয়া সিএফ. গ্র্যাসিলিস) যেগুলো অন্য কোনও হামিংবার্ড প্রজাতি ব্যবহার করে না। এছাড়া, সানজেম উড়ন্ত অবস্থায় বা গাছের পাতা থেকে ছোট পোকামাকড়ও ধরে খায়।

যখন ফুলের আকৃতি তাদের ঠোঁটের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় না, তখন কিছু হামিংবার্ড পরাগায়নে অবদান না রেখেই ফুলের নির্যাস চুরি করতে পারে। চুরির কৌশল হলো ফুলের পাপড়ির গোড়ায় ছিদ্র করে দেওয়া। 'কলিব্রি' এবং 'হেলিওথ্রিক্স' গ্রুপের হামিংবার্ডদের (যার অন্তর্গত 'শিংওয়ালা সানজেম') ঠোঁট অন্য যেকোনো হামিংবার্ড প্রজাতির তুলনায় অনেক বেশি চ্যাপ্টা হয়। এই ঠোঁটের আকৃতি, যাকে 'স্টিলেটো-আকৃতি' বলা হয়, সম্ভবত ফুল ফুটো করে নির্যাস চুরির একটি বিশেষ অভিযোজন। 'শিংওয়ালা সানজেম'-এর ক্ষেত্রে 'স্টিলেটো-আকৃতি' সুস্পষ্ট হলেও, এদের আত্মীয় কিছু হামিংবার্ডের তুলনায় তা কম দেখা যায় (যেমন 'জিওফ্রয়ের ড্যাগারবিল' যার নামকরণই হয়েছে এই বৈশিষ্ট্যের জন্য)। ২০১৬ সালের একটি গবেষণায় 'শিংওয়ালা সানজেম' কর্তৃক ফুলের নির্যাস চুরির বিষয়টি নিশ্চিত করা হয়েছে; পর্যবেক্ষণে দেখা গেছে সানজেম Amphilophium elongatum এবং Sinningia প্রজাতির গাছের নির্যাস চুরি করেছে। যদিও, এই ছিদ্রগুলো 'শিংওয়ালা সানজেম', অন্য কোনও হামিংবার্ড, বা এমনকি কোনও পোকামাকড় তৈরি করেছে কিনা তা পর্যবেক্ষণ করা যায়নি। খাদ্যের অভাবের সময়ে নির্যাস চুরি করা 'শিংওয়ালা সানজেম'-এর বেঁচে থাকার জন্য একটি গুরুত্বপূর্ণ কৌশল হতে পারে।

প্রজনন[সম্পাদনা]

সেররা ডো সিপো জাতীয় উদ্যানের কাছে পুরুষ সানজেমকে ভিডিওতে ধারণ করা হয়েছে

হর্নড সানজেম পাখির প্রজনন ঋতু সাধারণত জুন থেকে অক্টোবর পর্যন্ত, তবে কিছু ক্ষেত্রে এপ্রিল মাসের শুরুতেই শুরু হতে পারে। স্ত্রী পাখি একাই বাসা তৈরি করে, ডিমে তা দেয় এবং বাচ্চাদের যত্ন নেয়। এটি নরম উপাদান এবং মাকড়সার জাল দিয়ে একটি ছোট কাপের বাসা তৈরি করে, বাইরের অংশ লাইকেন দিয়ে সজ্জিত করে। একটি বাসার ব্যাস ২.৯ সেমি (১.১ ইঞ্চি) এবং উচ্চতা ১.৯৫ সেমি (০.৭৭ ইঞ্চি) পরিমাপ করা হয়। বাসা সাধারণত প্রায় ১ মিটার (৩.৩ফুট) উচ্চতায় কোনো ডালে বা কাঁটাযুক্ত গাছের ফোঁকরে নির্মাণ করা হয়। স্ত্রী পাখি দুটি সাদা এবং উপবৃত্তাকার ডিম পাড়ে যেগুলোর আকার ১১ গুণে ৮ মিমি (০.৪৩ গুণে ০.৩১ ইঞ্চি) আকার এবং ওজন ০.২৯ গ্রাম (০.০১০ আউন্স)। একটি পর্যবেক্ষণে দেখা গেছে, দ্বিতীয় ডিমটি প্রথম ডিম পাড়ার দুই ঘন্টার মধ্যেই পাড়া হয়। ডিমগুলো প্রায় ১৩ দিন ধরে তা দেওয়া হয়। বাচ্চারা জন্মের পর অসহায় ও কালো হয় এবং ২০ থেকে ২২ দিন পরে পাখনা গজিয়ে উড়তে শেখে। ২০১২ সালের একটি গবেষণায় একটি বাসা পর্যবেক্ষণ করা হয়েছে এবং দেখা গেছে যে একই বাসা ঐ প্রজনন মৌসুমে দ্বিতীয়বারের বংশবিস্তারের প্রচেষ্টার জন্য পুনরায় ব্যবহার করা হয়েছিল। এই পাখিগুলো তাদের দ্বিতীয় বছরে যৌন পরিপক্কতা লাভ করে, এবং এই প্রজন্মের গড় দৈর্ঘ্য ৪.২ বছর বলে অনুমান করা হয়েছে।

