বিষয়বস্তুতে চলুন

র‍্যাডিক্যাল টিচার (জার্নাল)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
র‍্যাডিক্যাল টিচার  
ভাষাবাংলা

র‌্যাডিক্যাল টিচার হল একটি সমাজতান্ত্রিক, নারীবাদী, এবং বর্ণবাদ বিরোধী পিয়ার-পর্যালোচিত গবেষণা সাময়িকী। এটি শিক্ষার তত্ত্ব এবং অনুশীলনের জন্য নিবেদিত। সাময়িকীটি বৈষম্যের মূল কারণগুলি পরীক্ষা করে এবং শিক্ষার ক্ষেত্রে প্রগতিশীল সামাজিক পরিবর্তনের প্রচার করে।[১] এটি শিক্ষার সকল স্তরের শিক্ষাবিদদের সম্প্রদায়কে পরিষেবা দেয়, বিশেষত যাঁরা গণতান্ত্রিক প্রক্রিয়া, শান্তি ও ন্যায়বিচারের জন্য কাজ করছেন।

ইতিহাস এবং পরিলেখ[সম্পাদনা]

র‍্যাডিক্যাল টিচার ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।[২][৩] পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি লাইব্রেরি সিস্টেম এই সাময়িকী প্রকাশ করে, প্রতি বছরে তিনবার এটি জনসাধারণের কাছে প্রকাশিত হয়। র‌্যাডিক্যাল টিচারের সদর দপ্তর হল ম্যাসাচুসেটসের ক্যামব্রিজ। এই গবেষণা সাময়িকীটি শিক্ষার সকল স্তরে উগ্র শিক্ষাবিদদের আগ্রহের নিবন্ধ প্রকাশ করে। এটি শিক্ষাবিদ্যা এবং পাঠ্যক্রমের পাশাপাশি, শিক্ষাগত বিষয়ের সাথে সম্পর্কিত লিঙ্গ এবং যৌনতা, বিশ্বায়ন, জাতি, অক্ষমতা এবং অনুরূপ বিষয়গুলির উপর প্রতিবেদন তৈরি করে।[৪] সাময়িকীটি বৈষম্যের মূল কারণগুলি পরীক্ষা করার চেষ্টা করে এবং এই ধারণাটি প্রচার করে যে শিক্ষাবিদদেরও সক্রিয় কর্মী হওয়া উচিত, যাতে তাঁরা প্রগতিশীল সামাজিক পরিবর্তনের জন্য কাজ করেন। র‌্যাডিক্যাল টিচারে প্রকাশিত হওয়ার জন্য আসা প্রতিটি নিবন্ধ কঠোরভাবে কয়েক ডজন ব্যক্তি দ্বারা পর্যালোচিত হয়, যে ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে শিক্ষার পটভূমি আছে।

সাময়িকীর প্রতিটি সংখ্যার একটি বিষয়বস্তু রয়েছে যার সাথে বেশিরভাগ নিবন্ধ সম্পর্কিত। অতীতে প্রকাশিত হওয়া বিষয়বস্তুগুলির মধ্যে রয়েছে "যুদ্ধের সময়ে শিক্ষাদান", "শিক্ষাদান করা যে কৃষ্ণাঙ্গ জীবনও মূল্যবান", "শ্রেণীকক্ষে জাতি", এবং "পরিচয়ের রাজনীতির বাইরে "। নিবন্ধগুলি ছাড়াও, র‌্যাডিক্যাল টিচার বইয়ের পর্যালোচনা, শিক্ষামূলক নোট এবং শিক্ষা কর্মীদের জন্য সংবাদ প্রকাশ করে।

এই শিক্ষামূলক সাময়িকীর জন্য কোন চাঁদা লাগেনা।[১][৫]

ব্লগ[সম্পাদনা]

র‌্যাডিক্যাল টিচারের একটি ব্লগ রয়েছে, তাদের ওয়েবসাইটের মাধ্যমে সেখানে পৌঁছোনো যেতে পারে। ব্লগটি সাময়িকীর মতো একই বিষয়ের বিন্যাস অনুসরণ করে, কিন্তু এটি প্রকৃত সময়ে (রিয়েল-টাইম) হালনাগাদ করা হয়। ব্লগটিতে ইলেকট্রনিক বিন্যাসে ব্যক্তিদের শিক্ষাগত সমস্যাগুলি প্রকৃত সময়ে হালনাগাদ করা যায়। জার্নাল রিলিজে ব্লগ পোস্ট পুনরাবৃত্তি হয় না।[১][৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Radical Teacher" 
  2. "The Radical Teacher"JSTOR। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৫ 
  3. Samuel Totten; Jon E. Pedersen (জানুয়ারি ২০১২)। Educating about Social Issues in the 20th and 21st Centuries: A Critical Annotated Bibliography। IAP। পৃষ্ঠা 506। আইএসবিএন 978-1-61735-573-8। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৫ 
  4. "About"। ২০১৬-১১-১৩। 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Radical Teacher নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি