রঙ মিশ্রণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সংযোজক রঙ মিশ্রণ রঙিন আলো দিয়ে চিত্রিত করা যেতে পারে।

দুই ধরণের রঙের মিশ্রণ রয়েছে : সংযোজক এবং বিয়োজক । উভয় ক্ষেত্রেই সাধারণত তিনটি রঙ এবং তিনটি গৌণ বর্ণের (তিনটি প্রাথমিক বর্ণের মধ্যে দুটিকে সমান পরিমাণে মিশিয়ে তৈরি করা রঙ) মিশ্রণ বর্ণিত হয়।

যুত মিশ্রণ[সম্পাদনা]

যুক্ত রঙ মিশ্রণের একটি অনুকরণীয় উদাহরণ। যুুত প্রাথমিক রঙগুলো আলোর উত্স হিসাবে কাজ করে। আদর্শ লাল, সবুজ এবং নীল জোড়ায় জোড়ায় মিশিয়ে সায়ান, বেগুনি এবং হলুদ উত্পাদন করে। তিনটি প্রাথমিক (কেন্দ্র) একত্রিত করে হলুদ এবং সাদা উত্পাদন করে।

রঙগুলোর যুত মিশ্রণ সাধারণত বাচ্চাদের শেখানো হয় না, কারণ এটি ভৌত পদার্থের মিশ্রণের সাথে মিল নেই (যেমন পেইন্ট) যা বিয়োজক মিশ্রণের সাথে মিলে যায়। দুটি আলোকরশ্মি তাদের রঙদ্বয়কে যুক্ত করে মিশ্রিত করে।

প্রচলিত রীতি অনুসারে, যুত মিশ্রণের তিনটি প্রাথমিক রঙ লাল, সবুজ এবং নীল । যে কোনও রঙের আলোর অভাবে কালো হয়। যদি তিনটি প্রাথমিক রঙের আলোকরশ্মি সমান অনুপাতে মিশ্রিত হয় তবে ফলাফলটি নিরপেক্ষ (ধূসর বা সাদা)। যখন লাল এবং সবুজ রশ্মি মিশ্রিত হয় তখন ফলাফলটি হলুদ হয়। যখন সবুজ এবং নীল আলো মিশ্রিত হয় তখন সায়ান রঙ দেখায়। যখন নীল এবং লাল আলো মিশ্রিত হয় তখন ম্যাজেন্টা রঙ উৎপন্ন হয়।

টেলিভিশন এবং কম্পিউটার মনিটরে স্মার্টফোন ডিসপ্লেসহ বিস্তৃত রঙ উত্পাদন করতে সবুজ – লাল – নীল যুক্ত সংমিশ্রণটি ব্যবহৃত হয়। একটি স্ক্রিন পিক্সেল এই তিনটি প্রাথমিক রঙের একটি ছদ্মবেশ ব্যবহার করে। অভিক্ষেপন টেলিভিশনে মাঝে মধ্যে তিনটি অভিক্ষেপক থাকে, প্রতিটি প্রাথমিক রঙের জন্য একটি।

বিয়োজক মিশ্রণ[সম্পাদনা]

(আদর্শীকৃত) বিয়োজক রঙের মিশ্রণের একটি অনুকরণীয় উদাহরণ। আলোকসজ্জার একটি বাহ্যিক উত্স ধরে নেওয়া হয় এবং প্রতিটি প্রাথমিক রঙ সেই আলোকে কিছুটা আলোকিত করে (শোষণ করে)। আদর্শ বিয়োজক প্রাথমিক রঙ সায়ান, ম্যাজেন্টা এবং হলুদ জোড়ায় জোড়ায় মিশ্রিত করে বিয়োজক গৌণ রঙ লাল, সবুজ এবং নীল করে তোলে (যারা নিজেরাই যুত প্রাথমিক রঙ বা বাস্তবে তাদের কিছুটা গাঢ় এবং অসম্পৃক্ত সংস্করণ)। তিনটি প্রাথমিক (মাঝখানে) রঙ একত্রিত করে সমস্ত আলোক শোষণ করে, ফলে কালো হয়। বাস্তব রঞ্জকগুলোর জন্য, ফলাফল অস্বচ্ছতা এবং মিশ্রণ আচরণের ফলে কিছুটা জটিল হবে এবং বাস্তবে কালো হিসাবে চতুর্থ রঞ্জক যুক্ত করা সহায়ক হতে পারে।

