রবীন্দ্রনাথ চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রবীন্দ্রনাথ চৌধুরী
জন্ম১৯০১
মৃত্যু৬ আগস্ট ১৯৮১(১৯৮১-০৮-০৬)
পেশাচিকিৎসক
চিকিৎসা শিক্ষাবিদ
কর্মজীবন১৯৩৪–১৯৮১
পরিচিতির কারণট্রপিকাল মেডিসিন
পুরস্কার পদ্মভূষণ (১৯৬০)

রবীন্দ্রনাথ চৌধুরী (১৯০১ - ৬ আগস্ট ১৯৮১) ছিলেন একজন ভারতীয় বাঙালি চিকিৎসক, চিকিৎসা শিক্ষাবিদ। ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের পরিচালক।[১]

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

রবীন্দ্রনাথ চৌধুরী ১৯০১ খ্রিস্টাব্দে জন্ম গ্রহণ করেন। তিনি কলকাতার মেডিক্যাল কলেজে পড়াশোনা করে চিকিৎসা বিজ্ঞানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক হন। উচ্চ শিক্ষার্থে ইংল্যান্ডে যান। এডিনবার্গের রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানস থেকে এমআরসিপি ডিগ্রি এবং ওয়েলস থেকে টিডিডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

দেশে ফিরে তিনি ১৯৩৪ খ্রিস্টাব্দে কলকাতা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে একজন সহকারী অধ্যাপক হিসাবে তার কর্মজীবন শুরু করেন। ১৯৪৫ খ্রিস্টাব্দে অধ্যাপকপদে উন্নীত হন এবং ১৯৫০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠানের পরিচালক হন এবং ১৯৬৬ খ্রিস্টাব্দে অবসরের দিন পর্যন্ত তিনি ওই পদে ছিলেন। এছাড়াও তিনি কারমাইকেল হাসপাতালে বরিষ্ঠ চিকিৎসক এবংষট্রপিক্যাল ডিজিজেস সুপারিনটেনডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। [২]

ডক্টর চৌধুরী কলেরা, ম্যালেরিয়া, অ্যামিবিয়াসিস এবং হাইপোপ্রোটিনেমিয়ার মতো রোগের উপর বহু গবেষণা করেন এবং কেমোথেরাপি এবং ম্যালেরিয়ার কেমোপ্রোফিল্যাক্সিসে জন্য বিশেষ সুনাম অর্জন করেন।।

এছাড়াও তিনি এশিয়াটিক সোসাইটির সদস্য ছিলেন এবং ইন্ডিয়ান মেডিকেল গেজেটের সম্পাদনা করতেন। ১৯৬৮-৭০ খ্রিস্টাব্দে তিনি ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স একাডেমির সদস্য ছিলেন।

তিনি ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ প্যাথলজিস্ট অ্যান্ড মাইক্রোবায়োলজিস্ট, ইন্টারন্যাশনাল কংগ্রেস অফ ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড ম্যালেরিয়া এবং ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ মেডিক্যাল এডুকেশনের সঙ্গে যুক্ত ছিলেন।

ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের এক অধিবেশনে তিনি মেডিকেল ও ভেটেরিনারি বিভাগে সভাপতি ছিলেন। ১৯৭৩-৭৪ খ্রিস্টাব্দে রয়্যাল সোসাইটি অফ ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন এর সহ-সভাপতি পদে আসীন ছিলেন।

ডক্টর চৌধুরী ন্যাশনাল একাডেমি অফ মেডিক্যাল সায়েন্সেস [৪] এর একজন প্রতিষ্ঠাতা ফেলো এবং ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স একাডেমির এবং রয়্যাল সোসাইটি অফ ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিন , লন্ডনের নির্বাচিত ফেলো ছিলেন।[৩]

সম্মাননা[সম্পাদনা]

চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য ভারত সরকার ১৯৬০ খ্রিস্টাব্দে দেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণে ভূষিত করে । [ ৫] ১৯৬৮ খ্রিস্টাব্দে এডিনবার্গের রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ানস তাকে এএনবি পুরস্কার এবং ১৯৭৭ খ্রিস্টাব্দে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ কমলা মেনন মেডিকেল রিসার্চ অ্যাওয়ার্ড প্রদান করে।

তিনি ৮০ বছর বয়সে ১৯৮১ সালের ৬ আগস্ট মারা যান।[৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tropical Health: A Report on a Study of Needs and Resources। National Academies। ১৯৬২। পৃষ্ঠা 455–। NAP:14018। 
  2. "Chaudhuri,R.N." (পিডিএফ)। National Academy of Medical Sciences। ২০১৬। সংগ্রহের তারিখ ৬ জুলাই ২০১৬ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Deceased Fellow নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি