লেওনার্দো কিয়ারিলিওনে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০১১ সালে লিওনার্দো চিয়ারিগ্লিওন

লিওনার্দো চিয়ারিগ্লিওন (আইপিএ: [kjariʎˈʎoːne]) (জন্ম ৩০ জানুয়ারী ১৯৪৩ (বয়স৮১ ) আলমেসে, তুরিন প্রদেশ, পিডমন্ট, ইতালিতে ) হলেন একজন ইতালীয় প্রকৌশলী যিনি ডিজিটাল মিডিয়ার জন্য আন্তর্জাতিক প্রযুক্তিগত মান উন্নয়নে নেতৃত্ব দিয়েছেন। [১] বিশেষ করে, তিনি ১৯৮৮ থেকে ২০২০ সাল পর্যন্ত মুভিং পিকচার এক্সপার্টস গ্রুপের (এমপিইজি) চেয়ারম্যান ছিলেন, [২] যেটি তিনি এনটিটি এর প্রতিষ্ঠাতা হিরোশি ইয়াসুদার সাথে একত্রে প্রতিষ্ঠা করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

তুরিনের লিসিও সেলসিয়ানো ভ্যালসালিক এ ক্লাসিক্যাল উচ্চ বিদ্যালয়ের শিক্ষা লাভের পর, তিনি ১৯৬৭ সালে তুরিনের পলিটেকনিক ইউনিভার্সিটি থেকে ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তারপর ১৯৭৩ সালে টোকিও বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। যেখানে তিনি জাপানি বলতেও শিখেছিলেন। চিয়ারিগ্লিওন ইংরেজি এবং ফরাসিসহ পাঁচটি ভাষায় কথা বলেন।

মার্চ ১৯৭১ সাল থেকে জুলাই ২০০৩ সাল পর্যন্ত, তিনি টেলিকম ইতালিয়া গ্রুপের কর্পোরেট গবেষণা কেন্দ্র সিএসইএলটি এর সাথে ছিলেন। ২০০১ সালে মাল্টিমিডিয়া টেলিকম ইতালিয়া ল্যাবের ভাইস প্রেসিডেন্ট হন এবং সিএসইএলটি-কে দেওয়া নতুন হিসাবে সেখানে তার স্থায়ী অবস্থান হয়।

যে উদ্যোগের জন্য তিনি সর্বাধিক পরিচিত তা ১৯৮৮ সালে শুরু হয়েছিল। যখন তিনি এমপিইজি (বা মুভিং পিকচার এক্সপার্টস গ্রুপ) নামে পরিচিত আইএসও/আইইসি স্ট্যান্ডার্ডাইজেশন কার্যকলাপের সূচনা করেছিলেন (মূলত আইএসও টিসি/৯৭/এসসি/২/ডবলিউজি/৮ পরে আইএসও/আইইসি জেডটিসি ১ এসসি/২৯/ডবলিউজি/১১হয়।যার মধ্যে তিনি জুন ২০২০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত আহ্বায়ক (চেয়ারম্যান)। [৩] ডিজিটাল অডিও এবং ভিডিওতে অংশীদারিত্ব রয়েছে এমন ২০টি দেশ এবং বিভিন্ন শিল্পের প্রতিনিধিত্বকারী ৩০০ টিরও বেশি বিশেষজ্ঞের সদস্যতার সাথে এই দলটি এমপিইজি-১ এবং এমপিইজি-১২ মান তৈরি করেছে যা ডিজিটাল অডিও-ভিজ্যুয়াল মিডিয়ার উত্থানকে সহজতর করে।

তিনি বেশ কয়েকটি ইউরোপীয় সহযোগী প্রকল্পের নেতৃত্ব দিয়েছেন:

  • আইভিআইসিও – ইন্টিগ্রেটেড ভিডিও কোডেক তদন্ত করে একটি আরএসিই প্রকল্প;
  • সিওএমএস – একটি ইএসপিআরআইটি প্রকল্প যা এমপিইজি-১ মান উন্নয়নে সহায়তা করে;
  • ইইউ ৬২৫ ভিএডিআইএস– এমপিইজি-১২ স্ট্যান্ডার্ডের জন্য একটি ইউরোপীয় হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রযুক্তি বিকাশের লক্ষ্যে একটি ইউরেকা প্রকল্প।