বিরোধপূর্ণ আচরণ[সম্পাদনা]

২০১৪ সালের একটি গবেষণায় ব্রাজিলের সেরাডো অঞ্চলের হামিংবার্ডদের মধ্যে আবাসস্থল নিয়ে মারামারি লক্ষ্য করা হয়েছে। অধ্যয়ন করা এলাকার তিনটি আবাসিক হামিংবার্ড প্রজাতির মধ্যে, হর্নড সানজেমকে সবচেয়ে আক্রমণাত্মক বলে মনে করা হয়েছে। এই পাখিরা হর্নড সানজেমদের মধ্যেই ১২ টি লড়াইতে এবং গ্লিটারিং-বেলিড এমারেল্ড নামের অপেক্ষাকৃত নিম্নস্তরের একটি প্রজাতির ওপর ৭ বার হামলায় লিপ্ত হয়েছে। হর্নড সানজেম বৃহত্তর সোয়ালো-টেইলড হামিংবার্ডের কাছে অধস্তন যেখানে এই প্রজাতি উপস্থিত থাকে।

পরজীবী[সম্পাদনা]

ফেদার মাইট Allodectes norneri হর্নড সানজেমের একটি পরিচিত পরজীবী। এই মাইটটি লং-টেইল্ড সিল্ফেও পাওয়া গেছে।

মর্যাদা[সম্পাদনা]

আইইউসিএন (IUCN) হর্নড সানজেমকে ন্যূনতম বিপদগ্রস্থ প্রজাতি হিসেবে তালিকাভুক্ত করেছে। আন্তর্জাতিক পাখি বাণিজ্যে একসময় এই প্রজাতিটির ব্যাপক চাহিদা ছিল, কিন্তু ১৯৭০-এর দশকের শেষ থেকে এই বাণিজ্য নিয়ন্ত্রিত করা হয়েছে। সমস্ত হামিংবার্ড প্রজাতির মতো, হর্নড সানজেমকে CITES (Convention on International Trade in Endangered Species of Wild Fauna and Flora) এর Appendix II-তে তালিকাভুক্ত করা হয়েছে। ব্রাজিলের Serra do Cipó National Park এবং Brasília National Park, এবং বলিভিয়ার Noel Kempff Mercado National Park-এর মতো বেশ কিছু সংরক্ষিত এলাকায় এই সানজেমের দেখা পাওয়া যায়। সম্প্রতি এই প্রজাতিটি এস্পিরিটো সান্টো এবং দক্ষিণ আমাজোনাসে বিস্তৃত হয়েছে। এটি এমন কয়েকটি হামিংবার্ডের একটি, যারা তাদের বাসভূমির সীমা সম্প্রসারণ করেছে। যদিও এর জনসংখ্যার আকার জানা যায়নি, তবে বিশ্বাস করা হয় যে এটি বৃদ্ধি পাচ্ছে।

২০১৯ সালের একটি গবেষণায় জলবায়ু ও ভূমি ব্যবহারের কারণে ২০৫০ সালের মধ্যে ব্রাজিলের সেরাডোতে বসবাসকারী ১০৩টি পাখির প্রজাতির ঝুঁকি মূল্যায়ন করা হয়েছিল। সেটিতে দেখা গেছে যে হর্নড সানজেম বেশ অভিযোজনক্ষম এবং তুলনামূলকভাবে এই সব হুমকির প্রতি কম সংবেদনশীল। যেসব বিষয় বিবেচনা করা হয়েছিল তার একটি ছিল ছড়িয়ে পড়ার ক্ষমতা (নতুন এলাকায় যাওয়ার ক্ষমতা), যা পাখির ডানার পরিমাপের উপর ভিত্তি করে অনুমান করা হয়েছিল। অপর একটি হামিংবার্ড, ফ্রিলড কোকেটের সাথে, হর্নড সানজেমের ছড়িয়ে পড়ার সক্ষমতা অন্যান্য পাখিদের তুলনায় অনেক বেশি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১৬)। "Horned Sungem Heliactin bilophus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2016: e.T22688119A93182952। ডিওআই:10.2305/IUCN.UK.2016-3.RLTS.T22688119A93182952.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০২১ 
  2. "Appendices CITES"cites.org। ২০১৭-১২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