রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়
অবস্থান
মানচিত্র
,
৭৭০০

স্থানাঙ্ক২৩°৪৫′৩৫″ উত্তর ৮৯°৩৮′৪৮″ পূর্ব / ২৩.৭৫৯৭০৭৪° উত্তর ৮৯.৬৪৬৭৭৮৯° পূর্ব / 23.7597074; 89.6467789
তথ্য
ধরনসরকারি বিদ্যালয়
প্রতিষ্ঠাকাল১৮৯২
প্রতিষ্ঠাতাগণ
  • গিরিজা শংকর মজুমদার
  • অভয়শংকর মজুমদার
বিদ্যালয় বোর্ডমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
বিদ্যালয় জেলারাজবাড়ী জেলা
ইআইআইএন১১৩৪২৯
প্রধান শিক্ষিকামাহবুবা আক্তার
অনুষদ
  • বিজ্ঞান
  • মানবিক
  • বানিজ্য
লিঙ্গবালক
শ্রেণী৩য়-১০ম
ভাষাবাংলা
ক্যাম্পাসশহুরে
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট

রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় বাংলাদেশের রাজবাড়ী জেলার একটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়। [১][২] এটি ১৮৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

বিদ্যালয়ের ইতিহাস[সম্পাদনা]

বর্তমান রাজবাড়ী জেলার বাণীবহের তৎকালীন জমিদার গিরিজা শংকর মজুমদার দেড় শতাধিক বছরের পুরানো এই বিদ্যালয়ের একটি ভবনকে তার কাঁচারী ঘর হিসেবে ব্যবহার করতেন। তিনি ১৮৯২ সালে এই ভবনে গোয়ালন্দ মডেল হাই স্কুল নামে বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় নামে পরিচিত।

বিদ্যালয়ের অবস্থান[সম্পাদনা]

অবস্থানগত দিক থেকে বিদ্যালয়টি শহরের ইংলিশ মার্কেট এর বিপরীতে শহরের প্রধান সড়ক সংলগ্ন এবং বড় বাজারের অদূরেই অবস্থিত। বিদ্যালয়ের উত্তর দিকে রয়েছে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের বাসভবন। দক্ষিণে একটি পুকুর, কয়েকটি বাড়ী ও পালকি নামের একটি রেস্তরাঁ। পূর্ব দিকে বিদ্যালয়ের একটি ছোট পুকুর ও কিছু বাড়ী এবং পশ্চিমে শহরের অন্যতম প্রধান সড়ক ও রাজবাড়ী ইংলিশ মার্কেট অবস্থিত।

অবকাঠামো[সম্পাদনা]

বিদ্যালয়টিতে একটি দ্বিতল বিশিষ্ট প্রশাসনিক ভবন (১টি প্রধান শিক্ষকের কক্ষ, ১টি দাপ্তরিক কক্ষ, ১টি সেমিনার কক্ষ, বড় ১টি হল রুম, ১টি নামাজের কক্ষসহ বেশ কিছু কক্ষ), ৩তলা বিশিষ্ট ১টি একাডেমিক ভবন, দ্বিতল বিশিষ্ট ১টি পুরাতন একাডেমিক ভবন এবং দ্বিতল বিশিষ্ট আরো ১টি দ্বিতল বিশিষ্ট পুরাতন ও পরিত্যাক্ত একাডেমিক ভবন রয়েছে৷ উল্লেখ্য যে, পুরাতন পরিত্যাক্ত ভবনটিই ছিল জমিদার গিরিজা শংকর মজুমদারের কাঁচারী ঘর। এছাড়াও বিদ্যালয়ের পূর্ব দিকে রয়েছে ১টি শহীদ মিনার ও ১টি সাইকেল গ্যারেজ। বিদ্যালয়ের মাঝে রয়েছে ১টি খেলার মাঠ।

শিক্ষা ব্যবস্থা[সম্পাদনা]

বিদ্যালয়টিতে শুধুমাত্র বালকদের জন্য সরকারিভাবে পড়ার সুব্যবস্থা রয়েছে। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত বিদ্যালয়টিতে পড়ানো হয়। মেধার ভিত্তিতে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রতিবছর ছাত্রদের ভর্তি নেওয়া হয়। বিদ্যালয়টিতে পূর্বে কোন শিফট পদ্ধতি চালু না থাকলেও বর্তমানে ২টি শিফটে নিয়মিত ক্লাস হয়ে থাকে।প্রত্যেক শ্রেণীতে রয়েছে ২টি করে শাখা। ৯ম ও ১০ম শ্রেণীতে তিনটি বিভাগে ছাত্রদের শিক্ষা দান করা হয়। বিভাগগুলো হলো বিজ্ঞান, কলা ও বাণিজ্য।এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতায় এই বিদ্যালয় টি অংশ নিয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রতিবেদক, নিজস্ব (২০১৯-১২-০৫)। "রাজবাড়ী জেলা শহরের দু'টি সরকারি উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৯ ডিসেম্বর –" (ইংরেজি ভাষায়)। ২০২২-০১-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪ 
  2. "রাজবাড়ীর চারটি সরকারি বিদ্যালয়ে শিক্ষক সংকট | print - Bhorer Kagoj"। ২০২৩-১০-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