রোমিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রোমিও
Romeo and juliet brown.jpg
ফোর্ড ম্যাডক্স ব্রাউনের তৈলচিত্রে আঁকা রোমিও অ্যান্ড জুলিয়েট-এর বিখ্যাত বারান্দার দৃশ্য।
স্রষ্টা উইলিয়াম শেকসপিয়র
তথ্য
পরিবার

রোমিও মন্টাগুয়ে (ইতালীয়: Romeo Montecchi) উইলিয়াম শেকসপিয়র রচিত ট্র্যাজেডি রোমিও অ্যান্ড জুলিয়েট-এর একটি নাম চরিত্র। সে এই নাটকের কেন্দ্রীয় পুরুষ চরিত্র। রোমিও লর্ড মন্টাগুয়েলেডি মন্টাগুয়ের পুত্র। সে গোপনে মন্টাগুয়ে পরিবারের পারিবারিক শত্রু কাপুলেট পরিবারের জুলিয়েটের সাথে গোপনে প্রেম করে ও তাকে বিয়ে করে। দ্বৈরথ যুদ্ধে বাধ্য রোমিও জুলিয়েটের ভাই টাইবাল্টকে হত্যা করার পর জুলিয়েটের ভুয়া মৃত্যুর খবর শুনে আত্মহত্যা করে।

রোমিও চরিত্রটির পাইরামাস চরিত্রের সাথে মিল খুঁজে পাওয়া যায়। পাইরামাস ওভিডের মেটামরফসিস-এর একটি চরিত্র। কিন্তু রোমিও চরিত্রের প্রথম আধুনিক রূপ ছিল মাসুচ্চিও সালেরনিটানোর ইল নভেলিনো (১৪৭৬) এর মারিওত্তোর সাথে। গল্পটি লুইজি দা পোর্তো তার জিউলিয়েটা এ রোমিও (১৫৩০) এ গ্রহণ করেন এবং শেকসপিয়রের প্রধান সূত্র ছিল এই বইয়ের আর্থার ব্রোকের ইংরেজি অনুবাদ দ্য ট্র্যাজিকাল হিস্ট্রি অফ রোমিউস অ্যান্ড জুলিয়েট[১] যদিও সালেরনিটানো ও দা পোর্তো দাবী করেন তাদের এই গল্পের ঐতিহাসিক সত্যতা আছে, কিন্তু তার খুব কমই প্রমাণ পাওয়া গেছে।

নাটকে রোমিও তার বাবা-মায়ের একমাত্র সন্তান এবং একটি গুরুত্বপূর্ণ চরিত্র, যে সর্বক্ষণ গল্পে বিদ্যমান ছিল। একজন আদর্শ প্রেমিক হিসেবে তার ভূমিকার কারণে রোমিও শব্দটি বিভিন্ন ভাষায় পুরুষ প্রণয়কারীদের অপর নামে পরিণত হয়েছে।

উৎপত্তি[সম্পাদনা]

শেকসপিয়রের রোমিও অ্যান্ড জুলিয়েটের মিল পাওয়া যায় ইফেসাসের জেনোফোনের ইফেসিয়াকায়। রোমিও চরিত্রটি ওভিডের মেটামরফসিস-এর পাইরামাস চরিত্রের সাথে মিল রয়েছে। এই গল্পে পাইরামাস নামে যুবক পারিবারিক দ্বন্দ্বের কারণে তার প্রিয়াকে পায় না এবং তার মৃত্যুর ভুল খবর বিশ্বাস করে আত্মহত্যা করে।[২] যদিও শেকসপিয়র সরাসরি ওভিডের থেকে গল্প নেন নি তবুও গল্পে এই ইতালীয় লেখকের প্রভাব থাকায় তিনি তার কাছে ঋণী।[৩] দুইটি সূত্র শেকসপিয়র ব্যবহার করেছেন, যার মধ্যে একটি হল ব্রোকের দা পোর্তোর জিউলিয়েটা এ রোমিও বইয়ের অনুবাদ এবং ডব্লিউ. পেইন্টারের দ্য গুডলি হিস্ট্রি অফ দ্য ট্রু, অ্যান্ড কন্সট্যান্ট লাভ বিটুইন রোমিও অ্যান্ড জুলিয়েট[১]

অভিনয়শিল্পী[সম্পাদনা]

অনেক জনপ্রিয় অভিনেতারা রোমিও চরিত্রে অভিনয় করেছে:

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hunter & Lichfield, p. 11
  2. Halio 1998, p. 93
  3. Bevington, p. 37
  4. Sneider, Jeff (২০১১-০৬-২১)। "Douglas Booth, thou art 'Romeo'"। Variety। সংগ্রহের তারিখ ২৭ ডিসেম্বর ২০১৬ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]