তিনি ১৯৯৪ সালে ডিএভিআইসি (ডিজিটাল অডিও-ভিজ্যুয়াল কাউন্সিল) এবং ১৯৯৬ এফআইপিএ (বুদ্ধিমান শারীরিক এজেন্টদের জন্য ফাউন্ডেশন) এর মতো আন্তর্জাতিকভাবে সম্মত প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলিকে সংজ্ঞায়িত করার জন্য অন্যান্য প্রচেষ্টাও শুরু করেন।

১৯৯৯ সালে, তিনি এসডিএমআই (সিকিউর ডিজিটাল মিউজিক ইনিশিয়েটিভ) এর নির্বাহী পরিচালক হন। এটি একটি ফোরাম যেখানে শত শত কোম্পানীর লক্ষ্য ছিল সুরক্ষিত ডিজিটাল সঙ্গীত সরবরাহ প্রযুক্তির জন্য একটি উন্মুক্ত মানের জন্য স্পেসিফিকেশন তৈরি করা। [১] তিনি ২০০১ সালে এই পদ থেকে পদত্যাগ করেন। এই কারণ দেখায়ে যে গ্রুপের সদস্যদের মধ্যে দ্বন্দ্বের বিষয়ে হতাশা প্রকাশ করে, যা কার্যকরী জলদস্যুতা বিরোধী বৈশিষ্ট্য তৈরি করতে ব্যর্থ হয়েছিল। [৪]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

চিয়ারিগ্লিওন আইবিসি জন টকার পুরস্কার (১৯৯৯), আইইইই মাসারু ইবুকা কনজিউমার ইলেকট্রনিক্স পুরস্কার (১৯৯৯), কিলবি ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড (১৯৯৮), এবং আইটি ফ্যারাডে মেডেল (২০১২) পেয়েছেন।

তিনি ২০০৪ সালে কোরিয়ার ডেজিয়ন, তথ্য ও যোগাযোগ বিশ্ববিদ্যালয়ে বিশিষ্ট আমন্ত্রিত অধ্যাপক হিসেবে নিযুক্ত হন।

অক্টোবর ২০১৪ সালে চিয়ারিগ্লিওন সোসাইটি অফ মোশন পিকচার অ্যান্ড টেলিভিশন ইঞ্জিনিয়ার্স (এসএমপিটিই) এর সম্মানসূচক সদস্যপদ দেওয়া হয়। [৫]

এছাড়াও চিয়ারিগ্লিওন এমপিইজি এর সহ-প্রতিষ্ঠাতা। তিনি চেয়ারম্যান হিসাবে তার ৩০ বছরের কাজের স্বীকৃতিস্বরূপ এবং ডিজিটাল ভিডিও কম্প্রেশনের [৬] মান নির্ধারণে নেতৃত্ব দেওয়ার জন্য চার্লস এফ. জেনকিন্স লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড (একটি প্রাইমটাইম ইঞ্জিনিয়ারিং এমি অ্যাওয়ার্ড ) দিয়ে ভূষিত হয়েছেন। একটি ব্লগ পোস্টে, [৭] এই স্বীকৃতি পুরস্কারের জন্য ধন্যবাদ জানানোর সময় তিনি কিছু বড় সমস্যাও তুলে ধরেন যা ভবিষ্যতে সমাধান করা দরকার বলে তিনি বলেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Time। ২৭ সেপ্টেম্বর ১৯৯৯ https://web.archive.org/web/20000511035831/http://www.time.com/time/digital/digital50/19.html। মে ১১, ২০০০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মে ২০১০  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. Pistoi, Sergio (২২ মার্চ ২০০৪)। "Digital Revolutionary: Interview with Leonardo Chiariglione"Scientific American। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২১ 
  3. Chiariglione, Leonardo। "A future without MPEG"Leonardo's Blog (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০১ 
  4. Nadile, Lisa (২৪ জানুয়ারি ২০০১)। "SDMI Needs to Secure New Chief"Wired। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২১ 
  5. "Motion-Imaging Industry Luminaries Recognized at SMPTE Honors & Awards Ceremony"Society of Motion Picture and Television Engineers। ১০ নভেম্বর ২০১৪। ৫ অক্টোবর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৫ 
  6. "69th Engineering Emmy Awards Recipients"। ২৭ সেপ্টেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ২৩ অক্টোবর ২০১৭ 
  7. Chiariglione, Leonardo (২৭ সেপ্টেম্বর ২০১৭)। "On my Charles F. Jenkins Lifetime Achievement Award"Leonardo's Blog। সংগ্রহের তারিখ ২৮ জুন ২০২১