লু স্যুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(লু জুন থেকে পুনর্নির্দেশিত)
Lu Xun
ঝোউ শুরেন
LuXun1930.jpg
জন্ম (১৮৮১-০৯-২৫)২৫ সেপ্টেম্বর ১৮৮১
Shaoxing, Zhejiang, China
মৃত্যু ১৯ অক্টোবর ১৯৩৬(১৯৩৬-১০-১৯) (৫৫ বছর)
Shanghai, China
ছদ্মনাম Lu Xun
জীবিকা ছোটগল্পকার, সমালোচক, গদ্যলেখক, প্রাবন্ধিক
সময়কাল ১৯১৮-১৯৩৬

স্বাক্ষর
Lu Xun
ঐতিহ্যবাহী চীনা 魯迅
সরলীকৃত চীনা 鲁迅
Zhou Zhangshou
ঐতিহ্যবাহী চীনা 周樟壽
সরলীকৃত চীনা 周樟寿
Zhou Yushan
চীনা 周豫山
Zhou Yucai
চীনা 周豫才
Zhou Shuren
ঐতিহ্যবাহী চীনা 周樹人
সরলীকৃত চীনা 周树人

লু স্যুন, বা, লু জুন (২৫ সেপ্টেম্বর ১৮৮১ - ১৯ অক্টোবর ১৯৩৬) ছিলেন একজন চৈনিক সাহিত্যিক, যিনি তাঁর ছদ্মনাম ঝোউ শুরেন নামেই অধিক পরিচিত। তাকে ধরা হয় বিংশ শতাব্দিতে একজন অন্যতম প্রধান চৈনিক সাহিত্যিক হিসেবে এবং একই সাথে আধুনিক চৈনিক সাহিত্যের জনক রূপেও তাকে বিবেচনা করা হয়। তিনি ছিলেন একাধারে ছোটগল্পকার, সম্পাদক, অনুবাদক, সমালোচক, গদ্যলেখক এবং কবি।

জন্ম[সম্পাদনা]

লু স্যুনের জন্ম চীনের ঝেইজ্যাং প্রদেশের শ্যাওজিং শহরে। তাঁর প্রথম নাম ছিলো ঝোউ ঝ্যাংশোউ। পরবর্তীতে তাঁর নাম হয় ঝোউ ইউসাই, এবং সবশেষে তাঁর নাম তিনি রাখেন ঝোউ শুরেন। এই শুরেন শব্দের আক্ষরিক অর্থ একজন শিক্ষিত মানুষ হতে চাই। স্যুনের পরিবারও ছিলো যথেষ্ট পরিমাণ শিক্ষিত।

শিক্ষা[সম্পাদনা]

নানচিংয়ের চিয়াংনান নৌ একাডেমীতে ১৮৯৮ সালের মে মাসে তিনি বিদ্যারম্ভ করেন। সেখানে লেখাপড়াকালীন তিনি 'চিয়াং চিয়ানশেং সম্বন্ধে মন্তব্য'সহ কয়েকটি প্রবন্ধ রচনা করেন। ১৯০০ সালে তিনি নানচিংয়ের চিয়াংনান সামরিক প্রশিক্ষণালয়ের অধীনস্থ 'রেলওয়ে এবং খনি বিদ্যালয়ে' লেখাপড়া শুরু করেন। ধ্রুপদী ভাষায় ভ্রাতাদের প্রতি বিদায় সম্ভাষণসহ কয়েকটি কবিতা রচনা করেন। তিনি ১৯০২ সালে বৃত্তিলাভ করে জাপান যাত্রা করেন। টোকিও শহরের কোবুন কলেজে জাপানী ভাষা শিক্ষা শুরু করেন। ১৯০৪ সালের আগস্ট মাসে সেন্দাই মেডিক্যাল কলেজে চিকিৎসাবিদ্যা অধ্যয়ন শুরু করেন।[১]

সাহিত্যিক জীবন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সেন নালান, লু স্যুন, জীবনী ও সাহিত্য, বিদেশি ভাষা প্রকাশনালয়, পেইচিং, প্রথম সংস্করণ ১৯৮৬, পৃষ্ঠা ৩২৪-৩৩৬

বহিঃসংযোগ[সম্পাদনা]

|PLACE OF DEATH= }}