যশবীর সিং রায়না

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

যশবীর সিং রায়না

কর্ণেল যশবীর সিং রায়নার চিত্র
জন্ম(১৯৫৫-০৭-০৫)৫ জুলাই ১৯৫৫
সিমলা, হিমাচল প্রদেশ, ভারত
আনুগত্য ভারত
সেবা/শাখা ভারতীয় সেনাবাহিনী
কার্যকাল১৯৭৭-২০০০
পদমর্যাদা কর্ণেল
সার্ভিস নম্বরSS-28930X (শর্ট-সার্ভিস কমিশন)
IC-37068Y (পারমানেন্ট কমিশন)
ইউনিটব্রিগেড অফ দ্য গার্ডস
যুদ্ধ/সংগ্রামঅপারেশন ব্লু স্টার
পুরস্কার অশোক চক্র

কর্নেল যশবীর সিং রায়না, এসি (৫ জুলাই ১৯৫৫) একজন অবসরপ্রাপ্ত ভারতীয় সেনা কর্মকর্তা যিনি অপারেশন ব্লু স্টারে অসামান্য বীরত্বের জন্য ভারতের সর্বোচ্চ শান্তিকালীন বীরত্বের পুরস্কার অশোক চক্রকে ভূষিত করেছিলেন।[১]

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

রায়নার জন্ম ১৯৫৫ সালের ৫ জুলাই শিমলায়, পাঁচ ভাইয়ের মধ্যে তৃতীয়। তাঁর পিতা জ্ঞানী কর্তার সিং রায়না যিনি ১৯৪৭ সালের দেশভাগের সময় শিমলায় স্থায়ী হয়েছিলেন। একজন ধর্মপ্রাণ ও খাঁটি মানুষ, তিনি তাঁর সন্তানদের মধ্যে একটি নীতিগত জীবনযাত্রার গুণাবলি তৈরি করেছিলেন। রায়নার প্রাথমিক পড়াশোনা স্যার হারকোর্ট বাটলার স্কুল, সিমলাতে এবং পরে শিমলার সেন্ট্রাল স্কুল থেকে পাস করেন। তিনি শিমলা সরকারি কলেজ থেকে বিএসসি ডিগ্রি অর্জন করেছেন।

সামরিক ক্যারিয়ার[সম্পাদনা]

রায়না সর্বদা সেনাবাহিনীতে যোগ দিতে আগ্রহী ছিলেন এবং এই লক্ষ্যে সুনিশ্চিতভাবে কাজ করেছিলেন। ১৯৭৭ সালের ৩ সেপ্টেম্বর তিনি ব্রিগেড অফ গার্ডস এর দশম ব্যাটালিয়নে দ্বিতীয় লেফটেন্যান্ট হিসাবে একটি স্বল্প-পরিষেবা কমিশন পেয়েছিলেন এবং[২] এবং ৩ সেপ্টেম্বর ১৯৭৯ সালে লেফটেন্যান্ট পদে পদোন্নতি পেয়েছিলেন। [৩] ১৯৮২ সালের ৩ সেপ্টেম্বর তিনি দ্বিতীয় লেফটেন্যান্ট হিসাবে স্থায়ী কমিশনে স্থানান্তরিত হন (1 মে 1978 সাল থেকে জ্যেষ্ঠতা, 3 সেপ্টেম্বর 1977 থেকে বেতনের সিনিয়রটি) এবং একই তারিখ থেকে (লে। জ্যেষ্ঠতা 1 মে 1980) থেকে লেফটেন্যান্ট পদে পদোন্নতি পেয়েছিলেন।[৪] তিনি ব্যাটালিয়নের হয়ে সমস্ত গেম খেলেন এবং ক্রস কান্ট্রি, অ্যাথলেটিকস এবং হকি কমান্ড স্তরে পৌঁছেছিলেন। ১৯৮৪ সালের ১ মে তিনি ক্যাপ্টেন এর পদোন্নতি পেয়েছিলেন [৫] এবং তার পরের বছর, তার ব্যাটালিয়ন অপারেশন ব্লু স্টারে অংশ নেওয়ার জন্য অমৃতসর চলে গিয়েছিল।

অপারেশন ব্লু স্টার[সম্পাদনা]

