রবার্ট প্রেস্টন (অভিনেতা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রবার্ট প্রেস্টন
Robert Preston
Robert Preston-publicity.jpg
রবার্ট প্রেস্টনের প্রচারণামূলক ছবি
জন্ম
রবার্ট প্রেস্টন মেসার্ভি

(১৯১৮-০৬-০৮)৮ জুন ১৯১৮
মৃত্যু২১ মার্চ ১৯৮৭(1987-03-21) (বয়স ৬৮)
মন্টেসিটো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণফুসফুসের ক্যান্সার
জাতীয়তামার্কিন
পেশাঅভিনেতা, গায়ক
কর্মজীবন১৯৩৮-১৯৮৫
দাম্পত্য সঙ্গীক্যাথরিন ক্রেইগ (বি. ১৯৪০–১৯৮৭)
পুরস্কারটনি পুরস্কার (২ বার)

রবার্ট প্রেস্টন মেসার্ভি (ইংরেজি: Robert Preston Meservey; জন্ম: ৮ই জুন ১৯১৮ - ২১শে মার্চ ১৯৮৭) ছিলেন একজন একজন মার্কিন অভিনেতা। তিনি সঙ্গীতনাট্য দ্য মিউজিক ম্যান (১৯৫৮) ও এর চলচ্চিত্রায়নে (১৯৬২) প্রফেসর হ্যারল্ড হিল চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। এই সঙ্গীতনাট্যে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে টনি পুরস্কার লাভ করেন এবং চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। আই ডু! আই ডু! (১৯৬৫) সঙ্গীতনাট্যে অভিনয়ের জন্য তিনি ১৯৬৭ সালে আরেকটি টনি পুরস্কার লাভ করেন। ১৯৮২ সালে ভিক্টর/ভিক্টোরিয়া চলচ্চিত্রে ক্যারল "টডি" টড চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।[১]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

প্রেস্টন ১৯১৮ সালের ৮ই জুন ম্যাসাচুসেট্‌সের নিউটনে জন্মগ্রহণ করেন।[২] তার পিতা ফ্রাংক ওয়েস্লি মেসার্ভি (১৮৯৯-১৯৯৬) ছিলেন আমেরিকান এক্সপ্রেসের কেরানি এবং মাতা রুথ এল. (জন্ম: রিয়া, ১৮৯৫-১৯৭৩) ছিলেন একজন গার্মেন্টস কর্মী।[৩] প্রেস্টন লস অ্যাঞ্জেলেসের আব্রাহাম লিংকন হাই স্কুলে পড়াশুনা করেন এবং পরে পাসাডেনা কমিউনিটি প্লেহাউজে অভিনয় বিষয়ে পাঠ গ্রহণ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

প্রেস্টন সঙ্গীতনাট্য দ্য মিউজিক ম্যান (১৯৫৮)-এ প্রফেসর হ্যারল্ড হিল চরিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে টনি পুরস্কার লাভ করেন। পরবর্তী কালে ১৯৬২ সালে মেরেডিথ উইলসনের পরিচালনায় এই নাটকের চলচ্চিত্রায়নে অভিনয়ের জন্য তিনি সেরা সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্র অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ১৯৬৫ সালে আই ডু! আই ডু! সঙ্গীতনাট্যের প্রধান দুটি চরিত্রের একটিতে অভিনয় করেন। অপর চরিত্রটিতে অভিনয় করেছিলেন ম্যারি মার্টিন। এই নাটকে তার অভিনয়ের জন্য তিনি ১৯৬৭ সালে দ্বিতীয়বারের মত টনি পুরস্কার লাভ করেন।

১৯৭০-এর দশকে তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র ভূমিকাসমূহ হল স্যাম পেকিনপাহের জুনিয়র বোনার (১৯৭২)-এ এইস বোনার, সেমি-টাফ (১৯৭৭)-এ "বিগ এড" বুকম্যান এবং ব্লেক এডওয়ার্ডসের হলিউডের বিদ্রূপাত্মক এস.ও.বি. (১৯৮১)-এ ডক্টর আরভিং ফাইনগার্টেন। গায়কীর জন্য পরিচিত না হলেও প্রেস্টন কয়েকটি সঙ্গীতধর্মী চলচ্চিত্রে অভিনয় করেছেন, সেগুলো হল মেম (১৯৭৪) ও ভিক্টর/ভিক্টোরিয়া (১৯৮২)। ভিক্টর/ভিক্টরিয়া চলচ্চিত্রে ক্যারল "টডি" টড চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র হল দ্য লাস্ট স্টারফাইটার (১৯৮৪)। এতে তিনি সেঞ্চুয়ারি নামে একজন আন্তর্নক্ষত্রিয় মিলিটারি সংগ্রাহক চরিত্রে অভিনয় করেন। তার অভিনীত শেষ কাজ ছিল টেলিভিশন চলচ্চিত্র আউটরেজ! (১৯৮৬)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রিচার্ডস, ডেভিড (২২ জুলাই ১৯৮৪)। "Robert Preston, With a Capital P"ওয়াশিংটন পোস্ট। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৮ 
  2. "Robert Preston Meservey"অ্যানসেস্ট্রি। ২৫ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৮ 
  3. লিলিয়ান, রস; হেলেন, রস। The Player: A Profile Of An Art। নিউ ইয়র্ক সিটি: সিমন অ্যান্ড শুস্টার। পৃষ্ঠা ৪০৪। সংগ্রহের তারিখ ৮ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]