শশী সাঁখলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শশী সাংখলা থেকে পুনর্নির্দেশিত)
শশী সাংখলা
কত্থক নৃত্যে তাঁর অবদানের জন্য শ্রীমতি শশী সাংখলাকে সংগীত নাটক অকাদেমি পুরস্কার -২০১৮ তুলে দিচ্ছেন প্রতিভা দেবীসিংহ পাতিল।
কত্থক নৃত্যে তাঁর অবদানের জন্য শ্রীমতি শশী সাংখলাকে সংগীত নাটক অকাদেমি পুরস্কার -২০১৮ তুলে দিচ্ছেন প্রতিভা দেবীসিংহ পাতিল।
প্রাথমিক তথ্য
জন্ম (1948-10-28) ২৮ অক্টোবর ১৯৪৮ (বয়স ৭৫)
যোধপুর, রাজস্থান
উদ্ভবভারত
ধরনভারতীয় ধ্রুপদী সংগীত, ভারতীয় ধ্রুপদী নৃত্য, কত্থক নৃত্য
পেশাকত্থক গুরু, পারফর্মিং আর্টিস্ট, সুরকার, শৈল্পিক পরিচালক
কার্যকাল১৯৫১ - বর্তমান

শশী সাংখলা, (জন্ম ২৮ অক্টোবর ১৯৪৮), ভারতের কথক নৃত্যের জয়পুর ঘরানার নৃত্যবিদ। তিনি তাঁর অগ্রজ, গুরু পণ্ডিত কুন্দন লাল গাঙ্গনী জি-র শিষ্য। ২০০৮ সালে কত্থক নৃত্যে অবদানের জন্য তাঁকে সংগীত নাটক আকাদেমি পুরস্কার ভূষিত করা হয়েছিল। [১] তিনি জয়পুর কত্থক কেন্দ্রের অধ্যক্ষ ছিলেন। কত্থকের শাস্ত্রীয় শিক্ষাগুলি প্রচার ও বজায় রাখার আন্তরিক ইচ্ছা তাঁকে কত্থকের প্রতি নিবেদিত প্রতিষ্ঠান ''গীতাঞ্জলি সংগীত সমিতি'', গঠনে অনুপ্রাণিত করেছিল।


প্রথম জীবন এবং পটভূমি[সম্পাদনা]

কত্থক গুরু ডাঃ শশী সাংখলা এমন একজন শিল্পী, যিনি আন্তর্জাতিক স্তরে তাঁর উপস্থিতি জানান দিয়েছেন। রাজস্থানের যোধপুরে তাঁর জন্ম। তাঁর নৃত্য প্রদর্শন কলার বহুমুখী যাত্রা শুরু হয়েছিল পণ্ডিত মূল চাঁদ গোমেতি জি-র মতো জয়পুর ঘরানার বিখ্যাত কত্থক গুরুদের পরিচালনায়। এরপরে পণ্ডিত মোহন লাল মহারাজ জি এবং পরবর্তীকালে পণ্ডিত কুন্দনলাল গাঙ্গনি জির র শিক্ষায় তা আরো সুন্দর হয়ে ওঠে। এরপর বড়োদরার গুরু প্রতিভা পণ্ডিতের অধীনে তিনি ভরতনাট্যমের ক্ষেত্রে তাঁর জ্ঞানকে আরো উন্নত করে তোলেন। কণ্ঠসংগীতে তিনি তালিম পেয়েছিলেন পণ্ডিত ক্ষীরসাগর জি-এর কাছে, পাখোয়াজ বাজানো শিখেছিলেন পণ্ডিত বদ্রিনারায়ণ পারীক জি -এর অধীনে এবং লোক নৃত্য শিখেছিলেন মাস্টার কাসিম জি -এর অধীনে।

পেশা[সম্পাদনা]

তিনি ১৯ বছর বয়সে শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন, যোধপুরের রাষ্ট্রীয় কলা মণ্ডলে। পরে ১৯৭৮ সালে জয়পুর কত্থক কেন্দ্রের কত্থক নৃত্য গুরু হিসাবে তিনি ২৮ বছর দায়িত্ব পালন করেন এবং ২০০৬ সালে অধ্যক্ষ হিসাবে অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি জয়পুরের গীতাঞ্জলি মিউজিক সমিতিতে কত্থক প্রশিক্ষণ দিচ্ছেন। তিনি তাঁর নিজের কন্যাসহ অনেক শিশুকে গড়ে তুলেছেন যারা পারফর্মিং শিল্পী ও শিক্ষক হতে পেরেছেন এবং বর্তমানে সারা বিশ্ব জুড়ে বিভিন্ন সংস্থায় কাজ করছেন। তাঁর কিছু পরীক্ষামূলক প্রযোজনা বিশুদ্ধ ধ্রুপদী গায়কীকে কেন্দ্র করে তৈরি হয়েছে, যেমন- ধ্রুপদ, খেয়াল, তারানা, অষ্টপদী ইত্যাদি। অন্যগুলির মধ্যে আছে লোক বিদ্যা এবং ব্যালের মত কিছু নৃত্য, যেমন- পানিহারি, কেসরিয়া বালম, চসার, রাজপুতানি, গঙ্গৌর, ঘুমর, রাধেরাণী, দশাবতার ইত্যাদি।

পুরস্কার এবং সম্মান[সম্পাদনা]

শশী সাংখলা প্রচুর সম্মাননা লাভ করেছেন। তন্মধ্যে আছে তৎকালীন মুখ্যমন্ত্রী শ্রীমান অশোক গহলোতের হাত থেকে রাজস্থানের সঙ্গীত নাটক একাডেমি (২০০১) এবং ২০০৮ সালে নতুন দিল্লিতে তৎকালীন ভারতের রাষ্ট্রপতিশ্রীমতী প্রতিভা পাতিলের হাত থেকে সঙ্গীত নাটক একাডেমী পুরস্কার[১] এ ছাড়াও ২০০৩ সালে, নেদারল্যান্ডসের আন্তঃ সাংস্কৃতিক উন্মুক্ত বিশ্ববিদ্যালয় তাঁকে ডক্টর অব ফিলোসফি ডিগ্রি প্রদান করে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের শিল্প ও সংস্কৃতি বিভাগ "মান্ড" (রাজস্থানের অর্ধ-শাস্ত্রীয় গানের একটি ধরন) -"কত্থক নৃত্য মে অভিনয় কা এক সশক্ত মাধ্যম" বিষয়ে ফেলোশিপ দিয়েছিল, যেটি জয়পুর ঘরানার "ঠুংরী"র জন্য বিশেষ প্রয়োজনীয় (২০০১-২০০৩)।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৫ আগস্ট ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মার্চ ২০২০