রেজাউল করিম হীরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(রেজাউল করিম হিরা থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রেজাউল করিম হীরা
এমপি
সংসদীয় এলাকাজামালপুর-৫
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1942-12-01) ডিসেম্বর ১, ১৯৪২ (বয়স ৭৬)
জাতীয়তাবাংলাদেশী
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
পেশারাজনীতি
ধর্মইসলাম

রেজাউল করিম হীরা বাংলাদেশ আওয়ামীলীগের একজন রাজনীতিবিদ ও সংসদ সদস্য। তিনি জামালপুর-৫ থেকে ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি দ্বিতীয় হাসিনা মন্ত্রীসভার ভুমি মন্ত্রী ছিলেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

হীরা ১৯৪২ সালের ১লা ডিসেম্বর জামালপুরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম নুরুল হক চৌধুরী ও মাতার নাম জয়গুন্নেছা। তিনি মাধ্যমিক পর্যন্ত পডাশুনা করেছেন।[১]

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

হীরা প্রথম সংসদ নির্বাচন করেন ১৯৯১ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে করলেও প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৯৬ সালের জুনে অনুষ্ঠিত ৭ম জাতীয় সংসদ নির্বাচনে। এর তিনি ২০০১ ও ২০০৮ সালে পুনরায় বিএনপির সিরাজুল হককে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে হাসিনা দ্বিতীয় মন্ত্রীসভা গঠন করলে তিনি ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব পান। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নির্বাচন বয়কট করলে মহাজোটের শরীক জাতীয় পার্টি-জেপির বাবর আলী খানকে ১৯ হাজার ৩৪৫ ভোটের ব্যবধানে পরাজিত করেন। ১লা মার্চ দশম সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসেবে নিয়োগ পান।[২][৩] ২০১৮ সালের নির্বাচনে তিনি মনোনয়ন পত্র দাখিল করলেও পরে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া দলীয় নির্দেশে প্রত্যাহার করে নেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "হলফনামা" (PDF)নির্বাচন কমিশন। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০২ 
  2. "রেজাউল করিম হীরা ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি"www.banglanews24.com। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০২ 
  3. "ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি"জাতীয় সংসদ। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