লিও সিরোটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লিও গ্রেগোরোভিচ সিরোটা
Fujita and Sirota.JPG
লিও সিরোটা এবং তার ছাত্র হারুকা ফুজিতা
জন্ম(১৮৮৫-০৫-০৪)৪ মে ১৮৮৫
মৃত্যু২৫ ফেব্রুয়ারি ১৯৬৫(1965-02-25) (বয়স ৭৯)
অন্যান্য নামЛео Григорьевич Сирота
পেশাপিয়ানোবাদক

লিও গ্রেগোরোভিচ সিরোটা (মে ৪, ১৮৮৫ - ২৫ ফেব্রুয়ারি, ১৯৬৫) একজন ইহুদি পিয়ানোবাদক ছিলেন যিনি কামিয়ানেতস-পোডিলস্কি, পোডলস্কায়া গুবার্নিয়া, রাশিয়ান সাম্রাজ্য, এখন ইউক্রেন -এ জন্মগ্রহণ করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

লিও সিরোটা পাঁচ বছর বয়সে পিয়ানো শেখা শুরু করেন।নয় বছর বয়সে তিনি ইতিমধ্যেই কনসার্ট দিচ্ছিলেন এবং পাদেরেউস্কির নজরে এসেছিলেন, যিনি ছেলেটিকে তার সাথে অধ্যয়নের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।সিরোতার বাবা-মা অবশ্য অনুভব করেছিলেন যে তিনি খুব ছোট, এবং তাই তিনি কিয়েভ এবং পরে সেন্ট পিটার্সবার্গের সংরক্ষণাগারগুলিতে যোগদান করেছিলেন।যাইহোক, ১৯০৪ সালে তিনি ফেরুসিও বুসোনির সাথে পড়াশোনা করতে ভিয়েনায় যান।

তিনি কন্ডাক্টর জাচা হোরেনস্টাইনের সাথে রিহার্সাল পিয়ানোবাদক হিসাবে কাজ করেছিলেন, যার বোন অগাস্টিন হোরেনস্টাইনকে তিনি বিয়ে করেছিলেন।সিরোটার ভিয়েনার অভিষেক কনসার্টটি অবশ্যই একটি স্মরণীয় উপলক্ষ ছিল: এতে দুটি পিয়ানোর জন্য মোজার্ট সোনাটা ছিল যার সাথে বুসোনি অন্য পিয়ানো বাজায়, তার পরে বুসোনি পিয়ানো কনসার্টো, বুসোনি পরিচালনা করেন এবং লিজট ডন জুয়ান ফ্যান্টাসির দুটি পিয়ানো সংস্করণ দিয়ে শেষ হয় .

সিরোতা এবং তার পরিবার ১৯২৯ সালে জাপানে বসতি স্থাপন করেন, সেখানে ১৬ বছর অবস্থান করেন, শিক্ষা দেন এবং আবৃত্তি করেন। তিনি মিনোরু মাতসুয়া (১৯১০-১৯৯৫) এবং তাকাহিরো সোনোদা ( ১৯২৮-২০০৪) এর পিয়ানো শিক্ষক ছিলেন। জাপানে থাকাকালীন, তিনি বেচস্টেইন এবং স্টেইনওয়ে যন্ত্রের জন্য জাপানে প্রচলিত ফ্যাশনের বিরুদ্ধে ইয়ামাহা পিয়ানোকে চ্যাম্পিয়ন করেছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, তিনি এবং তার স্ত্রী কারুইজাওয়া, নাগানোতে বন্দী ছিলেন, যখন তার মেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে নিরাপদ ছিল।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তিনি আমেরিকা চলে যান এবং সেন্ট লুইসে শিক্ষকতা করেন। একটি স্থানীয় রেডিও স্টেশন তাকে প্রায়শই সম্প্রচার করতে বলে, এবং তার বেঁচে থাকা বেশিরভাগ রেকর্ড করা আউটপুট কাগজ-ভিত্তিক টেপ থেকে আসে যা স্টুডিও তাকে প্রতিটি সম্প্রচারের পরে দেয়। সম্প্রচারিত চোপিনের সম্পূর্ণ কাজ সহ তাঁর সংগ্রহশালা বিশাল ছিল।তার বাজানো একটি উজ্জ্বল স্বর এবং অস্বস্তিকর, প্রায় অবিশ্বাস্য ব্যাখ্যা দ্বারা চিহ্নিত করা হয়, যা একটি আশ্চর্যজনক কৌশল দ্বারা আবদ্ধ - তার ডান হাতে তৃতীয় অংশে রোসেনথাল এর বিন্যাসটি আর্থার রুবিনস্টাইনকে বিস্মিত করেছিল বলে বলা হয়। কারণ তার নথিভুক্ত উত্তরাধিকার বিশেষীকৃত রিমাস্টারিং প্রয়োজন, এটি সম্প্রতি যে পিয়ানোবাদক হিসাবে তার মর্যাদা প্রশংসা করা হয়েছে।

সিরোটা ১৯৬৫ সালে মারা যান।

তার মেয়ের নাম ছিল বিট সিরোটা গর্ডন ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Evans, Allan (১৯৯৮)। "Leo Sirota, piano"। Arbiterrecords.com। ৯ অক্টোবর ১৯৯৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  • "Leo Sirota: a Chopin recital"। arbiterrecords.org। ৬ জুন ২০০৩। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৭: a memoir of her father by his daughter, Beate.