লীগ ফর উইমেন'স ইকুয়ালিটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সমগ্র রুশ লীগ ফর উইমেনস ইকুয়ালিটি (রুশ: Всероссийская лига равноправия женщин) ১৯০৭ থেকে ১৯১৭ সালের অক্টোবর বিপ্লব পর্যন্ত রুশ সাম্রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ নারী সংগঠন ছিল। এটি আনুষ্ঠানিকভাবে ১৯০৭ সালের ৬ মার্চ নিবন্ধিত হয়েছিল। এর সদস্যপদটি মহিলাদের মধ্যে সীমাবদ্ধ ছিল এবং সাধারণত ১,৫০০ থেকে ২,০০০ সদস্য ছিল যার প্রধান শাখা মস্কোসেন্ট পিটার্সবার্গেখারকভ এবং টমস্ক সহ বেশ কয়েকটি ছোট আঞ্চলিক শাখা রয়েছে। এটি তিন বছরের মেয়াদে ১৬ সদস্যের কাউন্সিল দ্বারা পরিচালিত হয়েছিল। জিনাইদা মিরোভিচ, আনা কালমানোভিচ, লিউডমিলা রুটসেন, আরিয়াডনা তিরকোভা-উইলিয়ামস এবং জেকাতেরিনা শচেপকিনা সহ অনেক প্রাক্তন সদস্য এবং ইউনিয়ন ফর উইমেনস ইকুয়ালিটির নেতারা লীগে যোগ দিয়েছিলেন।

লীগ মানবহিতৈষী লক্ষ্য, শিক্ষা ও পারস্পরিক সহায়তার সাথে সমান অধিকারের রাজনৈতিক এজেন্ডাকে একত্রিত করেছিল। লীগ রাজ্য ডুমাকে তদবির করেছিল ও উত্তরাধিকার অধিকারের সমান আইন পাস করতে এবং বিবাহিত মহিলাদের জন্য পাসপোর্ট বিধিনিষেধ অপসারণ করতে সফল হয়েছিল, কিন্তু একাধিক প্রচেষ্টা সত্ত্বেও মহিলাদের ভোটাধিকার আইন পাস করতে ব্যর্থ হয়েছে। লীগ ২৩-২৯ ডিসেম্বর ১৯০৮ সালে প্রথম সমগ্র রুশ মহিলা কংগ্রেস ও ২৬ ডিসেম্বর ১৯১২ - ৪ জানুয়ারী ১৯১৩ সালে মহিলাদের শিক্ষা সম্পর্কিত প্রথম সমগ্র রুশ কংগ্রেস সহ মহিলা কংগ্রেসের আয়োজন করেছিল। ১৯১৭ সালের ফেব্রুয়ারী বিপ্লবআন্তর্জাতিক নারী দিবস উদযাপন লীগটিকে আরও শক্তিশালী করেছিল। ২০ মার্চ, লীগ সিটি ডুমা থেকে রাজ্য ডুমা পর্যন্ত প্রায় ৪০,০০০ মহিলার সাথে একটি গণ বিক্ষোভের আয়োজন করেছিল। পলিকসেনা এন শিশকিনা-ইয়াভিনের নেতৃত্বে লীগ নতুন শাসনের অধীনে মহিলাদের জন্য সমান ভোটদান এবং অন্যান্য অধিকারের দাবিতে রাশিয়ার অস্থায়ী সরকারের কাছে একটি আবেদনও জমা দেয়।[১] দুই দিন পর নারীরা রুশ অস্থায়ী সরকারের প্রধান প্রিন্স জর্জি লভভের কাছ থেকে নারীদের ভোটাধিকারের প্রতিশ্রুতি পান। আইনটি ১৯১৭ সালের ২০ জুলাই পাস হয়েছিল। অক্টোবর বিপ্লবের পরপরই লীগটি ভেঙে যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shishkina-Iavein, P. N. VIA Record: Shishkina-Iavein, Poliksena Nesterovna (1875-1947) Petition from March 4, 1917 to the Russian Provisional Government.