শম্পেন ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শম্পেন
শম পেং
অঞ্চলবৃহৎ নিকোবর দ্বীপ
জাতিশম্পেন জাতি
মাতৃভাষী
৪০০ (২০০৪)[১]
সম্ভবত ঐতিহ্যগতভাবে অস্ট্রো-এশীয় হিসাবে বিবেচিত একটি ভাষা
উপভাষা
  • কালয় (পশ্চিম)
  • কেয়েত (পূর্ব)
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩sii
এই নিবন্ধটিতে আধ্বব ধ্বনিমূলক চিহ্ন রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি ইউনিকোড অক্ষরের পরিবর্তে প্রশ্নবোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন দেখতে পারেন।

শম্পেন বা শম পেং হল ভারত মহাসাগরের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বৃহৎ নিকোবর দ্বীপে প্রচলিত একটি ভাষা বা ভাষার গোষ্ঠী। এই অঞ্চলটি ইন্দোনেশিয়ার সুমাত্রার উত্তর-পশ্চিমে অবস্থিত।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের স্থানীয় জনগণ বাইরের গবেষকদের থেকে আড়ালে থাকার কারণে আংশিকভাবে শম্পেনকে খারাপভাবে বর্ণনা করা হয়েছে, বেশিরভাগ বর্ণনা ১৯ শতকের এবং আরও কয়েকটি সাম্প্রতিক কিন্তু সবই নিম্নমানের। শম্পেন অন্যান্য দক্ষিণ নিকোবরী জাতগুলির সাথে সম্পর্কিত বলে মনে হয়, তবে গ্লোটোলগ এটিকে একটি ভাষা বিচ্ছিন্ন বলে মনে করে।

ভাষাভাষী[সম্পাদনা]

শম্পেন জাতি হল বৃহৎ নিকোবর জীবমণ্ডল সংরক্ষণের পাহাড়ি পশ্চিমাঞ্চলে বসবাসকারী শিকারী-সংগ্রাহক। এদের জনসংখ্যা আনুমানিক ৪০০ জন, কিন্তু এ নিয়ে কোন আদমশুমারি করা হয়নি।

পরমানন্দ লাল (১৯৭৭:১০৪)[২] বৃহৎ নিকোবর দ্বীপের অভ্যন্তরে বেশ কয়েকটি শম্পেন গ্রামের উপস্থিতির কথা জানিয়েছেন।

  • ডাকদে ( পুলো-বাবির ১০ কিমি উত্তর-পূর্বে, বৃহৎ নিকোবরের পশ্চিম উপকূলে একটি নিকোবরি গ্রাম; ১৫ জন ব্যক্তি এবং ৪টি কুঁড়েঘর)
  • পুইথে (পুলো-বাবির ১৬ কিমি দক্ষিণ-পূর্বে)
  • তাতাইয়া (ডগমার নদী শম্পেন গোষ্ঠীর দ্বারা অধ্যুষিত, যারা ১৯৬০ এবং ১৯৭৭ সালের মধ্যে তাতাইয়া থেকে পুলো-কুনিতে চলে গিয়েছিল)

তথ্য[সম্পাদনা]

২০ শতকের সময়, তথ্য হিসেবে শুধুমাত্র উপলব্ধ ছিল ডি রোপস্টরফের সংক্ষিপ্ত শব্দ তালিকা (১৮৭৫),[৩] বিক্ষিপ্ত নোট ম্যান (১৮৮৬),[৪] এবং ম্যান (১৮৮৯)-এ তুলনামূলক তালিকা।[৫]

১৯৯৫ সালে এই ভাষার ৭০টি শব্দ প্রকাশ করা হয়েছিল[৬] এবং ২০০৩ সালে অনেক নতুন তথ্য প্রকাশিত হয়েছিল, যা এখন পর্যন্ত সবচেয়ে ব্যাপক।[৭] তবে, ব্লেঞ্চ ও সিডওয়েল (২০১১) মন্তব্য করেছেন যে ২০০৩ সালের বইটিতে অন্তত আংশিকভাবে চুরি করে লেখা হয়েছে এবং লেখকরা অসঙ্গতি এবং অসামঞ্জস্যতায় পূর্ণ বিষয়বস্তু বিশেষ কিছু বোঝেননি। উদাহরণস্বরূপ, [a]কে ⟨a⟩ হিসাবে সংক্ষিপ্ত প্রতিলিপি করা হয়, কিন্তু schwa (শ্বভা)তে [ə] দীর্ঘ ⟨ā⟩ হয়েছে, যা ভারতে বা অন্য কোথাও স্বাভাবিক নিয়মের বিপরীত। এটি সম্ভবত ঔপনিবেশিক যুগের পূর্ববর্তী কোনো উৎস বা উৎসসমূহ থেকে নেওয়া হয়েছে বলে মনে হয়।[৮] ভ্যান ড্রিয়েম (২০০৮) এতে কাজ করা খুব কঠিন বলে মনে করেছিলেন,[৯] তবে, ব্লেঞ্চ ও সিডওয়েল মালয় লোনওয়ার্ড এবং অন্যান্য অস্ট্রোএশিয়াটিক ভাষার সাথে শনাক্তযোগ্য জ্ঞানের তুলনার ভিত্তিতে তথ্য বিশ্লেষণ এবং পুনঃলিপিবদ্ধ করার চেষ্টা করেছিলেন এবং উপসংহারে আসেন যে ১৯৯৫ এবং ২০০৩ সালের প্রকাশনাগুলির তথ্য একই ভাষা বা দুটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ভাষা থেকে এসেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে শম্পেন (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. Lal, Parmanand. 1977. Great Nicobar Island: study in human ecology. Calcutta: Anthropological Survey of India, Govt. of India.
  3. De Roëpstorff, 1875. Vocabulary of dialects spoken in the Nicobar and Andaman islands. 2nd ed. Calcutta.
  4. EH Man, 1886. "A Brief Account of the Nicobar Islanders, with Special Reference to the Inland Tribe of Great Nicobar." The Journal of the Anthropological Institute of Great Britain and Ireland, 15:428–451.
  5. EH Man, 1889. A dictionary of the Central Nicobarese language. London: W.H. Allen.
  6. Rathinasabapathy Elangaiyan et al., 1995. Shompen–Hindi Bilingual Primer Śompen Bhāratī 1. Port Blair and Mysore.
  7. Subhash Chandra Chattopadhyay & Asok Kumar Mukhopadhyay, 2003. The Language of the Shompen of Great Nicobar: a preliminary appraisal. Kolkata: Anthropological Survey of India.
  8. Roger Blench & Paul Sidwell, 2011. "Is Shom Pen a Distinct Branch?" In Sophana Srichampa and Paul Sidwell, eds. Austroasiatic Studies: Papers from ICAAL 4. Canberra: Pacific Linguistics. (ICAAL, ms)
  9. George van Driem, 2008. "The Shompen of Great Nicobar Island: New linguistic and genetic data, and the Austroasiatic homeland revisited." Mother Tongue, 13:227–247.