লুকাস মেচা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুকাস মেচা
Youth League FC Salzburg gegen Manchester City FC (8. Februar 2017) 01.jpg
২০১৭ সালে ম্যানচেস্টার সিটির হয়ে মেচা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম লুকাস মেচা
জন্ম (1998-12-14) ১৪ ডিসেম্বর ১৯৯৮ (বয়স ২২)[১]
জন্ম স্থান হামবুর্গ, জার্মানি
উচ্চতা ১.৮২ মিটার (৫ ফুট ১১  ইঞ্চি)[১]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আন্ডারলেখট
(ম্যানচেস্টার সিটি হতে ধারে)
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৭–২০১৭ ম্যানচেস্টার সিটি
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭– ম্যানচেস্টার সিটি (০)
২০১৮–২০১৯প্রেস্টন নর্থ এন্ড (ধার) ৪১ (৪)
২০১৯–২০২০ভলফসবুর্গ (ধার) (০)
২০২০মিডলজব্রা (ধার) ১১ (০)
২০২০–আন্ডারলেখট (ধার) ২৭ (১৩)
জাতীয় দল
২০১৩ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ (০)
২০১৪–২০১৫ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ ১০ (২)
২০১৬ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ (২)
২০১৬–২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১১ (৩)
২০১৮ ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ (১)
২০১৮ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ (০)
২০১৯– জার্মানি অনূর্ধ্ব-২১ ১৪ (৮)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:২৯, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:২৯, ১৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

লুকাস মেচা (ইংরেজি: Lukas Nmecha; জন্ম: ১৪ ডিসেম্বর ১৯৯৮; লুকাস মেচা নামে সুপরিচিত) হলেন একজন জার্মান পেশাদার ফুটবল খেলোয়াড়[২] তিনি বর্তমানে বেলজিয়ামের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বেলজীয় প্রথম বিভাগ এ-এর ক্লাব আন্ডারলেখট এবং জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭–০৮ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব ম্যানচেস্টার সিটির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে মেচা ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, ইংরেজ ক্লাব ম্যানচেস্টার সিটির মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন; ম্যানচেস্টার সিটির হয়ে তিনি ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। অতঃপর ২০১৮–১৯ মৌসুমে তিনি ধারে প্রেস্টন নর্থ এন্ডে যোগদান করেছেন। প্রেস্টন নর্থ এন্ডের মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর ধারে জার্মান ক্লাব ভলফসবুর্গের সাথে ১ মৌসুমের জন্য চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি সকল প্রতিযোগিতায় ১২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। পরবর্তীকালে, তিনি মিডলজব্রার হয়ে খেলেছেন। ২০২০–২১ মৌসুমে, তিনি ম্যানচেস্টার সিটি হতে ধারে বেলজীয় ক্লাব আন্ডারলেখটে যোগদান করেছেন।

২০১৩ সালে, মেচা ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন, তবে প্রায় ৬ বছর যাবত ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, ২০১৯ সালে তিনি জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন।

দলগতভাবে, মেচা এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার উভয়েই তিনি ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লুকাস মেচা ১৯৯৮ সালের ১৪ই ডিসেম্বর তারিখে জার্মানির হামবুর্গে জন্মগ্রহণ করেছেন, তবে শৈশবেই তিনি তার পরিবারের সাথে ইংল্যান্ডে স্থানান্তরিত হয়েছেন।[৩] তার বাবা হলেন নাইজেরীয় বংশোদ্ভূত এবং তার মা জার্মান বংশোদ্ভূত।[৪] তার বড় ভাই ফেলিক্স মেচাও একজন ফুটবল খেলোয়াড়।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

মেচা ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯, ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৩ সালের ৮ই নভেম্বর তারিখে তিনি উত্তর আয়ারল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। ২০১৭ সালে তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ২০১৭ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়লাভ করেছেন, উক্ত প্রতিযোগিতার ফাইনালে তার দল পর্তুগাল অনূর্ধ্ব-১৯ দলকে ২–১ গোলের ব্যবধানে পরাজিত করে উক্ত প্রতিযোগিতার ইতিহাসে দশম বারের মতো শিরোপা ঘরে তুলতে সক্ষম হয়েছিল। উক্ত প্রতিযোগিতায় তিনি ৪ ম্যাচে ২টি গোল করেছিলেন। অন্যদিকে, তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ দলের হয়ে ২০১৭–১৮ অনূর্ধ্ব-২০ এলিট লীগে অংশগ্রহণ করেছেন, যেখানে তার দল রানার-আপ হয়েছিল। ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৬ বছরে ৩১ ম্যাচে অংশগ্রহণ করে ৮টি গোল এবং ২টি শিরোপা জয়লাভ করেছেন। তিনি ২০১৪ সালের ২৭শে অক্টোবর তারিখে উত্তর মেসিডোনিয়া অনূর্ধ্ব-১৭ দলের বিরুদ্ধে ২০১৪ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন।

ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করলেও ২০১৯ সালে জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০১৯ সালের ২৬শে মার্চ তারিখে তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে তিনি জার্মানি অনূর্ধ্ব-২১ দলের হয়ে অভিষেক করেছেন। অভিষেকের ১৬৪ দিন পর, গ্রিস অনূর্ধ্ব-২১ দলের বিরুদ্ধে আয়োজিত প্রীতি ম্যাচের প্রথম গোলটি করার মাধ্যমে জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে প্রথমবারের মতো গোল করেছেন। তিনি ২০২১ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের জন্য ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত ২৩ সদস্যের জার্মানি অনূর্ধ্ব-২১ দলে স্থান পেয়েছেন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Profile"। 11v11। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০১৯ 
  2. "Updated squads for 2017/18 Premier League confirmed"। Premier League। ২ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ১২ ফেব্রুয়ারি ২০১৮ 
  3. "Who is Felix Nmecha? Man City youngster in profile after he's named on the bench vs Hoffenheim"। Manchester Evening News। ১২ ডিসেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০১৯ 
  4. "Manchester City confirm striker is eligible to represent Nigeria" 
  5. "Kuntz mit vier Neulingen zur EM-Gruppenphase nach Ungarn"। dfb.de। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]