রঙিন ভৌত পদার্থের মিশ্রণটি বিয়োজক রঙের মিশ্রণের সাথে মিলে যায়, সুতরাং এটি রঙ মিশ্রণ সম্পর্কে আমাদের স্বজ্ঞানের সাথে মিলে যায়। প্রক্রিয়াটি ব্যাখ্যা করতে হলুদ পেইন্টের সাথে লাল রঙের মিশ্রণটি বিবেচনা করা যাক। লাল পেইন্টটি লাল কারণ যখন পরিবেষ্টিত আলো এটি আঘাত করে তখন উপাদানটির সংমিশ্রণটি এমন যে এটি লাল ব্যতীত দৃশ্যমান বর্ণালীতে অন্যান্য সমস্ত রঙ শোষণ করে। লাল আলো শোষিত না হওয়ায় পেইন্টটি প্রতিবিম্বিত করে এবং এটি আমরা দেখতে পাই। এই একই প্রক্রিয়াটি উপাদানগুলোর রঙের বর্ণনাকে বর্ণনা করে - লক্ষ্য করুন যে আলো কোনও ভৌত জিনিস নয় - এবং এটি হলুদ রঙেও প্রযোজ্য। সংযোজক রঙের মিশ্রণটি প্রদর্শন করে উপরের চিত্রটি সংস্থান করে, কেউ দেখতে পাবে যে হলুদ আলো লাল এবং সবুজ আলোর একটি (যুক্ত) মিশ্রণ দ্বারা গঠিত। যখন আমরা দুটি পেইন্ট মিশ্রিত করি, ফলস্বরূপ পদার্থটিতে লাল পেইন্ট এবং হলুদ পেইন্ট থাকে। হলুদ পেইন্ট লাল এবং সবুজ বাদে সমস্ত রঙ শোষণ করে। তবে, লাল রঙটি হলুদ রঙে প্রতিফলিত সবুজকে শোষণ করবে। লাল পেইন্টটি হলুদ পেইন্ট থেকে সবুজকে বিয়োগ করে বলা যেতে পারে। ফলস্বরূপ পেইন্টটি কেবলমাত্র লাল আলো প্রতিফলিত করে এবং তাই আমাদের চোখে লাল দেখা দেয়। তবে লক্ষ্য করুন যে এই বিবরণটি তাত্ত্বিক এবং রঞ্জকগুলির মিশ্রণ আদর্শ বিয়োজক রঙের মিশ্রণের সাথে মিলে না কারণ বিয়োগের রঙ থেকে কিছু আলো তখনও মূল পেইন্টের একটি উপাদান দ্বারা প্রতিফলিত হচ্ছে। আদর্শ ছাঁকনিগুলোর দ্বারা যে রঙটি অর্জন করা হবে তার তুলনায় এটি গাঢ় এবং অসম্পৃক্ত রঙ দেয়।

সাধারণত হ্রাসমূলক রঙ মেশানো ব্যবস্থায় ব্যবহার করা হয় এমন তিনটি মৌলিক রং সায়ান, ম্যাজেন্টা, এবং হলুদ; যারা সংশ্লিষ্ট CMY রঙ মডেল এবং CMYK রং মডেল ব্যাপকভাবে রঙিন প্রকাশন ব্যবহার করা হয়। রঙের বিয়োগমূলক মিশ্রণে, রঙের অনুপস্থিতি সাদা এবং তিনটি প্রাথমিক রঙের উপস্থিতি একটি নিরপেক্ষ গাঢ় ধূসর বা কালো করে তোলে। গৌণ রংগুলি অ্যাডিটিভ মিক্সিং এবং তদ্বিপরীত থেকে প্রাথমিক রঙগুলির মতো। কাগজ বা অন্যান্য সাদা স্তরগুলিতে মুদ্রণ বা পেইন্টিংয়ের সময় অল্প সংখ্যক কালি বা পেইন্টের রঙ মিশ্রিত করে বিভাজন মিশ্রণটি বিভিন্ন রঙ তৈরি করতে ব্যবহৃত হয়। লাল ম্যাজেন্টা এবং হলুদ মিশ্রিত দ্বারা তৈরি করা হয় (সবুজ এবং নীল মুছে ফেলা)। সবুজ সায়ান এবং হলুদ মিশ্রিত দ্বারা তৈরি করা হয় (যথাক্রমে লাল এবং নীল সরানো)। নীল সায়ান এবং ম্যাজেন্টা মিশ্রিত করে তৈরি করা হয় (লাল এবং সবুজ মুছে ফেলা)। সায়ান, ম্যাজেন্টা এবং হলুদ মিশ্রিত করে কালোকে প্রায় অনুমান করা যায়, যদিও বাস্তব রঞ্জকগুলো আদর্শ নয় এবং তাই খাঁটি কালো অর্জন প্রায় অসম্ভব।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • ম্যাকোলে, ডেভিড এবং নীল আরডলি (1988)। নিউ ওয়ে থিংস ওয়ার্ক । লন্ডন: ডার্লিং কিন্ডারসিলি লি।   ।