অপারেশন ব্লু স্টার চলাকালীন ৩ ই জুন, ১৯৮৪ এ আইসি- 37068, দশ গার্ডের ক্যাপ্টেন যশবীর সিং রায়নাকে একটি বিল্ডিং কমপ্লেক্সে সন্ত্রাসীদের তৈরি দুর্গের বিশদ অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও এটি একটি বিপজ্জনক মিশন ছিল, তবুও ক্যাপ্টেন রায়না এই কাজটি হাতে নিয়েছিলেন এবং বেসামরিক পোশাকে ভিতরে গিয়েছিলেন। এই মিশন জুড়ে তিনি সন্ত্রাসীদের দ্বারা অনুসরণ করা হয়েছিল তবুও ক্যাপ্টেন রায়না তার নিজের জীবনের জন্য খুব ঝুঁকিতে এই কাজটি সম্পাদন করেছিলেন এবং ভবনের বিন্যাসের পাশাপাশি এর অভ্যন্তরীণ দুর্গ সম্পর্কে খুব দরকারী তথ্য নিয়ে এসেছিলেন, আবারও ১৯৮৪ সালের ৫/৬ জুন রাতে ক্যাপ্টেন যশবীর সিং রায়নার নেতৃত্বে বি কোম্পানিকে একটি ধর্মীয় স্থান থেকে সন্ত্রাসীদের বের করে দিতে বলা হয়েছিল। তাঁর সংস্থাটি প্রথমে কমপ্লেক্সে প্রবেশ করেছিল এবং তিনি নেতৃত্বে ছিলেন। তাঁর সংস্থার উদ্দেশ্যটিতে তিনটি তলা বিশিষ্ট ভবন রয়েছে যা উপরের অংশ থেকে প্রাধান্য পেয়েছিল, কিছু ভূগর্ভস্থ টানেল এবং বেসমেন্ট। নেতৃস্থানীয় প্লাটুনটি প্রধান প্রবেশপথ দিয়ে কমপ্লেক্সে প্রবেশের সাথে সাথেই এটি কমপ্লেক্সের চারদিক থেকে লাইট মেশিনগান এবং অন্যান্য স্বয়ংক্রিয় অস্ত্রের প্রচন্ড ফায়ারের কবলে পড়ে। ব্যক্তিগত সুরক্ষার ঝুঁকিতে পড়ে ক্যাপ্টেন রায়না স্বয়ংক্রিয় অস্ত্রের তীব্র ফায়ারের মধ্য দিয়ে এগিয়ে যায় এবং ভারী হতাহতের পরেও তার লোকদের অভিযানের প্রেরণা দিয়েছিল। দৃঢ় সংকল্প নিয়ে ক্যাপ্টেন যশবীর সিং রায়না তার সংস্থাকে সন্ত্রাসীদের দখলে থাকা কক্ষটি সাফ করার জন্য অনুপ্রাণিত করে এগিয়ে চলল। এমনটি করার সময়, ক্যাপ্টেন রায়না তার হাঁটুর উপর আঘাত পেয়ে পয়েন্ট ফাঁকা রেঞ্জ থেকে ফায়ারের ফলে গুরুতর আহত হয়। গুরুতর আঘাত থাকা সত্ত্বেও, তিনি তাঁর সংস্থার সমাবেশ চালিয়ে যান এবং অতিরিক্ত রক্ত ক্ষয়ের কারণে তিনি ঝাঁপিয়ে পড়ার আগে পর্যন্ত তাঁর সৈন্যদের নেতৃত্ব দিয়েছিলেন। ততক্ষণে মিশনটি শেষ পর্যন্ত সম্পন্ন হয়ে গিয়েছিল। এমনকি এই পর্যায়ে অফিসারকে তার ইচ্ছার বিরুদ্ধে অনেকটা সরিয়ে নিতে হয়েছিল। তাঁর সাহসী এবং অনুপ্রেরণামূলক নেতৃত্ব তার সংস্থার মিশনের সাফল্যে খুব বড় ভূমিকা পালন করেছিল, যা এটি অত্যন্ত ভারী হতাহতের পরে অর্জন করেছিল।[৬]

অশোক চক্র পুরস্কার প্রাপ্তি[সম্পাদনা]

ক্যাপ্টেন যশবীর সিং রায়না এইভাবে অত্যন্ত স্পষ্টতই সাহসী, অনুপ্রেরণামূলক নেতৃত্ব, সাহস এবং ব্যতিক্রমী উচ্চ আদেশের দায়িত্বের প্রতি নিষ্ঠা প্রদর্শন করেছিলেন। তার সাহসীকতার জন্য তাকে অশোকচক্র ভূষিত করা হয়েছিল।

পরবর্তী কর্মজীবন[সম্পাদনা]

১৯৮৯ সালের ১ মে রায়নাকে মেজর পদে পদোন্নতি দেওয়া হয়েছিল।[৭] তিনি ৩ এপ্রিল ২০০০ এ কর্নেল পদে অবসর গ্রহণ করেছিলেন। [৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jasbir Singh Raina | Gallantry award"। ১৪ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  2. "Part I-Section 4: Ministry of Defence (Army Branch)"। The Gazette of India। ৩ জুন ১৯৭৮। পৃষ্ঠা 541। 
  3. "Part I-Section 4: Ministry of Defence (Army Branch)"। The Gazette of India। ৮ ডিসেম্বর ১৯৭৯। পৃষ্ঠা 1095। 
  4. "Part I-Section 4: Ministry of Defence (Army Branch)"। The Gazette of India। ২৫ আগস্ট ১৯৮৪। পৃষ্ঠা 1479। 
  5. "Part I-Section 4: Ministry of Defence (Army Branch)"। The Gazette of India। ১৯ জানুয়ারি ১৯৮৫। পৃষ্ঠা 85। 
  6. "Brave Soldier Jasbir Singh Raina"। ১৬ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. "Part I-Section 4: Ministry of Defence (Army Branch)"। The Gazette of India। ৩ নভেম্বর ১৯৯০। পৃষ্ঠা 1746। 
  8. "Part I-Section 4: Ministry of Defence (Army Branch)"। The Gazette of India। ৪ মে ২০০২। পৃষ্ঠা 723।