বিষয়বস্তুতে চলুন

লোক পরিত্রাণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লোক পরিত্রাণ
সংক্ষেপেLKPT
নেতাShri Chandrashekhar Rajpurohit
প্রতিষ্ঠা2006
ভাবাদর্শHonest Politics
ভারতের রাজনীতি
রাজনৈতিক দল
নির্বাচন

পরিত্রাণ, যার অর্থ সংস্কৃতে "দুঃখের কারণ থেকে ত্রাণ আনতে", এটি একটি ভারতীয় রাজনৈতিক দলের পূর্বের নাম যা পরবর্তীতে লোক পরিত্রাণ নামকরণ করা হয়। আইআইটি বোম্বে এবং আইআইটি কানপুর থেকে ছয়জন স্নাতকের একটি দল ফেব্রুয়ারি ২০০৬ সালে দলটি গঠন করেছিল। আগামী বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদে দাঁড়ানোর পরিকল্পনা রয়েছে। রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতারা হলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির স্নাতক (যারা তাদের অধ্যয়নের ক্ষেত্রে কেরিয়ার ছেড়ে দেওয়া বেছে নিয়েছেন এবং তাদের ভিতরের কণ্ঠস্বর অনুসরণ করেছেন যা তাদের বলেছিল যে 'তাদের পকেট ভারী করার চেয়ে দেশে তাদের প্রচেষ্টা বিনিয়োগ করা উচিত'। সমস্ত দলের সদস্য সহ পুরো মূল দল হল চন্দ্রশেখর (সভাপতি), বি.টেক, কম্পিউটার সায়েন্স (আইআইটি কানপুর)।

এই দলটি ২০০৬ সালে তামিলনাড়ু রাজ্যের সভাপতি মিঃ এলান্থিরুমারন পেরিয়াসামির নেতৃত্বে ৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং ৩৭,৩২৫ ভোট পেয়েছিল যা ৭টি আসনে ডিএমডিকে এবং বিজেপির মোট ভোটের চেয়ে এগিয়ে।

উল্লেখ্য যে মিঃ এলান্থিরুমরান পেরিয়াসামি চেপাউক নির্বাচনী এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন যেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ডিএমকে সভাপতি ড. এম. করুণানিধি প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি ৬৬৯ ভোট পান।

থাউজেন্ড লাইটস আসন থেকে এম কে স্ট্যালিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা ইশরায়েল মহেশ্বর পেয়েছেন ২,৪৫৯ ভোট।

মিঃ রাজামনি কেশবন ১১,৬৬৫ ভোট পেয়ে আন্না নগর নির্বাচনী এলাকা থেকে তৃতীয় স্থান অধিকার করেছেন। মিঃ সন্থানাগোপালন বাসুদেবন ৯,৪৩৬ ভোট পেয়েছেন এবং ময়লাপুর আসন থেকে তৃতীয় স্থান অর্জন করেছেন।

এই দলটি বিভক্ত হয়েছে বলে জানা গেছে। একটি দল ভারত পুনর্নির্মাণ দল নামে আরেকটি দল গঠন করে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Political party formed by IIT grads splits - Times Of India"web.archive.org। ২০১১-০৮-৩১। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-১৮