রোমা, চিত্তা আপের্তা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(রোম, ওপেন সিটি থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রোমা, চিত্তা আপের্তা
রোমা, চিত্তা আপের্তা.jpg
মূল শিরোনামশিরোনাম
পরিচালকরোবার্তো রোসেলিনি
প্রযোজক
চিত্রনাট্যকার
কাহিনীকারসের্গিও এমিইডি
উৎসলেখক কর্তৃক 
মূল কাজের শিরোনাম
শ্রেষ্ঠাংশে
বর্ণনাকারীঅ্যামেজিং ক্রিসওয়েল
সুরকাররেঞ্জো রোসেলিনি
চিত্রগ্রাহকওবালডো আরাতা
সম্পাদকএরলাডো ডা রোমা
পরিবেশক
মুক্তি
  • ৭ সেপ্টেম্বর ১৯৪৫ (1945-09-07) (ইতালি)
দৈর্ঘ্য১০৫ মিনিট
দেশইতালি
ভাষা
আয়$১ মিলিয়ন[১]

রোমা, চিত্তা আপের্তা বা রোম, উন্মুক্ত শহর (ইতালীয়: Roma città aperta, বাংলা: রোম, উন্মুক্ত শহর) ১৯৪৫ সালের ইতালীয় নাট্য চলচ্চিত্রসের্গিও এমিইডি এবং আলবার্তো কনসিগলিওর গল্প অবলম্বনে রোবার্তো রোসেলিনি পরিচালিত এই চলচ্চিত্রে অভিনয়ে ছিলেন, আলডো ফ্যাবরিজি, আনা মাগনানি, মার্সেলো পাগলিরো এবং হ্যারি ফিয়েস্ট। ইংরেজি সাবটাইটেলসহ মুক্তির নাম ছিলো, ওপেন সিটি[২] ইতালীয় নয়াবাস্তববাদের নতুন দিগন্তের সূচনা হয় এই চলচ্চিত্রের মধ্য দিয়ে। কান চলচ্চিত্র উৎসবে গ্র্যান্ড প্রাইজ, ইতালীয় ন্যাশনাল সিন্ডিকেট অব ফিল্ম জার্নালিস্ট থেকে সিলভার রিবনসহ বিভিন্ন পুরস্কার জেতে এই চলচ্চিত্র। ইতালীতে মুক্তির পূর্বে, ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে এই চলচ্চিত্র নিউ ইয়র্কে মুক্তি দয়ো হয়।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

একটি বিখ্যাত দৃশ্যে আনা মাগনানি

১৯৪৪ সালে নাৎসি বাহিনী অধিকৃত রোমের (আগস্ট ১৪, ১৯৪৩ সালের পরে ওপেন সিটি) প্রেক্ষাপট বিস্তৃত হয়েছে এ-চলচ্চিত্রে। সে সময়ে জার্মান গেস্টাপো শহরে ঢুকে পড়ে। সেখানে তৎকালীন অন্যতম প্রথাবিরোধী জর্জিও ম্যানফ্রেডিকে তারা খুঁজে পায়। এদিকে ম্যানফ্রেডি তাদের কাছ থেকে পালাতে থাকে। সে তার বন্ধু ফ্রান্সেসকোর কাছে যায় এবং বন্ধুর বাগদত্তা পিনার কাছে সাহার্য চায়। পিনা তাকে নিয়ে যায় পাদ্রী ডন পিয়াত্রোর কাছে। পিনা এবং পিয়াত্রো দু'জন মিলে ম্যানফ্রেডিকে শহর থেকে পালাতে সাহার্য করতে থাকে। এদিকে পিয়াত্রোকে কাজে লাগাতে চায় গেস্টাপো। তারা মনে করে, পিয়াত্রোকে ধর্মীয় বিশ্বাসের মাধ্যমে ভোলানো সম্ভব। তবে পিয়াত্রো বিশ্বাস করতেন, অন্যকে সাহার্য করাই ঈশ্বরকে সাহার্য করা। কিন্তু এতো চেষ্টা সত্ত্বেও শেষ পর্যন্ত ম্যানফ্রেডি পালাতে ব্যর্থ হন। পিনার বোন এবং ম্যানফ্রেডির প্রাক্তন প্রেমিকা মারিনানেশার লোভে পড়ে ম্যানফ্রেডিকে জার্মানদের হাতে ধরিয়ে দেন। পিয়াত্রো চোখের সামনে ম্যানফ্রেডির অত্যাচার এবং মৃত্যু দেখে। তবু তিনি গেস্টাপোর সাথে হাত মেলায় না। ফলে ডন পিয়াত্রোকে তারা হত্যা করে।

অভিনয়ে[সম্পাদনা]

উৎপাদন[সম্পাদনা]

বিতরণ[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

বিজয়

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Influx of British Stars Continuing Schallert, Edwin. Los Angeles Times (1923-Current File) [Los Angeles, Calif] 11 Mar 1951: D3.
  2. 19th Academy Awards official website

আরো পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]