রবার্ট জর্জ ওয়ার্ডল রামজে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রবার্ট রামজে
RGWardlawRamsay.jpg
জন্ম(১৮৫২-০১-২৫)২৫ জানুয়ারি ১৮৫২
মৃত্যু২২ এপ্রিল ১৯২১(1921-04-22) (বয়স ৬৯)
নাগরিকত্ববৃটিশ
কর্মক্ষেত্রপক্ষীবিজ্ঞান

কর্নেল রবার্ট জর্জ ওয়ার্ডল রামজে (জানুয়ারি ২৫, ১৮৫২-এপ্রিল ২২, ১৯২১) ছিলেন বৃটিশ সেনাবাহিনীর সদস্য ও প্রকৃতিবিদ। তার পিতার নাম রবার্ট বেলফোর ওয়ার্ডল রামজে। তার মাতা লুইজা ছিলেন জর্জ, অষ্টম মার্কুইস অব টুইডেল-এর তৃতীয় কন্যা।

রামজে শিয়াম ও হ্যারোতে তার শিক্ষা সমাপ্ত করেন। ১৮৭১ সালে তিনি বৃটিশ সেনাবাহিনীর হ্যাম্পশায়ার রেজিমেন্টে যোগ দেন। তার কর্মক্ষেত্র ছিল ভারত, আফগানিস্তানবার্মায়। ছেলেবেলা থেকেই তার পাখি বিষয়ে ব্যাপক আগ্রহ ছিল। পাখি বিষয়ক আগ্রহের ফলস্বরূপ ১৮৭২ সালে তিনি বৃটিশ অর্নিথোলজিস্টস ইউনিয়নের সদস্যপদ লাভ করেন।

প্রাথমিক জীবনে রামজে

১৯১৩ থেকে ১৯১৮ পর্যন্ত তিনি ইউনিয়নের সভাপতি ছিলেন। তিনি পরবর্তীতে জ্যুলজিক্যাল সোসাইটির ফেলো নির্বাচিত হন। তার নানা রকম কাজের মধ্যেও তিনি পক্ষীবিজ্ঞান নিয়ে গবেষণা করে যান। তিনি আর্থার হে, নবম মার্কুইস অব টুইডেল-এর বোনপো ছিলেন। হে নিজে একজন পক্ষীবিদ ছিলেন। রামজে হে'র সংগ্রহ করা ২০ হাজার পাখির নমুনা উত্তরাধিকার সূত্রে লাভ করেন। এই বিশাল সংগ্রহ পরবর্তীকালে বৃটিশ মিউজিয়ামে প্রদর্শিত হয়। তার জীবদ্দশায় তিনি দুইটি গ্রন্থ রচনা করেন: The Ornithological works of Arthur 9th Marquis of Tweeddale (১৮৮১) ও Guide to the birds of Europe and North Africa। দ্বিতীয় গ্রন্থটি তার মৃত্যুর পর ১৯২৩ সালে প্রকাশিত হয়।[১][২][৩] ভারতের পক্ষীবিদ অ্যালান অক্টোভিয়ান হিউমের সাথে তার যোগাযোগ ছিল।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Clarke, William Eagle (1923) Preface in Guide to the Birds of Europe and North Africa. Gurney and Jackson, London.
  2. Anon. 1921. Obituary. Ibis 538-540.
  3. Warr, F. E. 1996. Manuscripts and Drawings in the ornithology and Rothschild libraries of The Natural History Museum at Tring. BOC.

বহিঃসংযোগ[সম্পাদনা]