রামদাস গান্ধী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রামদাস গান্ধী
জন্ম
রামদাস মোহনদাস গান্ধী

২ জানুয়ারী ১৮৯৭
মৃত্যু১৪ এপ্রিল ১৯৬৯(1969-04-14) (বয়স ৭২)
জাতীয়তাভারতীয়
দাম্পত্য সঙ্গীনির্মলা
সন্তান
পিতা-মাতা
আত্মীয়হরিলাল, মনিলাল, দেবদাস (ভাই)

রামদাস মোহনদাস গান্ধী (২ জানুয়ারী ১৮৯৭ - ১৪ এপ্রিল ১৯৬৯) ছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধীর তৃতীয় পুত্র। তিনি নিজের চেষ্টায় একজন স্বাধীনতা কর্মী হয়ে উঠেছিলেন।[১]

প্রাথমিক জীবন এবং কর্মজীবন[সম্পাদনা]

তিনি দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন। তিনি তাঁর পিতা-মাতা এবং তাঁর ভাইদের সবাইকে ছাড়িয়ে গিয়েছিলেন। তার ও তার স্ত্রী নির্মলার তিন সন্তান ছিল; সুমিত্রা গান্ধী, কানু গান্ধী এবং ঊষা গান্ধী। তিনি তার বাবার ভারতীয় স্বাধীনতা আন্দোলনে সক্রিয় ছিলেন।

সন্ন্যাসব্রতে তার কোনও আগ্রহ ছিল না, তবুও ১৯৩০-এর দশকের তীব্র নাগরিক প্রতিবাদে অংশ নিয়েছিলেন। অসংখ্য কারাবন্দীত্ব তার স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলেছিল। তিনি কখনও বাবার দ্বারা আরোপিত দক্ষিণ আফ্রিকায় উত্থিত আদর্শিক দারিদ্র্যের সাথে সামঞ্জস্য হন নি।

তার বাবার শেষকৃত্যে রামদাস গান্ধীই মহাত্মার কামনা অনুসারে শ্মশানে মহাত্মার মুখাগ্নি করেছিলেন।[২] শেষকৃত্যে তাঁর ছোট ভাই দেবদাস গান্ধী তাঁর সাথে যোগ দিয়েছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

তিনি ৭২ বছর বয়সে তার পিতা মহাত্মা গান্ধীর জন্মশতবর্ষে মারা যান। মৃত্যুর সময় তিনি তিন সন্তান রেখে গিয়েছিলেন, তাদের কেউই আর বেঁচে নেই।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Four sons of Mohandas Gandhi and Kasturba Gandhi"INDIAN CULTURE (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-১৬ 
  2. "Ramdas Gandhi lights the funeral pyre of his father, Indian political..."Getty Images (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২৫